এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

বাসায় ফালুদা তৈরির সহজ রেসিপি

07 August 2017 10:36:54 2664496 ভোট:5/5 3 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
বাসায় ফালুদা তৈরির সহজ রেসিপি

উপকরন: এক কাপ সাগু দানা , এক কাপ চিনির সিরা , পাচ চামচ গুরু দুধ , পেস্তাবাদাম , এক কাপ সিদ্ধ নুডুলস , ভ্যানিলা আইসক্রিম , আপেল এর কিছু কুচি , কিছু বরফ এর টুকরো , দুই চামচ রোহআবজা

যেভাবে বানাবেন: প্রথমে ৫ চামচ গুরু দুধ কে আধা লিটার পানির ভিতর ছেরে চুলোয় গরম করতে থাকুন আধা লিটার পানিকে গরম করতে ১ গ্লাশ এ নিয়েআসুন । দুধটা যেন খুব ভারি হয় পাতলা হলে আগের মত তাপ দিয়ে ভারি করুন।তারপর সেটি ঠান্ডা স্থানে রাখুন। এবার ১ কাপ সাগুদানা কে ঠিক আগের মত আধা লিটার পানির ভিতর গরম করতে যখন দেখবেন সাগুদানা গুলি এক ধরনের পানি বলের মত আকার ধারন করবে।ঠিক ওই সময় সাগুদানা নামিয়ি ফেলুন মনে রাখবেন সাগু দানা যখন সিদ্ধ করবেন তখন তা বার বার নারতে থাকবেন।এটি করতে সময় লাগে ৬-৭ মিনিট। ১ কাপ চানির সিরা এটা আপনারাই বানাতে পারবেন। ১ কাপ সিদ্ধ নুডুলস এটাও আপনারাই বানাতে পারবেন। আপেলকে কেটে আপনার পরিমান মত ১ কাপ কুচি করুন। কিছু পেস্তাবাদাম কে ভাল করে ধুয়ে এর উপরের খোসা তুলে ফেলুন তারপর একে কুচি করুন এবার একটি গ্লাসে দুধ গুলো ডালুন, তারপর আপেল এর কুচি, পেস্তাবা দাম এর কুচি, সিদ্ধ নুডুলস , সাগুদানা, দুই চামচ রোহআবজা এসব মিশিয়ে নেরে এরউপর (বরফ আর ভ্যানিলা আইসক্রিম)দিয়ে পরিবেশন করুন!

গোলাপ রাঙা ফালুদা

আইসক্রিম, নুডুলস এবং বিভিন্ন রকমের ফলের মিশ্রণে মজাদার ডেজার্ট ফালুদাই আমরা সচরাচর খেয়ে থাকি তবে এই খাবারটি আপনি ইচ্ছে করলে একটু ভিন্ন উপায়ে বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন সহজ কিছু উপকরণে, এতে করে ফালুদা দেখতেও যেমন নান্দনিক হয় ঠিক তেমনই খেতেও হয় অসাধারণ। ঠিক যেন স্বাদে আহ্লাদে পরিপূর্ণ ডেজার্ট এটি। জেনে নিন খুব সহজ একটি রেসিপি।

উপকরণ:
- এক লিটার তরল দুধ - এক কাপ সাবুদানা - চিনি স্বাদমতো - আধা কাপ প্লেইন স্টিক সিদ্ধ নুডলস - দুই কাপ নিজের ইচ্ছে মতো ফল কাটা(তবে আম, তরমুজ, লিচু, ডালিম, আঙ্গুর এসব দিলে কালারফুল হয়, টক ফল না দেয়াই উত্তম) - ২/৩ ধরণের বাদাম কুচি, সামান্য কিসমিস কুচি - জেলাটিন - কয়েক ফোটা রূহ আফজা এবং ভ্যানিলা ফ্লেভার - পছন্দের ফ্লেভারের আইসক্রিম (গোলাপ ফালুদা জন্য আমি স্ট্রবেরি আইসক্রিম নিয়েছি) - সাজানোর জন্য গোলাপ পাপড়ি

প্রণালী:
১) প্রথমে দুধটাকে ফুটিয়ে একটু ঘন করে নিন। এরপর এতে চিনি দিয়ে মিশিয়ে নিন। চিনি গলে মিশে গেলে এতে সাবুদানা দিয়ে রান্না করুন। সাবুদানা প্রায় রান্না হয়ে এলে এতে নুডলস দিয়ে সেদ্ধ করে নিন। সবটা রান্না হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন।

২) জেলাটিন প্যাকেটের নিয়ম অনুযায়ী প্রস্তুত করে নিন। যদি জেলাটিনের সাথে রঙ এবং ফ্লেভার দেওয়াই থাকে তবে আর ফুড কালার এবং ফ্লেভার দেবার প্রয়োজন হবে না। সাধারণত এক টেবিল চামচ জেলাটিন গুঁড়োর জন্য দুই কাপ পানি প্রয়োজন হয়। দুই কাপ পানিতে মিশিয়ে নিন দুই টেবিল চামচ চিনি। এতে এক টেবিল চামচ জেলাটিন এবং এক-দুই ফোঁটা ফুড কালার ও ফুড ফ্লেভার মিশিয়ে গরম করে নিন যতক্ষণ না জেলাটিন গলে মিশে যায় তরলের সাথে। এরপর চুলা থেকে নামিয়ে ছাঁচের ভেতর ঢেলে নিতে পারেন এই মিশ্রণ। প্লাস্টিকের তৈরি বিভিন্ন শেপের আইস কিউব ছাঁচ পাওয়া যায়, সেগুলো ব্যবহার করতে পারেন। অথবা সাধারণ একটি প্লাস্টিকের কন্টেইনারে রেখেও ফ্রিজে জমিয়ে নিতে পারেন জেলাটিন। জমে গেলে এটাকে বের করে ইচ্ছেমত শেপে কেটে নিন। জেলাটিন করতে ঝামেলা মনে হলে দুই রকম জেলি কিনে প্লেটে ছড়িয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে চাকু দিয়ে ছোট ছোট করে কিউব আকারে কেটে নিতে পারেন। আমি বেশীরভাগ সময়ে ফালুদায় লম্বা ফালি করে অথবা ছোট কিউব করে কেটে জেলি দিয়েই পরিবেশন করি।

৩) বিভিন্ন ফল কেটে চিনি-পানির মিশ্রণে মাখিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন, এতে কালো হয়ে যাবে না।

৪) পেস্তাবাদাম, কাজুবাদাম, কাঠবাদাম এগুলো কুচি করে নিতে পারেন।

৫) ফালুদা তৈরির সবচাইতে গুরুত্বপুর্ণ ধাপ হলো সাজানো। সুন্দর লম্বা কাঁচের গ্লাস প্রস্তুত করতে হবে ফালুদার জন্য। প্রথমে কয়েক রকমের ফল ১/২ চামচ রাখতে হবে গ্লাসে। এরপর সাবু এবং নুডলসের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে গ্লাসের তিন ভাগের এক ভাগ পুর্ণ করতে হবে। এরপর এর ওপরে দিতে হবে জেলি। একের বেশি রঙের জেলি থাকলে তা দেখতে সুন্দর লাগবে। সবার ওপরে স্ট্রবেরি আইসক্রিম, বাদামের মিশ্রণ এবং অল্প করে জেলি দিয়ে পরিবেশন করতে পারেন ফালুদা। সবার ওপরে একটি চেরি দিয়ে তার চারদিকে গোলাপের পাপড়ি দিলে আরও ভালো লাগবে দেখতে।

ব্যাস তৈরী হয়ে গেলো আমার গোলাপ রাঙা ফালুদা। শুধু আইসক্রিমের ফ্লেভার চেঞ্জ করে আপনি এভাবে ম্যাংগো ফালুদাও বানাতে পারেন।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ