এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

১০ রকমের হালুয়া রেসিপি

07 September 2017 08:52:09 124099 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
১০ রকমের হালুয়া রেসিপি

আলু চকলেট হালুয়া
উপকরণ: গোল আলু (সেদ্ধ করে চটকে নেওয়া) ২ কাপ, চিনি ২ থেকে ৩ কাপ, এলাচ গুঁড়া আধা চা-চামচ, মাখন ২ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, চকলেট আধা কাপ, ডিম তিনটা, বাদাম ও কিশমিশ পছন্দমতো, কোকো পাউডার ২ টেবিল চামচ।
প্রণালি: আলুর সঙ্গে চিনি, এলাচ গুঁড়া ও ডিম দিয়ে মেখে নিতে হবে। চুলায় ঘি গরম করে ১ টেবিল চামচ মাখন দিয়ে আলুর মিশ্রণ দিয়ে নাড়াচাড়া করতে হবে, বাদাম ও কিশমিশ দিয়ে নামাতে হবে। এটি তিন ভাগ করে নিতে হবে। এক ভাগ আলুর হালুয়ার সঙ্গে গলানো চকলেট, কোকো পাউডার ও মাখন মিশিয়ে নিতে হবে। সাদা রঙের হালুয়ার ওপর চকলেট হালুয়া স্তর করে বসাতে হবে। এর ওপর আবার সাদা হালুয়া দিয়ে ওপরে বাদাম, কিশমিশ, চকলেট দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।

গাজরের লাড্ডু
উপকরণ: গাজর ২ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, কোরানো নারকেল আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা- চামচ, চিনি এক কাপ, ঘি আধা কাপ, বাদাম কুঁচি আধা কাপ।
প্রণালি: গাজর কুঁচি করে নিতে হবে। নারকেল ছাড়া বাকি সব উপকরণ চুলায় ঘিতে দিেয় ভেজে নিতে হবে। গোল গোল লাড্ডুর আকার করে নারকেলে গড়িয়ে নিতে হবে।

ডালের হালুয়া

পরিমাণঃ (পরিমাণ অনুমান করে দেয়া হয়েছে, সামান্য এদিক ওদিকে কি আসে যায়) – হাফ কেজি বুটের ডাল – এক কাপ দুধ (ঘন), ভাল করে জ্বাল দিয়ে দুই কাপকে এক কাপ করে নেয়া – দুই কাপ চিনি – কয়েকটা এলাচি – কয়েক টুকরা দারুচিনি – কয়েকটা তেজপাতা (না থাকলে নাই) – দুই চামচ ঘি – হাফ কাপ তেল – কয়েকটা কিসমিস (পরিবেশনে সৌন্দর্য আনার জন্য)
প্রস্তুত প্রণালীঃ বুটের ডাল পানিতে ভিজিয়ে রাখুন। বুটের ডাল সিদ্ব করে নিন। সিদ্ব বুটের ডাল বেটে বা গ্রাইন্ড করে পেষ্ট/কাই বানিয়ে ফেলুন এবং এক কাপ গরম ঘন দুধ দিয়ে মাখিয়ে নিন (অনেকে পরেও এই দুধ দিয়ে থাকেন) এবার হাড়িতে দুই চামচ ঘি (ঘি বেশি দিলে ভাল কিন্তু শরীরের জন্য ঘি পরিত্যাজ্য!) এবং হাফ কাপ তেল গরম করে তাতে কয়েকটা এলাচি, কয়েক টুকরা দারুচিনি এবং কয়েকটা তেজপাতা দিয়ে দিন। তেল ভাল গরম হলে বুটের ডালের কাই দিয়ে দিন এবং নাড়িয়ে ভাল করে মিশিয়ে দিন। এবার চিনি দিন এবং নাড়াতেই থাকুন। হালুয়া রান্নায় এই অংশটা অত্যান্ত গুরুত্ব পূর্ন এবং বিপদজনক। যত গাঢ় হবে ততই বিপদ! আবার কাছে থেকে না নাড়ালে হাড়ির তলায় লেগে যাবে বা পুড়ে পুরা চেষ্টাই বৃথা যাবে! অগ্নেয়গিরির মত বুদবুদ উঠে চিটকে আপনার শরীরে লেগে পুড়ে যেতে পারে। বিষয়টা আমি কাছ থেকে দেখে ভয় পেয়েছি! সাবধানে একটু দূরে থেকে কিংবা হাতে গ্লাভস, শরীর মোটা কাপড়ে ঢেকে এবং চোখে সানগ্লাস দিয়ে কাছে থাকতে পারেন। হালুয়ায় পানি শুকিয়ে এমন একটা পর্যায় এসে যাবে। ব্যস হালুয়া হয়ে গেল। এবার টেবিলে চওড়া প্লেটে হালুয়া বিছিয়ে দিন এবং ঠাণ্ডা করে ফেলুন। চাইলে, মনে যা আসে তা লিখুন! এই সময় কিছুক্ষণের জন্য ফ্রিজে রেখে দিতে পারেন। হাতে তেল লাগিয়ে চাপ দিয়ে লিখা মুছে ফেলুন! এবং ছুরিতে তেল লাগিয়ে নানা স্টাইলে কাটুন। পরিবেশনের সৌন্দর্য বর্ধনে প্রতি পিসে একটা করে কিসমিস দিয়ে দিন।

ছোলার ডালের হালুয়া
উপকরণ: ছোলার ডাল ২ কাপ, দুধ ৪ কাপ, চিনি ২ কাপ, এলাচ ৩ টি, দারুচিনি ২ ইন্চি পরিমাণ, ঘি ১/২ কাপ, লবন সামান্য
প্রনালীঃ প্রথমে ডাল ভিজিয়ে রাখতে হবে ৪ থেকে ৫ ঘন্টা ( রাত ভিজিয়ে রাখলে বেশী ভালো হয়)। এবার ডাল ভালো করে ধুয়ে নিতে হবে, চিনি এবং ঘি বাদে সব উপকরণ দিয়ে জ্বালে বসাতে হবে শুরুতে হাই হিটে বলক আসার পর মিডিয়াম লো হিটে রাখতে হবে। ডাল সিদ্ধ হয়ে গেলে মিহি করে বেটে নিতে হবে ( বাটা যতো মিহি হবে হালুয়া ততো টেস্টি হবে)। এবার তলা ভারি পাত্রে ঘি গরম করে তার ভিতর ডাল বাটা দিয়ে ভালো করে ভুনে নিতে হবে। এবার চিনি দিয়ে অনবরত নাড়তে হবে চুলার আচ মিডিয়াম। এবার যখন পাতিলের গা ছেড়ে আসবে তখন নামিয়ে নিয়ে ইচ্ছে মতো শেপ দিতে হবে।

চাল কুমড়ার হালুয়া
উপকরনঃ গ্রেটেড চাল কুমড়া – ২ কাপ। চিনি – ১ কাপ (নিজেদের পছন্দ অনুযায়ী মিষ্টি কম বেশী ও দিতে পারো),
ঘি – ১/৩ কাপ। সেফরন – আন্দাজমতো। কাজুবাদাম – ৮/১০ টা। এলাচ গুড়া – ১/৪ চা. চামচ।
যেভাবে করবে: প্রথমেই সেফরন গুলোকে ১ টে. চামচ গরম পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে। তারপর চুলায় প্যান গরম হলে গ্রেটেড চাল কুমড়া গুলো দিয়ে মিডিয়াম আঁচে ৫/৬ মিনিট জ্বাল দেবে, এরই মাঝে চাল কুমড়ার পানি শুকিয়ে এলে, পানিতে ভিজিয়ে রাখা সেফরন দিয়ে ভালো করে মিশিয়ে এবার চিনিটা দিয়ে জ্বাল দাও। আর অন্য আরেকটা প্যানে ঘি গরম করে, কাজুবাদাম গুলো ভেজে হালুয়ার সাথে মিশিয়ে দাও। চিনির পানি শুকিয়ে হালুয়া ঘন আর আঠালো হয়ে এলে এলাচ গুড়া দিয়ে ভালো করে মিশিয়ে সারভিং ডিশে ঢেলে পরিবেশন করো দারুন স্বাদের চাল কুমড়ার হালুয়া / ইন্ডিয়ান কাশী হালুয়া ।

নারকেল প্যারা
উপকরণ: কোরানো নারকেল ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, ঘি ৪ টেবিল চামচ, পছন্দের যেকোনো ফুড কালার কয়েক ফোঁটা, চিনি দেড় কাপ, মাখন ২ টেবিল চামচ, পানি প্রয়োজনমতো, কিশমিশ সাজানোর জন্য।
প্রণালি: চিনি ও পানি মিশিয়ে শিরা তৈরি করতে হবে৷ ঘি গরম করে তাতে মাখন দিতে হবে, গুঁড়া দুধ ও নারকেল দিয়ে নাড়তে হবে। এবার শিরা ঢেলে ঘন ঘন নাড়তে হবে। ফুড কালার মিশিয়ে নামাতে হবে। পছন্দমতো ছাঁচে বসিয়ে নারকেলের প্যারা তৈরি করতে হবে। ওপরে কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

কমলার আফলাতুন
উপকরণ: সুজি আধা কাপ, ডিম তিনটা, মাখন ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপ, চিনি ১ কাপ, কমলালেবুর খোসা কুচি ১ চা-চামচ, কমলার রস ১ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, ময়দা ১ চা-চামচ, ঘি ১ টেবিল চামচ।
প্রণালি: দুধ, ময়দা, সুজি একসঙ্গে মিশিয়ে নিতে হবে। অন্য বাটিতে ডিম, চিনি, কমলার রস ও খোসা কুঁচি মেশাতে হবে। এবার সব উপকরণ একসঙ্গে মেশাতে হবে, ডাইসে ঘি মেখে প্রিহিট করা ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২০ মিনিট বেক করে নিতে হবে। নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

পাকা আমের হালুয়া
উপকরণ: পাকা আমের ক্বাথ বা পাল্প ১ কাপ, চিনি আধা কাপ, সুজি ৪ টেবিল চামচ, ঘি আধা কাপ, এলাচ গুঁড়া সামান্য, ঘি ২ টেবিল চামচ, মাওয়া ২ টেবিল চামচ, বাদাম পছন্দমতো।
প্রণালি: আমের সঙ্গে সুজি, এলাচ গুঁড়া মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ ঘিতে ভেজে মাওয়া ও চিনি দিতে হবে। এবার বাদাম দিতে হবে। নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

জাম হালুয়া
উপকরণ: জাম ১ কাপ, পানি ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ কাপ, চিনি দেড় কাপ, এলাচ গুঁড়া সামান্য, বাদাম পছন্দমতো, ঘি সিকি কাপ।
প্রণালি: জাম পানিতে সেদ্ধ করে ছেঁকে নিতে হবে। জামের পানির সঙ্গে কর্নফ্লাওয়ার, চিনি, এলাচ গুঁড়া ও বাদাম মিশিয়ে ঘিতে ভেজে নিতে হবে৷ গরম অবস্থায় পাত্রে ঢেলে দিতে হবে। ঠান্ডা হলে কেটে পরিবেশন করতে হবে।

আপেলের হালুয়া রেসিপি

উপকরণঃ আপেল – ৩-৪ টি , চিনি – ১/২ কাপ , এলাচ গুঁড়ো – এক চিমটি , লাল ফুড কালার – ২-৩ ড্রপ , ( ইচ্ছা ) ঘি – ২-৩ টেবল চামচ , যে কোনও বাদাম – ৮-১০ টি , আধ ভাঙা ।

যেভাবে তৈরি করবেনঃ ১/ প্রথমে আপেল খোসা ফেলে , গ্রেট করে , মিক্সারে পেস্ট করে বা বেটে নিতে হবে । ২/ মৃদু আঁচে , প্যানে ঘি দিয়ে , বাদাম গুলো ভেজে , আধ ভাঙা করে নিতে হবে । সেই ঘিয়েই আপেল পেস্ট দিয়ে দিতে হবে । ৩/ আপেল ক্রমাগত নাড়তে হবে । পানি শুকালে চিনি দিতে হবে । নেড়ে যেতে হবে , যেন পোড়া না লাগে । ৪/ফুড কালার এড করে , বাকি ঘি অল্প অল্প করে দিয়ে , হালুয়া ঘন করতে হবে । ৫/ সবশেষে , বাদাম ও এলাচ গুঁড়ো দিয়ে , চুলা বন্ধ করতে হবে ।

 

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ