এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

স্পেশাল বিফ তেহারী রান্না করার রেসিপি

14 August 2017 17:37:44 18818519 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
স্পেশাল বিফ তেহারী রান্না করার রেসিপি

মাংস মেরিনেড ও রান্না: মাংস ছোট ছোট টুকরা করা– ১ কেজি (একই রেসিপি দিয়ে মাটন দিয়ে ও করা যাবে।) 

পোলাও রান্নার জন্যে লাগবেঃ বাসমতী বা সুগন্ধি চাল ১ কেজি, গরম পানি (আমি চার কাপ চালের জন্য আট কাপ পানি নিয়েছি।আপনারা পরিমান মত দিবেন), পিয়াজঁ বাটা ১/২ কাপ, আদা-রসুন বাটা ১ চা চামচ করে, তেজপাতা ৪ টি, দারচিনি ২ টুকরা, গোলমরিচ ৫-৬টি, লবঙ ৫-৬ টি, ঘি ১/২ কাপ, লবণ আন্দাজ মত, বেরেস্তা ১/২ কাপ
পদ্ধতি: প্রথমে,মাংশ ছোট ছোট টুকরা করে কেটে নিন(তেহারির মাংশ ছোট হলে সুন্দর দেখায়) এবং ধুয়ে পানি ঝরিয়ে দই, আদা-রসুন বাটা, গরম মশলা গুঁড়া, লবণ, জায়ফল-জয়ত্রির গুঁড়া,সরিষা বাটা, লাল মরিচের গুড়াঁ,জিরা গুড়াঁ দিয়ে মাংশ মাখিয়ে ১ ঘন্টা রেখে দিন এবার পাতিলে তেল গরম করে , এলাচ, দারচিনি, লবঙ ফোঁড়ন দিয়ে হালকা ভেজে পেঁয়াজ দিয়ে ভেজে তাতে মাংশ ঢেলে দিয়ে নেড়ে মিশিয়ে দিন। কিছুক্ষণ মাংশ নেড়ে কষাতে হবে।কিছুক্ষন কষানোর পর মাঝারি আচেঁ ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন মাংশ সিদ্ধ হওয়া পর্যন্ত। অল্প গরম পানি (১-২ কাপ)দিন। মাংস সিদ্ধ না হলে প্রয়োজনে আরো গরম দিয়ে সিদ্ধ করে নিতে হবে।মাংশ সিদ্ধ হয়ে মাখা মাখা ঝোল হয়ে তেল উপরে উঠে আসলে নামিয়ে নিন। এখন পোলাও রান্না করে নিন।

পোলাও রান্নাঃ প্রথমে,চাল ধুয়ে পানিতে ২০-২৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে।এতে ভাত সরু ও ঝরঝরা হবে। এবার পানি ঝরিয়ে রাখুন। পাতিলে,ঘি গরম করে, দারচিনি, তেজপাতা, গোলমরিচ,লবঙ দিয়ে নেড়ে পিয়াজঁ বাটা, আদা-রসুন বাটা দিন। নেড়ে কয়েক সেকেন্ড কষিয়ে নিন। এবার চাল দিয়ে নেড়ে নেড়ে কষাতে হবে। খেয়াল রাখতে হবে যেন তলায় লেগে না যায়। রান্না করা মাংশ আলাদা করে সরিয়ে মাংশের মশলা গুলো চালে দিয়ে কষাতে হবে। চাল কষানো হলে গরম পানি ও লবণ দিন পরিমান মত(মাংশে লবন দেয়া আছে তাই ভাতে পরিমান মত দিন)। এবার নেড়ে মিশিয়ে মাঝারি আঁচে রান্না করুন ঢেকে। চাল ফুটে যখন পানি শুকিয়ে আসবে তখন রান্না করা মাংস ভাতের উপর ছড়িয়ে দিন।কাচাঁমরিচ, বেরেস্তা ও কেওড়া জল দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট মত এবার পাতিলটি একটি তাওয়ার উপর বসিয়ে দমে রাখুন খুব অল্প আচেঁ। ২০ মিনিট পর ঢাকনা তুলে আলতো ভাবে ভাতের সাথে মাংশ ভাল করে মিশিয়ে নিন। ৫মিনিটের জন্য ঢেকে দিন।ব্যাস হয়ে গেল মজাদার বিফ তেহারি।গরম গরম সালাদ, কাবাবের সাথে পরিবেশন করুন মজাদার বিফ তেহারি।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ