এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

ঈদের স্পেশাল আইটেম দুধ দুলারী

24 June 2017 03:06:17 PM 26584351 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
ঈদের স্পেশাল আইটেম দুধ দুলারী

দুধ দুলারী নামটা একটু অন্যরকম তাইনা ? তবে ডেজার্টটিতে নামের সার্থকতা আছে। একবার যে খাবে সে নামটা সবসময় মনে রাখবে। কি নেই এতে ঘনদুধ ,মাওয়া, ক্রিম, সেমাই, ফল, জেলি, মিষ্টি , বাদাম সব একসাথে। দারুন কালারফুল একটা ডেজার্ট সাথে হেলদিও বটে। এটা আসলে পাকিস্তানী একটা ডেজার্ট। আমার কাছে ফ্রুট কাস্টার্ড আর ফালুদার একটা নতুন সংস্করণ মনে হয়েছে এবং খুবই পছন্দ হয়েছে। আপনারা একবার বানান , দেখবেন আপনাদের ও অনেক ভালো লাগবে। আর প্রথমবার যাকে করে খাওয়াবেন সে সারাজীবন আপনাকে মনে রাখবে।

উপকরণ : ছোট করে কাটা মিক্সড ফ্রুট ১ বাটি (আমি কলা, আপেল, আঙ্গুর, টিনজাত কমলা নিয়েছি), মিনি রসগোল্লা ১৫-২০ টি, মিনি গুলাবজামুন ১০-১৫ টি, ফ্রেশ ফুলক্রিম মিল্ক 2 লিটার, ঘন দুধ বা evaporated milk ৪১০ গ্রাম -ইচ্ছা, সবুজ জেলি ১ প্যাকেট, রেড জেলি ১ প্যাকেট, নীল জেলি ১ প্যাকেট, রঙিন সেমাই ১/২ কাপ ,না পেলে রাইস নুডুলস নিতে পারেন, সুইটেন্ড কনডেন্সড মিল্ক ১ টিন , ফ্রেশ ক্রিম ১/২ কাপ, মাওয়া ১/২ কাপ, বাদাম কুচি ১ মুঠো

প্রণালী : প্রথমে প্রত্যেক কালারের জেলি গুলো আলাদা করে ১ কাপ পানিতে বা প্যাকেটের গায়ে লেখা অনুযায়ী ২ মিনিট জ্বাল দিয়ে আলাদা আলাদা বাটিতে ঢেলে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ১৫-২০ মিনিটের মধ্যে জেলি রেডি হয়ে যাবে। এবার দুধটাকে জ্বালিয়ে ঘন করতে হবে। বারবার নেড়ে নেড়ে জ্বাল দিতে হবে। সর পড়তে দেয়া যাবে না। সর পড়লে চামচ দিয়ে নেড়ে দুধের সাথে মিশিয়ে দিতে হবে। দুধ জ্বালানোর সময় পাত্রের আশে পাশে যে মালাই জমা হয় সেটাও চামচ দিয়ে চেঁছে দুধের সাথে মিশিয়ে দিবেন। তাহলে দুধের টেস্ট বেশি ভালো হবে। চাইলে ১ টিন evaporated milk দিতে পারেন এতে করে দুধের টেক্সার আরো ভালো আসবে এবং স্বাদ ও অনেক বেড়ে যাবে। দুধ কমে যখন ১ লিটারের কিছু কম হবে তখন এতে কালারফুল সেমাইগুলো দিয়ে দিন। আরো ১০ মিনিটের মতো জ্বালাতে হবে। ততক্ষনে সেমাই সেদ্ধ হয়ে যাবে ,সাথে দুধের টেক্সার ও অনেক ঘন হয়ে যাবে। কালারফুল সেমাই না পেলে রাইস নুডুলস ২/৩ রকম কালার দিয়ে আলাদাভাবে সেদ্ধ করে নিতে পারেন। যদি সুইটেন্ড কনডেন্সড মিল্ক না ব্যাবহার করতে চান তো এ পর্যায়ে আপনার স্বাদমতো চিনি দিয়ে আরো ৩/৪ মিনিট নেড়ে নামিয়ে ফেলুন। আর কনডেন্সড মিল্ক দিতে চাইলে চিনি দেবার দরকার নেই। নামিয়ে ভালো করে ঠান্ডা করে নিন। এখন ফ্রিজ থেকে জেলি গুলো বের করে ছোট করে কেটে নিন। ফলগুলোও কাটুন। ফ্রেশ ফল না দিতে চাইলে টিনজাত ফ্রুট ককটেল ইউজ করতে পারেন সেক্ষেত্রে টিনের ভেতরের পানি ঝরিয়ে শুধু ফলগুলো নিবেন। এবার মেশানোর পালা একটা বড় পাত্রে প্রথমে ঘন করে জ্বালানো দুধের মিক্সার দিয়ে তারপর একে একে মিক্সড ফ্রুট, বাদাম কুচি , জেলি, রসগোল্লা , গুলাবজামুন, সুইটেন্ড কনডেন্সড মিল্ক, ফ্রেশ ক্রিম দিয়ে একটা চামচ দিয়ে হালকা হাতে নেড়ে সব মিশিয়ে দিন। বেশি জোড়ে নাড়বেন না তাহলে সব ঘাটা ঘটে হয়ে যাবে। এবার একটা সারভিং ডিশে তুলে উপরদিয়ে মাওয়া ও কিছু জেলি ছড়িয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ