এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

মাংস সিঙ্গাড়া তৈরির সহজ পদ্ধতি

02 August 2017 14:26:11 86239198 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
মাংস সিঙ্গাড়া তৈরির সহজ পদ্ধতি

সিঙাড়া মানে সাধারণত আমরা নিরামিষ আলুর পুরের মাংসই বুঝি। কিন্তু মাংসের সিঙাড়া যে একেবারে নতুন কখনও শোনা যায় না তাও নয়। তবে হয়তো সব জায়গায় কিমা সিঙাড়া পাওয়া যায় না। দোকানে সিঙাড়া পাওয়া না গেলে কী খাওয়াও যাবে না? কে বলেছে সে কথা। নিজের হাত থাকতে অন্যের উপর ভরসা কেন?
তাহলে দেরি না করে আসুন দেখে নেওয়া যাক কীভাবে বাড়িতে বানাবেন মাংসের সিঙাড়া।

পরিবেশন – ৫ জনের জন্য (মোট ১০ টি সিঙাড়া)
প্রস্তুতির সময় – ১ ঘন্টা
রান্নার সময় – ৮ মিনিট

উপকরণ - পেঁয়াজ – ১টি (কুচনো), রসুনের কোয়া – ৪টি (কুচনো), টমেটো – ১ টি (কুচনো), মাঝারি আলু – ২টি (সিদ্ধ করে খোসা ছাড়ানো), কড়াইশুটি – ১/২ কাপ, মটন কিমা – ২০০ গ্রাম, ধনেপাতা কুচনো – ১ কাপ, গরম মশলা – ১ চা চামচ, জিরে গুঁড়ো – ১ টেবিল চামচ, লাল লঙ্কা গুঁড়ো – ১ চা চামচ, চাট মশলা – ১ চা চামচ, লবন- স্বাদ অনুযায়ী, তেল – দেড় কাপ তেল

সিঙাড়ার প্যাটি বানানোনর জন্য - ময়দা – ২ কাপ, জোয়ান – ১ চা চামচ, ঘি – ১ টেবিল চামচ

প্রণালী - প্যাটির উপকরণগুলি একটি জায়গায় নিয়ে ভাল করে ময়দা মেখে নিন। যেন বেশি নরম না হয় খেয়াল রাখতে হবে। একটা ভেজা মলমলের কাপ দিয়ে মাখা ময়দাটা বিশ্রামের জন্য রেখে দিন কিছুক্ষণ। এবার কিমাটা ভাল করে সিদ্ধ করে নিন। কিমাটা ছেঁকে তুলে নিন। আর সিদ্ধ করা জল অর্থাৎ স্টকটা আলাদা রেখে দিন। একটি পাত্রে ১ টেবিল চামচ তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচনো দিয়ে দিন। পেঁয়াজের রং স্বচ্ছ হলে রসুন কুচি দিয়ে দিন। কম আঁচে মিনিট ২-এর জন্য নাড়াচাড়া করুন।
এতে টমেটো মিশিয়ে দিন। যতক্ষণ না টমেটো ভাল করে গলে যাচ্ছে ততক্ষণ কষতে থাকুন। ৩-৪ মিনিট কষার পর এতে গুঁড়ো মশলাগুলি দিয়ে আরও মিনিট দুয়েক কষুন। এতে সিদ্ধ কিমা দিয়ে দিন। এর মাঝে হাত দিয়ে ভাল করে সিদ্ধ আলু চটকে মেখে নিন।
মাখা আলু এবং কড়াইশুটিও এবার কড়ায় কষা মশলার সঙ্গে মিশিয়ে দিন। ভাল করে কষে নিন। একটি চামচের পিছনের দিক দিয়ে কড়াইশুঁটিগুলো থেঁতলে দিন। এবার আঁচ থেকে নামিয়ে পুর ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। এবার মাখা ময়দা থেকে সমান মাপের ১০ টি লেচি বের করে নিন। প্রত্যেকটিলেচি দিয়ে রুটির মতো গোল আকারের ছোট ছোট করে বেলে নিন।

 এবার অর্ধেক করে মুড়ে নিন। আবার অর্ধেক করে মুড়ে নিন। যাতে ত্রিকোণ আকার তৈরি হয়। এর ঠিক মাঝখানে এক চামচ পুর রাখুন। এবার ময়াদা ধারগুলোতে জল লাগিয়ে ভাল করে পুড় মুড়ে ধারগুলো টিপে টিপে বন্ধ করে দিন। (অন্য পদ্ধতি: ছোট গোল লুচির আকারে ময়দা বেলে নিন। এবার একটি ছুড়ির সাহায্য রুটির ঠিক কেন্দ্রে ছুড়িটি রেখে নিচের দিকে সোজাভাবে চিড়ে নিন। এবার তা আলতে করে পাকিয়ে একটা মোটা চোঙের আকার দিন। চোঙের ভিরতে পুর ভরে খোলা দিকটা টিপে টিপে বন্ধ করে দিন।) ছাঁকা তেলে ভাজার জন্য তেল গরম করুন। থেল ভাল করে গরম হয়ে গেলে ছাঁকা তেলে ২-৩ টে করে সিঙাড়া দিয়ে ৫ মিনিট মতো খাস্তা করে ভেজে নিন। টিসু কাগজে অতিরিক্ত তেল শুষে নিন। টমেটো সস এবং গ্রীন চাটনি দিয়ে পরিবেশন করুন গরম গরম কিমা সিঙাড়া।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ