এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

সাদা চমচম তৈরি করার রেসিপি

06 September 2017 11:17:52 2299236 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
সাদা চমচম তৈরি করার রেসিপি

সাদা চমচম বানাতে যা যা লাগবেঃ ছানা ১/২ কাপ ( ১ লিটার দুধে যতটুকু হয় ), আরারুট বা কর্ণ ফ্লোর ১ টেবিল চামচ, এলাচি ২ টি, গোলাপ জল ২/৩ ফোটা, মাওয়া ১ কাপ ( গারনিশ ও মাঝখানে কেটে মাওয়ার পুর দিতে হবে ) + পেস্তা কুচি মাওয়ার উপরে চেপে বসিয়ে দেয়া ।

সিরার জন্যঃ ৪ কাপ পানি +১ বা দেড কাপ চিনি জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিন । এলাচি দিন। পাতলা সিরা হবে । সিরা হয়ে গেলে অল্প আঁচে চুলায় রাখুন। এবার চমচম বানাতে লেগে যান ।

যেভাবে চমচম বানাতে হবেঃ 

প্রথমে ছানা তৈরি করে নিন :
১ লিটার দুধ জ্বাল দিন সিদ্ধ হয়ে উঠলে দুধ চুলা বন্ধ করে দিন । তারপর ভিনেগার বা লেবুর রস নিন ৩/৪ টেবিল চামচ এবং সাথে অর্ধেক পানি মিশান ।এবার দুধে ঢেলে দিন সবুজ পানি বের হওয়া পর্যন্ত নাডুন । দুধ ফেটে সবুজ পানি বের হলে , এবার ছেঁকে নিন । একটি সুতির কাপড স্টেইনার এর উপর রেখে ছানা ঢেলে নিন , কলের পানি বা ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন । ১ ঘন্টা ছানা ঝুলায় রেখে পানি ঝরিয়ে নিন। ১ ঘণ্টা পর ছানা ট্রেতে ঢেলে নিন ।

চমচম তৈরি করুন :
ছানা কে হাত দিয়ে ভালও করে মথে নিন ৫ মিনিট। এবার ছানায় কর্ণ ফ্লোর দিন আবার ভাল করে মথে নিন আর ৫ মিনিট ।এখন ছানা কে ১০ ভাগ করে নিন বা ছোট ছোট বল বানিয়ে নিন । একটি নিয়ে লম্বা ওভাল শেইপ করে সব চমচম বানিয়ে নিন । বা চ্যাপ্টা শেইপ ও করতে পারেন । আমি চ্যাপ্টা শেইপ ও করেছি । এখন সিরার জ্বাল বাড়িয়ে দিন , সিরা ফুটে উঠলেই একে একে সব চমচম সিরায় দিয়ে দিন ।প্রথম ১০ মিনিট মিডিয়াম হাই আঁচে রান্না করুন ঢাকনা দিয়ে । পরের ১০/১৫ মিনিট লু মিডিয়াম আঁচে রান্না করুন । এবার চুলা বন্ধ করে দিন ১০ মিনিট ঠাণ্ডা হতে দিন । ঠাণ্ডা হলেই একটি প্লেটে তূলে নিন সিরা থেকে । এখন মাওয়া ও পুর তৈরি করে নিন।

মাওয়া :
২/৩ টেবিল চামচ গুঁড়া দুধ + ১ টেবিল চামচ চিনি পাউডার +১ টেবিল চামচ ঘি । সব এক সাথে মিক্স করে নিন , হয়ে গেল মাওয়া । এবার চমচম নিয়ে চুরি দিয়ে মাঝখানে একটু হালকা করে কেটে পুর ভরে নিন ও পরে পেস্তা কুচি দিন এবং মাওয়া গুঁড়ায় গডায় নিন ।হয়ে গেল মজাদার চমচম প্লেটে সাজিয়ে পরিবেশন করুন সাদা চমচম।

টিপস :
দুধ কে একটু ঠাণ্ডা করে ফাটতে হবে ভিনেগার বা লেবুর রস দিয়ে । দুধ একটু ঠাণ্ডা করে নিলে ছানা নরম হয় । গরম গরম ফাটলে শক্ত হয় ছানা । চমচম এর আকার লম্বা ওভাল শেইপ হবে । নারিকেল গুঁড়ায় ও চমচম গড়ান যায় । প্রেসার কুকারেও চমচম করা যায় । ১ সিটিতেই চুলা বন্ধ করে ৫/৬ মিনিট চুলার উপর রেখে দিন । একদম ঠাণ্ডা হলে কুকার খুলে চমচম তুলে নিন। এই প্রসেসে ছানার রসমালাই ও তৈরি করা যায় ।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ