এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

রসুনের আঁচার তৈরি করার রেসিপি

05 October 2017 09:27:17 6705024 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
রসুনের আঁচার তৈরি করার রেসিপি

উপকরণ : তেঁতুল ১ কেজি। রসুন ১ কেজি। সরিষা বাটা ৩-৪ টেবিল-চামচ। রসুন বাটা ৩-৪ টেবিল চামচ। ভাজা শুকনা মরিচ গুঁড়া পরিমাণ মতো। চিনি ১ পোয়া। সরিষার তেল আধা কেজি। পাঁচফোড়ন ২ চা-চামচ। সিরকা ২ কাপ। লবণ পরিমাণ মতো।

পদ্ধতি : প্রথমে তেঁতুল পানিতে ভিজিয়ে গোলা করে নিন। ১ পোয়ার রসুন নিয়ে ভালো করে খোসা ছাড়িয়ে নিন। একটি কড়াইয়ে সরিষার তেল গরম করুন। তাতে পাঁচফোড়ন দিয়ে ভাজুন। এখন একে একে রসুন বাটা, সরিষা বাটা, সিরকা, লবণ দিয়ে কষিয়ে তেঁতুল দিয়ে জ্বাল দিন। এরপর রসুন দিয়ে ভালো করে কষিয়ে নিন। রসুন আধা সিদ্ধ হলে আগে থেকে ভেজে গুঁড়া করা শুকনা মরিচ ও চিনি দিন। রসুন পুরো সিদ্ধ হয়ে আসলে তেঁতুল এবং রসুন যখন একসঙ্গে মেখে মেখে যাবে তখন আচার চুলো থেকে নামিয়ে আনুন। আপনার রসুনের আচার এখন পরিবেশনের জন্য প্রস্তুত।

আরেকটা রসুনের আচার তৈরির নিয়ম

যা যা লাগবে : ১. বড় রসুন আস্ত ৫ টা থেকে কোয়া আলাদা করে খোসা ছাড়ানো ।( খোসা ছাড়ানোর পর দেখলাম ১ কাপের মত পরিমাণ হয়েছে )। ২. সরিষার তেল ১ কাপ ৩. রসুন বাটা ১ চা চামচ ( না দিলেও চলবে ) ৪. পাঁচফোড়ন মশলা ১ চা চামচ ৫. হলুদের গুড়ো আধা চা চামচ ৬. মরিচের গুড়ো ১ চা চামচ ৭. লবন আধা চা চামচ ( প্রয়োজন মত ) ৮. তেতুলের ঘন মাড় আধা কাপ ৯. শুকনা মরিচ আস্ত কয়েকটা ১০. কাচামরিচ ইচ্ছেমত ( ডাটা ফেলে দেয়া ) ১১. সিরকা ১ টেবিল চামচ

১ম ধাপ - পরিস্কার পরিছন্ন রসুন সংগ্রহ করে কোষগুলো আলাদা করে ছাড়িয়ে নিতে হবে এবং পানিতে লবণ মিশিয়ে এ কোষগুলো ৮-১০ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। ২য়ধাপ বাঁশের চালুনীর সাহায্যে রসুনের কোষের খোসাগুলো ভালোভাবে পরিস্কার করে নিতে হবে। এরপর নরম ও ঝাঁঝালো গন্ধ দূর করার জন্য রসুনগুলো ফুটন্ত পানিতে ৫ মিনিট ফুটাতে হবে এবং চালুনীতে ঢেলে পানি ঝরিয়ে নিতে হবে।

২য় ধাপ -  কভারিং সস তৈরির জন্য সব মসলা পাটায় বেটে নিতে হবে। তারপর ভিনেগারের সাথে মসলাগুলো মিশাতে হবে। ১০ গ্রাম পরিমাণ সরিষা, ১০০ মি.লি গরম তেলে ভেজে নিয়ে ভিনেগার মিশানো মসলাগুলো কড়াইয়ে ঢেলে দিয়ে কিছুক্ষণ জ্বাল দিতে হবে। এবং চুলা থেকে কড়াই নামিয়ে এর মধ্যে অর্ধেক পরিমাণ চিনি মিশাতে হবে। ৪র্থধাপ এবার রসুনের কোষগুলো এই মিশ্রণের মধ্যে ঢেলে ১০ মিনিট জ্বাল দিতে হবে এবং বাকী অর্ধেক চিনি, সাইট্রিক এসিড এবং লবণ মিশিয়ে আরো কিছুক্ষণ জ্বাল দিলে আচার তৈরি হয়ে যাবে।

 

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ