এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

যে ১০টি খাবার কখনোই ফ্রিজে রাখা উচিত নয়

03 January 2017 01:01:20 AM 142211623 ভোট:5/5 2 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
যে ১০টি খাবার কখনোই ফ্রিজে রাখা উচিত নয়

আমরা সবজি কিনে, প্রথমেই সেটা রেফ্রিজারেট করে থাকি । আমাদের জানা ও বোঝা উচিত যে কিছু জিনিস রেফ্রিজারেট করতে নেই । সেই জিনিসগুলো রেফ্রিজারেট না করলেও সেগুলো অনেকদিন তাজা থাকে।আমরা এখানে শেয়ার করব দশটি জিনিস যা রেফ্রিজারেট করতে নেই । আপনি কি জানেন যে কিছু খাবার রেফ্রিজারেট করলে তাদের গন্ধ পরিবর্তন হয়? এটা অবশ্যই সঠিক উপায় নয়। এটা এমনকি পুষ্টির মান কমিয়ে দেয় এবং খাদ্যে তাড়াতাড়ি পচন ধরিয়ে দেয়,তাই সেই খাবারগুলো জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ যেগুলো রেফ্রিজারেট করার কোন প্রয়োজন নেই। ঠিক যেমন কিছু খাবার রেফ্রিজারেট প্রয়োজন নেই তেমনি কিছু খাবার "শুধুমাত্র ঠাণ্ডা" করা প্রয়োজনীয়। যেমন আপনি মেয়নেজ অথবা দই রেফ্রিজারেট করতে পারেন না। এই পণ্য ঠাণ্ডা করা প্রয়োজন। একই ভাবে কিছু পণ্য আছে যার রেফ্রিজারেশনের প্রয়োজন হয় না । পড়ে নিন দশটি জিনিস যা রেফ্রিজারেট করতে নেই ।

কফি

এটি দশটির মধ্যে একটি জিনিস যা রেফ্রিজারেট করতে নেই ।এটি আপনি রেফ্রিজারেট করলে তার গন্ধ হারিয়ে যায় এবং ঘন হয়ে যায় ।

জ্যাম

আমরা প্রায়ই জ্যাম রেফ্রিজারেট করার ভুল করে থাকি । জ্যাম এবং জেলির মধ্যে কয়েকটি সংরক্ষক থাকে যা তাদের ক্রিস্টাল ফর্মে পরিণত করে । এই সমস্যা এড়ানোর জন্য, এটি একটি তাকের ওপর রাখা ভালো ।

পেঁয়াজ

আপনি যদি আপনার পেঁয়াজকে ভালো রাখতে চান, তাহলে শুধু কাগজে মুড়ে অন্ধকার জায়গায় রেখে দিন ।কিন্তু নিশ্চিত করুন যে আপনি পেঁয়াজ ও আলু মিশাবেন না কারণ আলুর আর্দ্রতা পেঁয়াজে পচন ঘটাতে পারে । এটি আরেকটি জিনিস যার রেফ্রিজারেশনের প্রয়োজন নেই ।

টমেটো

যখন আপনি রেফ্রিজারেটরে টমেটো রাখেন, এটার জন্যে তার গন্ধ হারিয়ে যায় এবং আরো নরম হয়ে ওঠে । কিন্তু আপনি যদি পাকা টমেটো চান তাহলে আপনি টমেটো কাগজের ঠোঙায় মুড়ে রেফ্রিজারেটরে রাখতে পারেন ।

আলু

আলু রেফ্রিজারেট করলে তার গন্ধ হারিয়ে যায় । অতএব, আলু একটি কাগজের ব্যাগে রাখলে সবচেয়ে ভালো থাকে । প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করবেন না কারণ আলুর আদ্রতা তার পচন আর তাড়াতাড়ি ঘটায়।

তেল

কখনোই কোন বীজের তেল রেফ্রিজারেটরে রাখবেন না। এটা ঘরের তাপমাত্রায় রাখলে সবচেয়ে ভাল হয় । শুধুমাত্র যে তেল বাদাম ভিত্তিক হয়,সেগুলো রেফ্রিজারেট করবেন। এগুলো সহজে নষ্ট হয়না।

আচার

রেফ্রিজারেটরে আচার রাখবেন না। এটার সংরক্ষক অনেক বেশী পরিমানে থাকে যা এমনকি রেফ্রিজারেটরের বাইরেও তাজা রাখতে সাহায্য করে। আচারকে খোলামেলা জায়গায় রাখুন বিশেষকরে জানলার কাছে ।একটু সূর্যের আলো আচারকে তাজা রাখতে সাহায্য করে।

ব্রেড

আপনি পাউরুটি রেফ্রিজারেটের পরিবর্তে ঠান্ডায় জমিয়ে নিতে পারেন । যখন আপনি পাউরুটি রেফ্রিজারেট করেন তখন সেটি শুষ্ক হয়ে যায় এবং তার সব আর্দ্রতা হারিয়ে যায়। বরং, এটি একটি ঠান্ডা বাক্সে রাখুন।

রসুন

যখন আপনি রসুন রেফ্রিজারেট করেন, তার স্বাদ কমে যায় এবং তার জীবদ্দশাও কমে যায়। ঠান্ডা পরিবেশে এতে মোল্ড তৈরী হয়। নিশ্চিত করুন যে আপনি সবসময় একটি শীতল, অন্ধকার জায়গায় একটি কাগজের ঠোঙায় রসুন রাখছেন।

ক্যাপসিকাম

এই ব্যাপারে আমরা সব চেয়ে বেশি ভুল করি। হল সবচেয়ে সাধারণ ভুল যা সবারই হয়। আমরা সবাই ক্যাপসিকাম রেফ্রিজারেটরে রেখে থাকি । এইটি তাদের পচনের গতি বাড়িয়ে তোলে । তাদের রেফ্রিজারেটরে না রেখে কাগজের ঠোঙায় রাখুন ।

 

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ