এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

তরকারিতে ঝাল ও লবন বেশি হলে কমানোর উপায়

10 September 2017 14:05:45 21213197 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
তরকারিতে ঝাল ও লবন বেশি হলে কমানোর উপায়

ঝাল কমাতে - সতর্কতার সাথে তরকারীর ধরন ও মূল-স্বাদ বুঝে ব্যবহার করুন সামান্য লবন, বা সিদ্ধ-আলু-ভর্তা, বা লেবুর রস, বা সিরকা, টমেটো টুকরা, বা চিনি, অথবা এগুলির যে কোনো দুটির মিশ্রন এবং সামান্য পানি।

ঝাল বেশি হলে সিদ্ধ আলু ভেঙ্গে দিলে ঝাল কমে আসে ...পিয়াজ বাটা বা কাটা ভেগে দিতে পারেন বা সাথে সবজি সিদ্ধ দিতে পারেন।ঘন ঝোল ঝাল হলে ঝোলে পানি দিয়ে পরিমান বাড়িয়ে দিলেই হয়।আমি আর একটা জিনিস করি যাতে ঝাল কমে স্বাদ ও ভালো হয় ..টমেটো কেটে দিয়ে দেই। এছাড়া খাবার সময় লেবু বা টক জাতীয় কিছু দিয়ে খেলে ঝাল কমবে।

লবন কমাতে - ঝোল ঘন হলে কিছু আলু দিয়ে দিন। এতে কিছুটা লবণ টেনে নিতে পারবে। নির্ভর করে কি রান্না করছেন। পাতলা ঝোলে হলেও সমস্যা মিটে যায়। কিন্তু দুই ক্ষেত্রেই স্বাদে কিছুটা কম্প্রোমাইজ করতে হবে। আলু একমাত্র সমাধান! মাংসের ক্ষেত্রে আলু সেদ্ধ করে দিতে পারেন! তবে ঝোলের ক্ষেত্রে ঝোল কিছুটুকু ফেলে দিয়ে কমিয়ে ফেলতে পারেন অথবা ঝোল বাড়াতে পারেন সেটা নির্ভর করে আপনার ডিসায়ার পরিমানের ওপর! আর চর্চরীর ক্ষেত্রে কোন উপায় জানা নেই! আশা করি কোন বিজ্ঞানি অতিসত্বর সব উপায় আবিষ্কার করে ফেলবেন! 

লবন ছাড়া তরকারি যেমন বিস্বাদ ঠিক তেমনই খাবারে লবণ একটু বেশি হলেই সেটা আর খাওয়ার যোগ্য থাকে না। লবণ কম হলে না বাড়তি লবণ যোগ করা হয়। কিন্তু লবণ বেশি হলে কি করবেন? এমন পরিস্থিতি হতেই পারে। প্রতিটি খাবার থেকে লবণ কম করার জন্য আছে ভিন্ন ভিন্ন কৌশল। লবণ ছাড়া রান্না করা অকল্পনীয়। কিন্তু এই লবণের পরিমাণ হতে হবে সঠিক মাপে। একটু কম-বেশি হয়ে গেলেই মুশকিল।

সে ক্ষেত্রে কী করণীয়, তা জেনে নিন:

○ আলুর টুকরা: তরকারিতে লবণ বেশি মনে হলে কয়েক টুকরা আলু যোগ করুন। তরকারি থেকে অতিরিক্ত লবণ শোষণ করবে আলুর টুকরাগুলো। তরকারিতে ২০ মিনিট পর্যন্ত রাখতে হবে আলু। আলু দেওয়ার আগে খোসা ছাড়িয়ে ধুয়ে নিতে হবে।

○ ময়দার বল: লবণ বেশি হলে তরকারির পরিমাণের ওপর নির্ভর করে ময়দার বল তৈরি করে তরকারির মধ্য ছেড়ে দিতে পারেন। সাধারণত দু-তিনটি বল দিলেই কাজ হয়। ময়দা সেদ্ধ করে বা কাঁচা ময়দার বল তৈরি করেও তরকারিতে দিতে পারেন। অবশ্য খাবার পরিবেশনের সময় ওই বল সরিয়ে ফেলতে হবে।

○ ক্রিম: তরকারিতে লবণের পরিমাণ কমাতে তাতে ক্রিম যুক্ত করতে পারেন। এতে তরকারিতে ক্রিমভাব আসবে এবং অতিরিক্ত লবণাক্ততা দূর হবে।

○ সেদ্ধ আলু: তরকারিতে লবণ বেশি হলে আলু সেদ্ধ করে তার মধ্যে দিতে পারেন। এতে ওই আলু তরকারি হয়ে যাবে। পুরোনো তরকারিতে নতুন স্বাদ আসবে।

○ দই: তরকারিতে যদি লবণ একটু বেশি মনে হয়, তবে এক টেবিল চামচ দই যুক্ত করতে পারেন। এতে লবণাক্ততা কমবে এবং স্বাদ বাড়বে।

○ দুধ: দইয়ের মতোই কাজ করে দুধ। এটিও তরকারিতে লবণাক্ততা দূর করে পুরো স্বাদে ভারসাম্য রক্ষা করতে পারে।

○ পেঁয়াজ: কাঁচা বা ভাজা দুই রকম পেঁয়াজ ব্যবহার করতে পারেন। যদি কাঁচা পেঁয়াজ ব্যবহার করেন, তবে দুই টুকরা করে কিছুক্ষণ তরকারিতে রেখে সরিয়ে ফেলুন। এতে অতিরিক্ত লবণ দূর হবে। আর ভাজা পেঁয়াজ ব্যবহার করলে তরকারিতে লবণ দূর হওয়ার পাশাপাশি স্বাদ বাড়বে।

○ ভিনেগার ও চিনি: তরকারিতে স্বাদ ঠিক রাখতে এক টেবিল চামচ ভিনেগার ও এক টেবিল চামচ চিনি যোগ করতে পারেন। টক ভিনেগার ও মিষ্টি চিনি তরকারিতে যোগ করার ফলে স্বাদে ভারসাম্য আসবে।

○ পাতিলেবুর রস: লবণের পরিমাণ বেশি হলে কয়েক ফোঁটা পাতিলেবুর রস দিয়ে দিন। এতে খাবারের স্বাদ অপরিবর্তিত থাকবে এবং অতিরিক্ত লবণও কমে যাবে। তবে দুধ বা দই দিয়ে রান্না খাবারে লবণ বেশি হলে লেবুর রস দেওয়া যাবে না। এতে লবণাক্ত ভাব আরও বেড়ে যাবে।

○ ডালের বড়ি: মাছের তরকারি হলে ডালের বড়ি যোগ করুন। তেলের মাঝে বড়ি হালকা ভেজে তরকারিতে দিয়ে দিন। এতে লবণ যেমন কমবে, স্বাদেও আসবে ভিন্ন মাত্রা।

○ মালাই: রোস্ট, রেজালা ইত্যাদি খাবারে লবণ বেশি হয়ে গেলে যোগ করুন মালাই। ওই একইভাবে দমে দিয়ে রাখুন। লবণ কমে যাবে।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ