এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

এই মশলার এক চা চামচ ব্যবহারে ওজন ১৫ কিলো

10 December 2016 11:12:44 PM 16421052 ভোট:5/5 2 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
এই মশলার এক চা চামচ ব্যবহারে ওজন ১৫ কিলো

জিরে বা জিরা, অনেকটা মেঠো, বাদামি, সামান্য তিক্ত স্বাদের এক মশলা, যেটা ভারতবর্ষ ছাড়া আরও কিছু দেশেও পাওয়া যায়। আপনার কি জানা আছে এর অনন্য ক্ষমতার কথা,ওজন কমানোতে? ২০ দিন নিয়মিত জিরে/জিরা খেয়ে দেখুন, আপনার পেটে জমা মেদ কমতে বাধ্য। এছাড়াও সার্বিক ভাবে শরীরের ওজন কমবেই। ৮৮ জন স্থূলকায় মহিলার ওপর একটা গবেষণা করে দেখা হয়েছিল। এবং তাতে দেখা গেছে, জিরে/জিরা বেশ কার্যকরি ওজন কমাতে। এটা শরীরের ক্যালোরি পোড়ায় ও পাচন প্রণালীতে খুব সাহায্য করে। শুধু ওজন কমাতে নয়, এছাড়াও জিরে/জিরা-র,আরও অনেক স্বাস্থ্যের জন্য উপকারি গুণ আছে। খারাপ/ক্ষতিকারক কোলেস্টারলের মাত্রা কমানো, হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমানো, স্মরণশক্তি বৃদ্ধি, রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি,অ্যানিমিয়ার নিরাময়, হজমে সহায়তা, গ্যাস ও ব্লোটিং (পেট ফাঁপা) কমানো - এরকম আরও অনেক কাজে লাগে। এই প্রবন্ধে, আমরা কিভাবে বিভিন্ন উপায়ে জিরে/জিরা, ওজন কমাতে ব্যবহার করা হয়, সেগুলোই আলোচনা করব। পানীয়ের সাথে মিশিয়ে বা খাবারের সাথে - নিয়মিত জিরে/জিরা খান, এবং আশ্চর্য্যকর ফল পান।

পানীয়তে মেশানো জিরে/জিরা ওজন কমায় ২ টেবিল চামচ গোটা জিরে/জিরা সারা রাত জলে ভিজিয়ে রাখুন। সকালে এটা ফোটান। জিরে/জিরা-টা জল থেকে ছেঁকে নিন। অর্ধেক লেবু কেটে জলে দিন। খালি পেটে প্রতিদিন, নিয়মিত দু-সপ্তাহ জলটা খান ওজন কমাতে হলে।

ওজন কমাতে দই-এর সাথে মেশান জিরে/জিরা-র গুঁড়ো নানাভাবে জিরে/জিরা খাওয়া যেতে পারে, যদি আপনি ওজন কমাতে চান। এক চা চামচ জিরে/জিরা-র গুঁড়ো মেশান ৫ গ্রাম দই-এ, এবং রোজ খান।

অন্যান্য উপায় জিরে/জিরা খাওয়া হল, কয়েক ফোঁটা মধুর সাথে জলে মিশিয়ে ৩ গ্রাম জিরে/জিরা-র গুঁড়ো দিন। শাক সবজি দিয়ে স্যুপ বানান, তাতে দিন এক চা চামচ জিরে। সাধারণ ব্রাউন রাইসে জিরে/জিরা দিন - স্বাদও যেমন বাড়ে, ওজন কমাতেও এটা সাহায্য করে।

জিরে/জিরা দিয়ে ওজন কমানোয় এটা একটা খুবই কার্য্যকরি উপায়। আদা আর লেবু, দুটোতে মিলে গোটা জিরের ওজন কমানোর ক্ষমতা আরও বাড়িয়ে দেয়। ওজন কমানোর জন্য, ঝিরি ঝিরি করে আদা কুচোন, গাজর ও অন্যা্ন্য সবজি জলে ফোঁটান। জিরের গুঁড়ো, লেবুর রস ও কুচোনো আদা ছড়িয়ে দিন সেদ্ধ করা সবজির ওপর। রাতের খাবার হিসেবে এটাই খান।

বাড়তি ক্যালোরি পুড়িয়ে, জিরে/জিরা পেটের অংশে জমা মেদ ঝরায়। পোটা জিরেতে প্রস্তুত পুষ্টি ও এ্যান্টিঅক্সিডেন্ট আপনার পাচন ক্ষমতা বাড়ায়, যার ফলে বাড়তি ক্যালোরি খরচা হয়, পেটের মেদও কমে।

সঠিক হজমে সাহায্য করে জিরে/জিরা, এবং গ্যাস হওয়াও কমায়। পেট ফেঁপে ওঠা, খাবার বদহজমের ফলে খুবই স্বাভাবিক ঘটনা। জিরে/জিরা-র বিশেষ গুণে পেটে বা অন্ত্রে গ্যাস জমা রোধ করে, অবং খাবার সম্পূর্ণ হজমে সা্হায্য করে।

জিরে/জিরা শরীরের পক্ষে ক্ষতিকারক মেদ ও কোলেস্টারল শরীরে বসতে দেয় না। এই কারণে, ওজন কমাতে সাহায্য করে জিরে/জিরা, এবং হৃদরোগ আক্রান্ত হওয়া বা স্ট্রোকের সম্ভাবনা কম করে

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ