এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

দেখে নিন ৭টি ফ্রুট কাস্টার্ডের রেসিপি

16 October 2016 01:10:33 PM 18643062 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
দেখে নিন ৭টি ফ্রুট কাস্টার্ডের রেসিপি

উপকরণ–১ তরল দুধ ২ কেজি কাস্টার্ড পাউডার ৪ টেবিল চামচ ভ্যানিলা এসেন্স দেড় চা চামচ লবণ আধা চা চামচ চিনি পছন্দ মত প্রস্তুত প্রণালী - ২কেজি দুধ জ্বাল দিয়ে দেড় কেজি পরিমাণে আনতে হবে দুধে সর পড়তে দেওয়া যাবে না লবণ, চিনি,ভ্যানিলা এসেন্স দিতে হবে এরপর কাস্টার্ড পাউডার দেড় টেবিল চামচ পানিতে গুলে দুধে ছাড়তে হবে এসময় দুধ নাড়া দিতে হবে নাহয় পাউডার জমাট বেধে যাবে! দুধ ঘন হয়ে আসলে আরো কিছুক্ষন নেড়ে নামিয়ে ঠান্ডা করতে হবে উপকরণ–২ সবুজ+লাল আপেল কিউব কাট ২ কাপ (চিনি পানিতে ভিজানো,নাহয় আপেল কালো হয়ে যাবে) সবুজ+কালো আংগুর ২/৩ টুকরা করে কাটা ১ কাপ কলা কিউব কাট ১ কাপ পাঁকা আম কিউব কাট ১ কাপ আনার ১ টি প্লেইন কেকের পাতলা স্লাইস পরিমাণ মত সাজানোর জন্য চেরি কুচি, পেস্তা, আমন্ড, রংগিন মোরব্বা কুচি, আস্ত স্ট্রবেরি প্রস্তুত প্রণালী - সার্ভিং ডিশে কেকের স্লাইস বিছাবে। এর উপর অল্প একটু দুধ ঢালবে। আপেল+কলা দিবে, আবার দুধ ঢালবে। আংগুর, চেরি, আম, আনার দিয়ে আবার দুধ ঢালবে। এর উপর চেরি কুচি, আনার, পেস্তা বাদাম, কালো বা লাল+ সবুজ আংগুরের গোল বা চৌকো টুকরা, রংগিন মোরব্বা(যদি থাকে) দিয়ে সাজাতে হবে। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করতে হবে। ইচ্ছা হলে পরিবেশনের সময় ভ্যানিলা বা অন্য যেকোন ফ্লেভারের আইস্ক্রিমের স্কুপ কাস্টার্ডের উপরে দিয়ে নিতে পারেন।

 

ফ্রুট কাস্টারড উপকরনঃ দুধ- ১ লিটার ডিমের কুসুম - ২ টি কাস্টারড পাউডার - ৩ টেবিল চামচ চিনি - ১/২ কাপ অথবা আপনার স্বাদ মত কিসমিস - ২ টেবিল চামর বাদাম কুঁচি - ২ টেবিল চামচ ফল -(কলা, আম, আপেল, আঙ্গুর ইত্যাদি)- আনুমানিক ২ কাপ ছোট টুকরা করে কাটা (অধিক পানি জাতীয় ফল না দেয়া ভাল, যেমন- তরমুজ পদ্ধতি: একটি বাটিতে ডিমের কুসুম নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এখন এর মধ্যে কাস্টারড পাউডার দিয়ে ভাল ভাবে বিট করুন। একটি পাত্রে দুধ এবং চিনি ঢেলে মাঝারি আঁচে চুলায় দিন। দুধ ক্রমাগত নাড়তে থাকুন এবং কাস্টার্ড পাউডার ও ডিমের কুসুমের মিশ্রণটি আস্তে আস্তে দুধের মধ্যে ঢেলে দিন। ফুটে ওঠা পর্যন্ত ক্রমাগত নাড়ুন। চুলা বন্ধ করে পরিবেশন পাত্রে ঢেলে স্বাভাবিক তাপমাত্রায় ঠাণ্ডা করুন। এরপর ফ্রিজে রাখুন চিল করার জন্য। পরিবেশনের ঠিক পূর্বে ফল,বাদাম এবং কিসমিস দিন। বেশিক্ষণ আগে ফল দিলে কাস্টার্ড পাতলা হয়ে যাবে এবং ফলের স্বাদ নষ্ট হয়ে যাবে।

 

উপকরণ : পাকা কলা ১ কাপ, আপেল কুচি ১ কাপ, আঙ্গুর আধা কাপ, পাকা পেঁপে ১ কাপ, দুধ ১ লিটার, চিনি ১ কাপ, কাস্টার্ড পাউডার আধাকাপ, ক্রিম ২ টেবিল চামচ। যেভাবে করবেন : ফলগুলো কেটে লেবু ও চিনি দিয়ে মেখে রাখুন। চুলায় পাত্র দিয়ে দুধ জাল করে ঘন করুন। চিনি, কাস্টার্ড পাউডার দিয়ে জ্বাল করে ঠাণ্ডা করুন। এবার একটি পাত্রে মিশ্রণটি ঢেলে ফলগুলো দিয়ে ফ্রিজে ১০ মিনিট ঠাণ্ডা করতে দিন। ১০ মিনিট পর পরিবেশন করুন ফ্রুট কাস্টার্ড।

 

উপকরণ ডিম একটি দুধ ৪ কাপ কাস্টার্ড পাউডার ২ টেবিল চামচ চিনি এক কাপ ভেনিলা এসেন্স এক চা চামচ কলা আধা কাপ কালো আঙুর আধা কাপ সাদা আঙুর আধা কাপ আপেল আধা কাপ চেরি আধা কাপ যেভাবে তৈরি করবেন প্রথমে মাইক্রোপ্রুভ ডিপ পাত্রে দুধ ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় পাঁচ মিনিট ফোটান। দুধ ফুটে উঠলে চিনি দিন। এরপর দুধ ঠাণ্ডা করে ডিম দিয়ে ভালোভাবে ফেটান। এবার কাস্টার্ড পাউডার অল্প পানিতে মিশিয়ে দুধে দিয়ে আবার ১০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় তিন মিনিট জ্বাল দিন। ঘন হয়ে এলে সব ফল টুকরো করে কেটে ভ্যানিলা এসেন্স দিয়ে ভালোভাবে মেশান। ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

 

 

উপকরণ: -ডিম একটি -দুধ ৪ কাপ -কাস্টার্ড পাউডার ২ টেবিল চামচ -চিনি এক কাপ -ভেনিলা এসেন্স এক চা চামচ (না হলেও চলবে।) -আম কিউব করে কাটা আধা কাপ -আপেল কিউব করে কাটা আধা কাপ -কলা কিউব করে কাটা আধা কাপ -কালো আঙুর ২ ভাগ করে কাটা আধা কাপ -আনার আধা কাপ প্রণালী: চুলায় সসপেন দিন। এরপর সসপেনে দুধ দিন। দুধ গরম হয়ে উঠলে চিনি দিন। একটা ডিম ভালোমতো ফেটিয়ে দুধে দিয়ে নাড়ুন। এবার কাপে ৪ ভাগের এক ভাগ পানি নিয়ে তাতে কাস্টার্ড পাউডার মিশিয়ে নিয়ে দুধে ঢেলে দিয়ে ২/৩ মিনিট নাড়ুন।চুলা থেকে নামান। সব ফল আর ভ্যানিলা এসেন্স দিয়ে ভালোভাবে মেশান। ঠাণ্ডা হলে ১০ মিনিট ফ্রিজে রেখে তারপর পরিবেশন করুন। (নোট: এই রেসিপি ২০১৩ সালের ২৩ জুলাই বাংলাদেশ প্রতিদিনের অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে।)

 

উপকরণঃ ১। মিষ্টি ফল (খোরমা, কলা, আপেল, বেদানা, পেঁপে, আম) পরিমাণমতো ২। কাজু বাদাম পরিমাণমতো ৩। দুধ ২ লিটার ৪। ডিম ২টা ৫। চিনি পরিমাণমতো ৬। এলাচ ২টি ৭। কর্নফ্লাওয়ার ২ চা চামচ ৮। লবণ স্বাদমতো প্রণালিঃ ২ লিটার দুধ ৩ পোয়া মতো ঘন করে ঠান্ডা করতে হবে। ২টি ডিম ভালো করে ফেটিয়ে দুধে স্বাদমতো চিনি ও লবণ দিয়ে চুলায় ঘনঘন নাড়তে হবে। শেষে কর্নফ্লাওয়ার পানিতে গুলিয়ে ঢেলে ফুটিয়ে কাস্টার্ড মিডিয়া তৈরি করে ঠান্ডা করে তাতে কাটা ফল দুধে ভিজিয়ে খোরমা, বাদাম কুচি সব দিয়ে দিন। ওপরে বেদানা ও পারলে কেক স্প্রেড (রঙিন ছোট দানা) দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ