এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

সকলের পছন্দের চমচম তৈরির সহজ রেসিপি

27 February 2017 11:02:24 AM 123711039 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
সকলের পছন্দের চমচম তৈরির সহজ রেসিপি

উপকরণ-

দুধ ১ লিটার (১ কাপ ছানা হবে এই দুধ থেকে)

ময়দা ১ চা চামচ

সুজি ১ চা চামচ

চিনি ১ চা চামচ

সিরার জন্যঃ

চিনি ২ কাপ

পানি ৫ কাপ

এলাচি ৪টি

মাওয়া পরিমানমত (সাজানোর জন্য)

ছানা তৈরি-

দুধ জ্বাল করে একটা বলক তুলে নিতে হবে। আধা কাপ ভিনেগার ও পানি আধা কাপ একসঙ্গে মিলিয়ে নিতে হবে এবং দুধে ঢেলে জ্বাল দিতে হবে দুধ ফেটে পানি ও ছানা আলাদা হলে চুলা বন্ধ করে দিতে হবে। ছানার পানি কিছুটা ঠান্ডা হলে কাপড়ে ছেঁকে, ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ঝুলিয়ে রাখতে হবে। ১ ঘন্টা পর ভালো ভাবে চেপে নিতে হবে ছানাটা যেন কোন পানি না থাকে।

মাওয়া তৈরি-

মাওয়ার জন্য (১/২ কাপ গুড়ো দুধ, ২ টেবিল চামচ ঘি, ২ টেবিল চামচ পানি) গুড়ো দুধ,ঘি ও পানি নিয়ে একসাথে মিক্স করে মাইক্রোওভেন এ হাই পাওয়ারে দেড় মিনিট রেখে বের করে নিন এবং মাওয়া ঠান্ডা হলে হাত দিয়ে গুড়ো করে নিবেন।

চমচম তৈরি

প্রথমেই চুলায় একটি সসপ্যানে ২ কাপ চিনি আর ৫ কাপ পানি এবং এলাচ দিয়ে বসিয়ে দিতে হবে। এরপর সিরায় বলক আসার পর চুলা কমিয়ে দিতে হবে। মিষ্টি বানানো হয়ে গেলে এক সাথে সব মিষ্টি ছাড়তে হবে। খেয়াল রাখতে হবে সিরা যেনো মিষ্টি দেবার আগেই যেন বেশি শুকিয়ে না যায় তাই একটু বেশি করেই পানির পরিমান দিলাম। এবার সিরা চুলায় দেবার পর পানি ঝরে যাওয়া ছানাটিকে ৪/৫মিনিট ভালো করে ছানতে/মথতে থাকুন, এবার ময়দা, সুজি ও চিনি দিন এবার ছানার মিশ্রন টাকে ১০ মিনিট ধরে ভালো করে ছানতে হবে। একদম মসৃন ডো করে ফেলুন কোন দলা যেন না থাকে এবার আপনার পছন্দ মত শেপ দিন চমচমগুলোকে এবং একটি একটি করে চমচম ফুটন্ত সিরাতে ছেড়ে দিন। সবগুলো মিষ্টিগুলো ফুটে ওঠার পর চুলা কমিয়ে ঢাকনা দিয়ে পাত্রটি ঢেকে চুলার আচঁ এমন ভাবে কমান যেন মিষ্টিগুলোতে সমানভাবে আচঁ লাগে এবং ঢাকনা থাকার কারনে সিরাটি পাত্র থেকে বলক এসে যেন না পড়ে যায়। আধা ঘন্টা পর ঢাকনা উঠিয়ে মিষ্টিগুলো উল্টে দিন। টানা তিন ঘন্টা ঢেকে কম আচেঁ রেখে দিন, চিনির পানি কমতে থাকলে আস্তে আস্তে মিষ্টি রং হতে থাকবে, খেয়াল রাখবেন রস ঘন না হয়ে যায় এবং পানি ফোটা বন্ধ না হয়ে যায়। তিন ঘন্টায় মিষ্টিগুলো সুন্দর রং ধারণ করবে যদি আপনি আরো গাড় চমচম চান তাহলে আরো ঘন্টা খানেক চুলায় রাখুন এরপর সিরা কমে এসে মিষ্টিগুলো সুন্দর ঘন সিরাতে সুন্দর রং আসার পর চুলা বন্ধ করে দিন। ঠান্ডা হবার পর চমচম গুলো সিরা থেকে উঠিয়ে মাওয়ায় গড়িয়ে পরিবেশন করুন  নিজের হাতের চমচম।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ