এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

গরমে চুল ঝরঝরে রাখতে যা করবেন

02 October 2017 13:42:57 1588310 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
গরমে চুল ঝরঝরে রাখতে যা করবেন

চুল মেয়েদের সৌন্দর্যের গুরুত্বপূর্ণ একটা অংশ। কে না চায় নিজের চুল যেন স্বাস্থ্যোজ্জ্বল হয়? কিন্তু এর জন্য চাই সঠিক পরিচর্যা। তবেই না আপনি পেতে পারেন মনের মতো চুল। আর চুলের প্রতি অবহেলা করলে চুল হয়ে উঠবে শুষ্ক ও নির্জীব। যা আপনার সৌন্দর্যকে নিমিষেই ম্লান করে দিতে পারে। কীভাবে গরমে চুল ঝরঝরে রাখবেন পরামর্শ দিয়েছেন রেড বিউটি সেলুনের স্বত্বাধিকারী আফরোজা পারভিন।

গরম মানেই ঘাম। আর এ ঘাম নিয়ে সমস্যার অন্ত নেই। বিশেষ করে চুলের ক্ষেত্রে। গরমে চুলের ক্ষতি হয় সবচেয়ে বেশি। কারণ চুলেই সবচেয়ে বেশি ময়লা আটকায়। ময়লা ছাড়াও বিভিন্ন সমস্যা যেমন- খুশকি, চুলপড়া, চুলে আঠালো ভাব ইত্যাদি বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়।

এছাড়া ঘরে-বাইরে কাজের চাপে সব সময় পার্লারে যাওয়ার সময়ও হয়ে ওঠে না। আবার অনেকেই হয়তো মনে করেন, বাড়িতে চুলের যত্ন নেয়াটা বেশ পরিশ্রমের কাজ। সব মিলিয়ে দিনশেষে মনে হয় চুল না থাকলেই ভালো হতো। কিন্তু নিয়মিত কিছু নিয়ম-কানুন মেনে চললে এ ভ্যাপসা গরমে ঝরঝরে ও স্বাস্থ্যোজ্জ্বল চুল পাওয়াটা কঠিন কাজ নয়।

যেহেতু বাইরে প্রচুর রোদের তাপ। শরীর থেকে প্রচুর ঘাম হয়। ফলে চুল ভিজে যায়। চুলের গোড়া নরম হয়ে চুল পড়তে শুরু করে। তাই কোনো অবস্থাতেই চুল ভেজা রাখা যাবে না। প্রতিদিন চুল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

প্রতিদিনই চুলের ধরণ অনুযায়ী শ্যাম্পু করতে হবে। আর বাইরে বের হওয়ার আগে অবশ্যই চুল আটকিয়ে নিতে হবে। এরপর গন্তব্যে পৌঁছানোর পর চুল ছেড়ে দিলে চুলের গোড়া শুকিয়ে যাবে। কারণ চুল ছেড়ে বাইরে বের হলে ঘামে গোড়া ভিজে যায় এবং পরে শুকিয়ে গেলে চুলে একটা আঠালো ভাব বিরাজ করে। জট বেঁধে যায় এবং দেখতেও খারাপ লাগে।

কন্ডিশনার অবশ্যই লাগাতে হবে চুলের ধরন অনুযায়ী। সপ্তাহে দুইদিন অয়েল ম্যাসাজ করে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে। এছাড়া সঙ্গে প্যাক লাগাতে হবে।

প্যাক ১ : টকদই ও পাকা কলা ভালো করে ব্লেন্ড করে ২০ মি. মাথায় রেখে ধুয়ে ফেলতে হবে। প্যাকটি চুলকে ঝরঝরে রাখতে সাহায্য করবে।

প্যাক ২ : টকদই, পাকা পেঁপে, কলা ও মধু ভালো করে মিশিয়ে চুলে লাগাতে হবে।২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।এতে চুল ঝরঝরে ও চকচকে থাকবে এবং উজ্জ্বলতা বিরাজ করবে।

পরিষ্কার-পরিচ্ছন্নতাই সৌন্দর্যের মূল কথা। ঘরে-বাইরে কাজের ভিড়ে এ গরমে সুরভিত থাকুন, আনন্দের সঙ্গে থাকুন। অস্বস্তি আর গরমের কষ্টকে না বলুন।

কিছু প্রয়োজনীয় টিপস

* প্রচুর পরিমাণে পানি পান করুন
* খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে তাজা শাকসবজি ও ফলমূল রাখুন
* বেশি করে তরমুজ ও বেলের শরবত পান করুন
* তেল মশলাযুক্ত খাবার পরিহার করুন
* রাস্তার খোলা খাবার থেকে বিরত থাকুন
* দিনের শেষে বাড়ি ফিরে চুল ভালো করে শুকিয়ে নিন
* গরমে বেশি চা, কফি খাবেন না

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ