এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

যে কারণে চোখে মেকাপ লাগানো থেকে দূরে থাকবেন

24 July 2017 16:13:31 41211587 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
যে কারণে চোখে মেকাপ লাগানো থেকে দূরে থাকবেন

মেইবোমিয়ান গ্ল্যান্ড অকেজো হয়ে পড়া বা যাকে সাধারণ ভাষায় আমরা চোখ শুকিয়ে যাওয়া বলি, এরকম একটা সমস্যা আজকাল খুবই দেখা যায়। এর অন্যতম কারণ মেয়েদের চোখে অতিরিক্ত মাত্রায় মেকআপ বা রুপসজ্জা। ডাক্তারদের মতে, মেকআপের কারণে প্রচন্ড রকম ঝাপসা দৃষ্টি অথবা ব্লেফারিটিসে আক্রান্ত হওয়ারও আশঙ্কা থাকে। সাম্প্রতিক কালের গবেষণায় দেখা গেছে, এমজিডি নামক একটি রোগ, যা এতদিন পর্যন্ত কেবল বয়স্ক লোকেদেরই হত, তা আজকাল অল্পবয়সী মহিলাদের মধ্যেও দেখা যাচ্ছে। কারণ সেই একই, "আই মেকআপ"। "আজকাল রুপসজ্জার ধরণটাই পালটে গেছে। ক্ষতিকারক এমজিডির ব্যবহার অনেক বেড়ে গেছে। আইলাইনার ও অন্যান্য রুপসজ্জার সামগ্রী, মেইবোমিয়ান গ্ল্যান্ডগুলোকে রুদ্ধ করে দেয়। ফলে চোখের পাতার ওপর কিছু ছোটছোট ফোঁড়ার মত ব্যথাহীন মাংসের সৃষ্টি হয়, যা দৃষ্টিশক্তিতে ব্যাঘাত ঘটায়।" জানিয়েছেন সেন্টার অফ সাইট নামক চোখের হাসপাতালের ডিরেক্টর মাহিপাল সাচদেব। এই পরিস্থিতির বর্ণনা করতে গিয়ে উনি বলেন, আজকাল অনেক অল্পবয়সী মেয়েদের এমজিডি রোগে আক্রান্ত হতে দেখেন। এই মেবোমিয়ান গ্ল্যান্ডটি একটি তেলের উৎপাদন করে, যা চোখের জলকে চট করে শুকোতে দেয় না।

যখন এই গ্ল্যান্ডগুলো ঠিকঠাক কাজ করতে পারে না, তখনই এই বদ্ধ গ্ল্যান্ড থেকে তেল বেরোন ব্যাহত হয়। ফলে নানাবিধ সমস্যা হতে শুরু করে। তিনি আরও জানান, "এই তেলটি মাঝে মাঝে জমে গিয়ে এরকম মৃদু,ব্যথাহীন ফোঁড়ার সৃষ্টি করে যাকে বলে চালাইজন। ব্লেফারটিস নামক শুষ্ক চোখ এবং দৃষ্টি শক্তি লোপের পিছনেএকটা বড় কারণ হল এই এমজিডি।" চিকিৎসা বিদ্যায় বলা হয়, এরকম প্রায় ৪০টা গ্ল্যান্ড আছে যার থেকে তেলের উৎপাদন হয়, যা চোখকে আদ্র রাখে। তেলটা ঘন হতে শুরু করলে এর নিষ্কাসন রুদ্ধ হয় ও পথ রুদ্ধ হয়ে যায়। এর থেকেই চোখের পাতায় ওরকম ছোট ছোট দলার মত মাংসপিণ্ড গজায়। আর এই কারণে একটা গ্ল্যান্ড বদ্ধ হয়ে গেলে চোখের পাতা ফুলে লাল হয়ে যায়। " চড়া মেকআপ ব্যবহার করা প্রায় ৪০ শতাংশ মহিলা এই ধরণের রোগে ভুগে থাকেন। মূলত মাস্কারা ও আইলাইনারকে শক্ত করার জন্য ব্যবহৃত প্যারাবেন ও হলুদ ওয়াক্সই তেলের গ্ল্যান্ডগুলো রুদ্ধ করে দেয়। এর থেকেই হয় এমজিডি,চালাইজন,শুষ্ক চোখের সমস্যা ও ব্লেফারটিস।"

মতামত গুরুগ্রাম কমপ্লিট আই কেয়ারের বিশিষ্ট উপদেষ্টা ও ডিরেক্টর পারুল সোনির। সোনি আরও জানান, যেসব অ্যান্টি-এজিং ক্রিম বাজারে পাওয়া যায়, তাতে থাকে রেটিনয়ড।এই উপাদানটিও তেলের জমে যাওয়া ও ক্ষয়ের সাথে জড়িত। তাঁর মতে এই ধরণের রুপসজ্জার সামগ্রী, মেইবোমিয়ান গ্ল্যান্ডের রক্ত কোষগুলোকে মেরে ফেলে। প্রসঙ্গত, ইউনিভার্সিটি অফ ওয়াটারল্যুর করা এক গবেষণায় দেখা গেছে, যেসব মহিলারা চোখের পাতার ভেতরের দিকে আইলাইনার লাগায়, তারা চোখের ক্ষতি করেন বেশি। এই কারণে দৃষ্টিশক্তির সমস্যাও দেখা দেয়।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ