এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

ডিমের খোলসের ভিতরেই তৈরি করুন ডিম কেক

25 August 2017 20:20:41 161712224 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
ডিমের খোলসের ভিতরেই তৈরি করুন ডিম কেক

দেখতে সুন্দর, খেতেও মজাদার এই ডিম কেক। না ওভেনে নয়, চুলাতেই তৈরি করা যায়। এটি তৈরি করা খুবই সহজ ও দেখতেও খুব আকর্ষণীয়। আপনি চাইলেই এটি ঘরে তৈরি করে প্রিয়জনদের উপহার দিতে পারেন। চলুন জেনে নিই রেসিপিটি।

উপকরণ - ডিম ২টি। খালি ডিমের খোসা ৬টি। ময়দা ১ কাপ। চিনি ১ কাপ। তেল আধা কাপ। ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ। লবণ স্বাদ মতো। বেইকিং পাউডার আধা চা-চামচ। বেকিং সোডা আধা চা-চামচ। হালকা গরম দুধ ১ কাপ এবং কুসুম গরম দুধ ৩ টেবিল-চামচ। কোকো পাউডার ২ টেবিল-চামচ।

পদ্ধতি - ডিম কেকের জন্য কাপ কেক বানানোর প্যান লাগবে। আর বড় পাতিলের নিচে বালি দিয়ে আগে পাতিল গরম করে নিন। প্রথমে ডিমগুলো আস্তে আস্তে করে বাইরে ধুয়ে নিন। এবার বড় কোনো সুই দিয়ে আস্তে আস্তে খুব সাবধানে ছিদ্র করুন। তারপর ডিমের ভিতরের অংশ বের করে নিন। এই ডিমের অংশ দিয়ে কেক বানাতে হবে। এবার খালি ডিমের খোসাগুলো পানি দিয়ে ভিতরে ভালো মতো ধুয়ে একটা পাত্রে লবণ পানি দিয়ে সেখানে ৩০ মিনিটের মতো ডুবিয়ে রাখুন। তারপর তুলে ভালো মতো পানি মুছে ভিতরে একটু তেল দিয়ে ডিমের খোসাগুলোর বাইরে তেল মেখে রাখুন। ডিমের ভেতরের হলুদ অংশ আর চিনি ভালো মতো ব্লেন্ড করে নিন। তারপর আবার তেল দিয়ে ব্লেড করুন। এবার ময়দা, লবণ, বেইকিং পাউডার, বেইকিং সোডা ছাঁকনি দিয়ে ছেঁকে ডিম-চিনির মিশ্রণে আস্তে আস্তে লিকুইড মিক্সারে দিয়ে মিশিয়ে নিন। সঙ্গে ভ্যানিলা এসেন্স আর কুসুম গরম দুধ মেশান। এবার মিশ্রণটা সমান দুই ভাগ করুন। তারপর কুসুম গরম দুধে কোকো পাউডার মিশিয়ে এক ভাগ মণ্ডে মেশান। আরেক ভাগে কোকো পাউডার মেশাবেন না। সেটা সাদাই থাকবে।

এখন সসের বোতলে ভরে নিন। এবার কাপ কেকের প্যানে আলুনিয়াম ফয়েল দিন যেন ডিম বসে থাকে। এবার ডিম বসিয়ে আস্তে আস্তে ভিতরে চকলেট লেয়ার দিন এরপর ভ্যানিলা লেয়ার বা সাদা লেয়ার দিন। পুরো ডিম ভরে দেবেন না একটু বাকি রাখবেন। কারণ কেক ফুলে ওপরে চলে আসবে। সব তৈরি হলে চুলায় গরম করতে দেওয়া পাতিলের বালিতে বসিয়ে দিয়ে উপরে ঢাকনা দিয়ে দিন। ৩০ মিনিট পর পরীক্ষা করুন। হয়ে আসলে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে বাইরে বের হয়ে যাওয়া কেক ছুরি দিয়ে পরিষ্কার করে সাজিয়ে পরিবেশন করুন মজার চুলায় বানানো ডিমের কেক

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ