এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

দেখে নিন ভিন্ন স্বাদের লেবুর আচার বানাবেন কিভাবে

04 October 2016 04:10:37 AM 16437801 ভোট:5/5 2 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
দেখে নিন ভিন্ন স্বাদের লেবুর আচার বানাবেন কিভাবে

আমরা বিভিন্ন সময় বিভিন্ন স্বাদের আচার এর কথা শুনেছি ও টেস্ট করেছি। কিন্তু কখন কি লেবু আচার এর কথা শুনেছেন? দেখেছেন এটি দেখতে কেমন? বা টেস্ট? যদি সত্যি না টেস্ট করে থাকেন তবে ঝটপট এক পলকে দেখে নিন এর রেসিপি আর ঘরে বেসেই তৈরি করুন মজাদার ও সুস্বাদু লেবুর আচার।

উপকরণঃ লেবু টুকরো করা– ২ কাপ সরিষা বাটা – ১ চা চামচ পাঁচফোড়ন – ১ চা চামচ আদা কুচি – ১ চা চামচ রসুন বাটা – ১/২ চা চামচ শুকনা মরিচ বাটা – ১ চা চামচ তেঁতুল (গোলানো) – ১ টেঃ চামচ চিনি – ১ ১/২ চা চামচ সিরকা – ২ টেঃ চামচ সরিষার তেল – ১/২ কাপ সোডিয়াম বেঞ্জয়েট – ১/৮ চা চামচ লবন – স্বাদমত

প্রস্তুত-প্রণালীঃ

প্রথমে আচার তৈরির জন্য পুরু খোসার লম্বা লেবু বেছে নিন। এরপর লেবু ছোট ছোট টুকরা করে নিন এবং লেবুর রস চিপে আলাদা বাটিতে তুলে রাখুন। লেবুর তেঁতোভাব দূর করার জন্য চুলায় একটি পাত্রে পানি গরম করে নিন।পানি ফুটে উঠলেলেবুর টুকরো গুলো পানিতে ছেড়ে দিন এবং ১০ মিনিট সিদ্ধ করুন। ১০ মিনিট পর একটিঝাকাতে লেবু ছেঁকে পানি ফেলে দিন এবং কলের পানিতে ধুয়ে নিন। আবার লেবুরটুকরো গুলো সিদ্ধ দিন। এভাবে ২-৩ বার পানি বদলে ১০/১৫ মিনিট করে লেবুসিদ্ধ করলে লেবুর তেঁতো ভাব দূর হয়ে যাবে। এরপর একটু লেবু মুখে দিয়ে দেখুন, যদিতেঁতা ভাব থেকে যায় তবে আরও একবার সিদ্ধ করে নিন। এবার একটি কড়াই-এতেল দিন। তেল হালকা গরম হতেই চুলার আঁচ কমিয়ে পাঁচফোড়ন দিন। পাঁচফোড়ন ফুটেউঠলে আদা দিয়ে খুবঅল্প সময় ভেঁজে একে একে সব বাটা মসলা দিন। সামান্য পরিমাণ নাড়াচাড়া করে ১ টেবিল চামচ সিরকা দিয়ে মসলা কষান। মসলা কষানো হলে লেবু, লবন, চিনি ওআলাদা করে রাখা লেবুর রস দিন। চুলার তাপ মাঝারী রেখে রান্না করুন এবং বাকি ১ টেবিল চামচ সিরকা দিন। কিছু সময় পরপর নেড়ে দিন। আচারের উপর তেলভেসে উঠলে চুলা বন্ধ করে ১/২ চা চামচ পানিতে সোডিয়াম বেঞ্জয়েট গুলে আচারেভালভাবে মিশিয়ে দিন। সবশেষে পরিস্কার শুকনো কাচের বোয়ামে গরম আচার ঢালুন, আচারের তেল উপর পর্যন্ত রাখুন। প্রয়োজনে আচারের উপরে আরও একটু সরিষার তেলদিতে পারেন এটিকে ছত্রাক থেকে ভাল রাখার জন্য। আচার ঠাণ্ডা হলে বোয়ামের মুখ ঢাকনা দিয়ে ভাল করে বন্ধ করুন। এরপর টেস্ট করুন বিভিন্ন খাবার এর সাথে এবং খালি মুখে।

তাহলে এখনই রান্না করুন আর জানান আমাদের ও আপনার বন্ধুদেরকে এই বিভিন্ন স্বাদের আচারের কথা।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ