এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

মেকআপ তোলার সঠিক নিয়ম

29 October 2017 09:06:20 16081919 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
মেকআপ তোলার সঠিক নিয়ম

মেকাপ তোলার সময় সঠিকভাবে মেকাপ পরিষ্কার করার ক্ষেত্রে আমরা আমাদের অজান্তেই কিছু ভুল করে ফেলি। যা আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকর। আসুন নিজের অজান্তে করা সেই ভুলগুলোর কথা জেনে নিয়ে আজ থেকে সঠিকভাবে মেকআপ পরিস্কার করি। এবং আমাদের ত্বক রাখি শুরক্ষিত।

সম্পূর্ণ ভাবে মেকআপ পরিস্কার না করা :
ব্যস্ততার কারণে হয়তো মেকআপ পুরোপুরি পরিস্কার করলেন না আর তা নিয়েই ঘুমিয়ে পড়লেন অবশিষ্ট মেকআপ আপনার ত্বককে শুষ্ক করে ফেলবে যা পরবর্তীতে ত্বকের জন্য ডিহাইড্রেট এর কারণ হিসেবে দেখা দিতে পারে। এছাড়া ত্বকের ঘাম এবং ব্যাকটেরিয়ার আর অবশিষ্ট মেকআপ এর সাথে মিলে সারারাত আপনার ত্বকের উপর এসবের উপস্থিতি পরবর্তীতে বড় ক্ষতির কারণ হিসেবে দেখা দিতে পারে।

মেকআপ ওয়াইপ (wipe- ভেজা টিস্যু) ব্যবহার করার পর ক্লিঞ্জার দিয়ে মুখ পরিস্কার না করা :
অনেকেই মনে করেন যে, মেকআপ ওয়াইপ ব্যবহার করার পর আর ক্লিঞ্জার দিয়ে মুখ পরিস্কার করার দরকার নেই। কিন্তু আসলে এটি একটি ভুল ধারণা। মেকআপ ওয়াইপ ব্যবহার করার পর অন্য ক্লিঞ্জার দিয়ে মুখ পরিস্কার করতে হবে এবং সবশেষে পানি দিয়ে মুখ ভালোভাবে পরিস্কার করতে হবে।

একটি মেকআপ ওয়াইপ (wipe) দিয়ে সব মেকআপ পরিস্কার করা : একটি মেকআপ ওয়াইপ আপনার সব মেকআপ পরিস্কার করার জন্য মোটেই যথেষ্ট নয়। আলাদা আলাদা মেকআপ ওয়াইপ নিয়ে মুখ, চোখ, ঠোট আলাদাভাবে পরিস্কার করাই মেকআপ তোলার যথোপযুক্ত পদ্ধতি।

চোখের প্রসাধন পুরোপুরি পরিস্কার না করা :
অনেকেই মনে করেন চোখ, মুখের অতি অল্প জায়গা জুড়ে আছে, তাই চোখের মেকআপ পুরোপুরি পরিস্কার না করলেও চলে। এটি একটি ভুল ধারণা। চোখের ত্বক অতি স্পর্শকাতর বিধায় চোখের মেকআপ ভালোভাবে তুলে ফেলা অতিশয় জরুরী।
মেকআপ তোলার জন্য সঠিক রিমুভার ব্যাবহার না করা :
চোখ, মুখ, ঠোটের মেকআপ তোলার জন্য আলাদা আলাদা রিমুভার রয়েছে। তাই একই রিমুভার দিয়ে সব মেকআপ না তুলে সঠিকভাবে আলাদা আলাদা মেকআপ রিমুভার ব্যবহার করুন।
মেকআপ তোলার জন্য গরম পানি ব্যবহার করা :
মেকআপ তোলার জন্য কখনোই গরম পানি ব্যবহার করবেন না। গরম পানির ব্যবহার আপনার ত্বককে শুষ্ক করে ফেলবে বা ত্বকের চামড়া ক্রমান্বয়ে কুচকে ফেলবে।
ত্বকের ধরণ অনুযায়ী ক্লিঞ্জার ব্যবহার না করা :
যার যার ত্বকের ধরণ অনুযায়ী ক্লিঞ্জার ব্যবহার করাটা অতিশয় জরুরী। আমরা সবাই জানি তৈলাক্ত ত্বকের আর শুষ্ক ত্বকের ক্লিঞ্জার কখনোই এক হতে পারেনা। তাই, মেকআপ রিমুভার কেনার সময় আপনার ত্বকের ধরণটা মাথাই রেখেই রিমুভার কিনবেন।
আপনার ক্লিঞ্জার এসঠিক মাত্রার ph মাত্রা না থাকা :
সাধারণত ৫.৫ মাত্রার ph মাত্রা এর ক্লিঞ্জার বা মেকাপ রিমুভার ব্যবহার করা উচিৎ। অনেকেই রিমুভার বা ক্লিঞ্জার কেনার সময় বিষয়টি ভুলে যান। সঠিক মাত্রার ph মাত্রা না থাকার কারণে আপনার ত্বকের কিছু ক্ষতি হতে পারে
ধার দারাদার ধরণের স্ক্রাব ব্যবহার করা :
মেকআপ তোলার জন্য ধার দারাদার ধরণের স্ক্রাব ব্যবহার করবেন না। অনেকেই মনে করেন ধার দারাদার ধরণের স্ক্রাব মেকআপ তোলার জন্য ভালো। আসলে কিন্তু তা সঠিক নয়।
টাওয়েল দিয়ে ঘষে ঘষে মুখ পরিস্কার করা :
আমাদের মুখের ত্বক অতিশয় স্পর্শকাতর। এজন্য কখনোই মুখের ত্বকের উপর টাওয়েল দিয়ে ঘষে ঘষে মুখ পরিস্কার করবেন না। নরম টাওয়েল দিয়ে হালকাভাবে চেপে চেপে মুখের পানি শুকিয়ে নিবেন। আর মুখের জন্য সবসময় আলাদা নরম পরিস্কার টাওয়েল ব্যবহার করবেন।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ