এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

বৃষ্টির দিনে হয়ে যাক খিচুড়ি, দেখুন ৩টি রেসিপি

11 September 2017 10:01:17 14215171 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
বৃষ্টির দিনে হয়ে যাক খিচুড়ি, দেখুন ৩টি রেসিপি

খিচুড়ি রেসিপি

উপকরণ: পোলাওয়ের চাল ২ কাপ। কাঁচামরিচ ৪,৫টি। মুগডাল ভাজা আধা কাপ। সয়াবিন তেল ২ টেবিল-চামচ। সরিষার তেল আধা কাপ। জিরা অথবা পাচঁফোঁড়ন ১ চা-চামচ করে। এলাচ ও দারুচিনি ৪,৫ টুকরা। আদাকুচি ১ চা-চামচ। লবণ স্বাদ মতো।

পদ্ধতি: চাল ও ডাল আলাদা ভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। কড়াইতে সয়াবিন তেল দিয়ে জিরা অথবা পাচঁফোড়ন, দারুচিনি, এলাচ ও তেজপাতা দিয়ে ফোঁড়ন দিতে হবে। এরপর চাল দিয়ে ভাজতে থাকুন।
একটু পর ডাল দিয়ে ভাজতে হবে। চাল ও ডাল ভাজা ভাজা হয়ে আসলে সরিষার তেল দিয়ে আবার নেড়ে দিয়ে গরম পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে আসলে নামিয়ে আদাকুঁচি দিয়ে দমে রেখে দিতে হবে। এবার পরিবেশনের সময় কাঁচামরিচ ও ধনেপাতা ছড়িয়ে পরিবেশন করুন ।

খাসির ভুনা খিচুড়ি

উপকরণঃ খাসির মাংস আধা কেজি (ছোট টুকরা করে), পোলাওয়ের চাল এক কেজি, মুগডাল এক পোয়া, কাঁচা মরিচ ১০টা, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, টক দই ১ কাপ, দারুচিনি ৪ টুকরা, এলাচ ৪ টুকরা, ঘি আধা কাপ, তেল ১ কাপ, তেজপাতা ২টা, পেঁয়াজ কুচি ২ কাপ, গরম পানি ১০ কাপ (মেজারমেন্ট কাপের), লবণ ১ চা+দেড় টেবিল চামচ।

প্রণালীঃ মাংসের প্রিপারেশনঃ খাসির মাংস ভালো করে ধুয়ে টক দই দিয়ে আধা ঘণ্টা মাখিয়ে রাখতে হবে। এবার ১ চা চামচ আদা বাটা, আধা কাপ তেল, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ মরিচ গুঁড়া, ১ চা চামচ লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে।

মাটন খিচুড়ির প্রিপারেশনঃ মুগডাল ঝেড়ে নিয়ে সামান্য ভেজে পোলাওয়ের চালের সঙ্গে ধুয়ে পানি ঝাড়িয়ে রাখতে হবে আধা ঘণ্টা। এবার চুলায় হাঁড়ি দিয়ে সেই হাঁড়িতে ঘি ও তেল দিয়ে গরম করে প্রথমে এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে ১ মিনিট ভেজে এবার পেঁয়াজ কুচি দিয়ে হালকা লাল হলে চাল-ডাল দিতে হবে। চাল-ডাল অনেকক্ষণ ভাজতে হবে। এবার ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, আধা চা চামচ ধনে গুঁড়া দিয়ে আরও ৫ মিনিট ভুনে সেদ্ধ খাসির মাংস ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। চুলার আঁচ মাঝারি করে দিতে হবে। চাল সেদ্ধ হলে হাঁড়ি তাওয়ার ওপর উঠিয়ে চুলা ঢিমা আঁচে দিয়ে তার ওপর কাঁচা মরিচ দিতে হবে সামান্য মুখ চিরে এবং ঝরঝরা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আষাঢ়ে খিচুড়ি রেসিপি

উপকরণ - চাল ২ কাপ, মসুর ডাল আধা কাপ, মুগ ডাল ভাজা আধা কাপ, আলুর টুকরা আধা কাপ, পেঁপের টুকরা আধা কাপ, ঝিঙার টুকরা ১টি, চিচিংগার টুকরা ২টি,বরবটি টুকরা অল্প, পিঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ২ চা চামচ, কাঁচামরিচ ১০টি, তেজপাতা ২টি, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে ও জিরা বাটা ২ চা চামচ, লবণ দেড় টেবিল চামচ, গরম পানি ৪ কাপ, এলাচ ২টি, দারুচিনি ২টি, তেল ৪ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী -  তেলে পিঁয়াজ হালকা লাল করে ভেজে এতে সব সবজি দিয়ে কিছুণ ভেজে নিন। একে একে চাল, ডাল এবং সব মসলা দিয়ে কিছুণ ভাজতে হবে। এবার পানি ও লবণ দিয়ে ঢাকতে হবে। ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে দিতে হবে। চাল ও সবজি সিদ্ধ হলে ওপরে ঘি ছড়িয়ে নামাতে হবে।

 

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ