এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

ইফতারে আপনার পচ্ছন্দের শরবত কোনটি?

16 June 2017 06:06:31 PM 1261613 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
ইফতারে আপনার পচ্ছন্দের শরবত কোনটি?

 

রুহ আফজা

যুগ যুগ ধরে চলে আসা হামদর্দ ফুড প্রোডাক্টের সবচেয়ে জনপ্রিয় পানীয় রুহ আফজা নিতে পারেন ইফতারির পানীয় হিসেবে। হামদর্দ ভারত উপমহাদেশের একটি বিখ্যাত ফার্মাসিউটিক্যাল কোম্পানি এবং একইসাথে পৃথিবীর বৃহত্তম ইউনানী ঔষধের প্রস্তুতকারক। তাই নির্ভয়ে রুহ আফজা খেতে পারেন।

এই পানীয়টিতে আছে প্রায় ২৬ প্রকারের উপাদান। উপাদানগুলির মধ্যে কেওড়া, গোলাপ, শাপলা, গাজর, চন্দন, নাসপাতি, আঙ্গুর, ডালিম, আপেল ইত্যাদি উল্লেখযোগ্য। প্রত্যেকটি উপাদানই সঠিক পরিমাণে আয়ুর্বেদিক নিয়ম অনুযায়ী রুহ আফজায় মেশানো হয়েছে। কোনো পার্শ্বপতিক্রিয়াও নেই।

তাই সারাদিন উপবাস শেষে এক গ্লাস রুহ আফজার শরবত আপনার ক্লান্তি দূর করে দিতে পারে নিমিষেই।

৭৫০ মিলি এবং ৩০০ মিলি’র সাদা বোতলে রুহ আফজা কিনতে পাওয়া যায়। মূল্যও একেবারে হাতের নাগালে। যথাক্রমে ১৮০ টাকা ও ১০০ টাকা। সারা দেশের যে কোনো ডিপার্টমেন্টাল স্টোর কিংবা ফার্মেসীতে কিনতে পাওয়া যাবে রুহ আফজা। এ ছাড়া হামদর্দের নির্দিষ্ট আউটলেট তো আছেই।

নিউট্রি সি/ট্যাং

ভিটামিন সি শরীরের ক্লান্তি দূর করতে সিদ্ধহস্ত। কিন্তু মানবদেহে ২৪ ঘন্টার বেশি এর কার্যকারিতা থাকে না। তাই প্রতিদিনই ভিটামিন সি দরকার পড়ে শরীরের। রোজার দিনগুলোতে দরকার পড়ে আরও বেশি পরিমাণে। হাতের কাছে নিউট্রি সি কিংবা ট্যাং থাকতে চিন্তা কীসের?

প্রতিদিন ইফতারের সময় এক গ্লাস নিউট্রি সি বা ট্যাং আপনার শরীরের ভিটামিন সি-এর যোগান দিতে সক্ষম। যে কোনো দোকানেই নিউট্রি সি বা ট্যাং কিনতে পাবেন আপনি। পরিবেশনের মধ্যেও আছে বৈচিত্র।

৭৫০ গ্রাম নিউট্রি সি জারের দাম পড়বে ৫০০ টাকা। ৩৫০ গ্রাম, ২৫০ গ্রাম এবং ১৫০ গ্রাম প্যাকেটের দাম পড়বে যথাক্রমে ৩০০, ১৩০ ও ৮০ টাকা। এছাড়া মাত্র ১০ টাকায় ৮ গ্রাম ওজনের মিনিপ্যাক নিউট্রি সি পাওয়া যাবে।

এছাড়া ২.৫ কেজি ওজনের ট্যাং-এর দাম পড়বে ১৫১৫ টাকা, ১.৫ কেজি ১১৭৫ টাকা, ৭৫০ গ্রাম ৪৭৫ টাকা, ৫০০ গ্রাম ২৬৫ টাকা, ২৫০ গ্রাম ১৩৫ টাকা, ২০০ গ্রাম ১২৮ টাকা, ১২৫ গ্রাম ৮৫ টাকা এবং মিনিপ্যাক ১৮ গ্রাম মাত্র ১২ টাকা।

গ্ল্যাক্সোজ-ডি

শরীরের ক্লান্তি দূর করতে ইফতারের সময় গ্লুকোজ খেতে পারেন। এক গ্লাস গ্লুকোজ আপনার কর্মব্যস্ত সারাদিনের ক্লান্তি দূর করে দিতে সক্ষম। ছোটো থেকে বড় সবাই খেতে পারবে। তাই কোনো চিন্তা ছাড়াই ইফতারিতে গ্লুকোজ রাখতে পারেন। তবে যাদের ডায়াবেটিস আছে তারা ভুলেও গ্লুকোজ খেতে যাবেন না।

বাজারে গ্ল্যাক্সোজ-ডি নামে ৪০০ গ্রাম ও ২০০ গ্রাম দুই ধরণের প্যাকেটে গ্লুকোজ পাওয়া যায়। ৪০০ গ্রাম প্যাকেটের দাম পড়বে ১৩০ টাকা আর ২০০ গ্রাম মাত্র ৭৫ টাকা।

ফস্টার ক্লার্ক

বিভিন্ন স্বাদের শরবতের জন্য ফস্টার ক্লার্ক এখন ভীষণ জনপ্রিয়। নানা সুস্বাদু ফলের ফ্লেভারে বেশ কয়েক ধরণের প্যাকে পাওয়া যাচ্ছে ফস্টার ক্লার্ক। ইফতারির আগে ও পরে এক গ্লাস ফস্টার ক্লার্ক মুখে এনে দিতে পারে তৃপ্তির স্বাদ।

চাইলে যার যার পছন্দ অনুযায়ী আলাদা আলাদা ফ্লেভারের প্যাকও কিনে নিতে পারেন। যে কোনো ডিপার্টমেন্টাল স্টোর কিংবা চেইন শপে ফস্টার ক্লার্ক কিনতে পাবেন।

সাধারণত ৯০০ গ্রাম ওজনের প্যাকেটের দাম পড়বে ৫১০ টাকা, ৭৫০ গ্রাম ৪৩৫ টাকা, ৫০০ গ্রাম ২৪০ টাকা এবং ৪৫০ গ্রাম মাত্র ২৭০ টাকা। তবে ফ্লেভার অনুযায়ী দাম কমবেশি হওয়ার সম্ভাবনা আছে।

এছাড়া বাজারে বিদেশি কিছু ব্র্যান্ডের ফলের জুস কিনতে পাবেন আপনি। সারাদিনের তৃষ্ণার্ত মুখকে একটুখানি তৃপ্তির ছোঁয়া দিতে চাইলে সেগুলোকেও ইফতারির শরবত হিসেবে নির্বাচিত করতে পারেন। নগরীর যে কোনো চেইন শপ কিংবা কনফেকশনারিতে কিনতে পাওয়া যাবে এগুলো।

বিদেশি ব্র্যান্ডগুলোর মধ্যে ওলিটালিয়া আপেল, কমলা কিংবা আনারসের জুস পাবেন। প্রতিটি ৫০০ মি.গ্রা. প্যাকের দাম পড়বে ৫৯০ টাকা। এছাড়া কান্ট্রি ফ্রেশ আপেল বা কমলার জুস রয়েছে। প্রতি ২ লিটার বোতল মাত্র ৫৫০ টাকায় কিনতে পাবেন আপনি।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ