এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

সুজি দিয়ে তৈরি করুন চমচম, দেখুন রেসিপি

29 July 2017 11:55:51 114414927 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
সুজি দিয়ে তৈরি করুন চমচম, দেখুন রেসিপি

উপকরণ :- সুজি ১ কাপ, দুধ ২ কাপ, ডিম ১টা, বেকিং সোডা এক চিমটি, ঘি ১ চামচ, নুন সামান্য, চিনি ১ টেবিল চামচ, খোয়াক্ষীর ১০০ গ্রাম, চমচম ভাজবার জন্য তেল, তাছাড়া চিনির সিরা বানানোর জন্য লাগছে চিনি ১ কাপ, জল ২ কাপ আর লাগছে এলাচ ২ টো।

প্রণালি :- প্রথমে খোয়াক্ষীর গ্রেড করে, হাত দিয়ে গুঁড়ো করে নিতে হবে। এরপর মিষ্টি বানানোর জন্য সুজির মণ্ড তৈরি করতে হবে। তাই গ্যাস অন করে কড়া বসিয়ে দিতে হবে। কড়াতে দিয়ে দিতে হবে দুধ। দু"কাপ দুধ ই কড়াতে দিতে হবে।  দিয়ে দিতে হবে ১ টেবিল চামচ চিনি।  এরপর দুধ গরম করে নিতে হবে। দুধ গরম হলে এরমধ্যে দিয়ে দিতে হবে নুন। মিষ্টি জিনিসে নুন কিন্তু খুবই কম লাগে।  দিয়ে দিতে হবে বেকিং সোডা। বেকিং সোডাও কিন্তু খুবই সামান্য দিতে হবে। বেশি দিলে চমচম ফেটে যেতে পারে। সব উপকরণ মিশিয়ে নিতে হবে। এরপর দিতে হবে সুজি। সুজি কিন্তু ভেজে দেবেন না। কাঁচা সুজিই দিতে হবে।  সুজি দেওয়ার পর নাড়তে হবে, না হলে সুজি ঢেলা পাকিয়ে যেতে পারে। আর এটা হতে দিতে হবে যতোক্ষণ না সব দুধ মরে গিয়ে সুজি শুকনো শুকনো হয়। এটা বানাতে বেশি সময় লাগে না। সুজি শুকনো শুকনো হয়। যেমন আমরা রুটি করার জন্য আটা মাখি ওর মতো হলেই হবে। ওর মধ্যে দিয়ে দিতে হবে ১ টেবিল চামচ এর মতো গুঁড়ো করা খোয়াক্ষীর।  সব উপকরণ মিশিয়ে নিতে হবে আর নামিয়ে নিতে হবে একটি পাত্রে। এবার এটা হালকা ঠাণ্ডা হতে দিতে হবে। এ সময় বানিয়ে নিতে হবে চিনির সিরা। তাই পাত্রের মধ্যে নিতে হবে চিনি আর জল।

১ কাপ চিনির জন্য ২ কাপ জল নিতে হবে। এলাচ ২ টো ফাটিয়ে দিয়ে দিতে হবে। চিনির সিরা বানাতে বেশি সময় লাগেনা। সব চিনি গলে গেলেই নামিয়ে নিতে হবে। আসলে চিনির সিরা গাঢ় হবে না। চিনির সিরা তৈরি হলে নামিয়ে নিতে হবে। হালকা গরম থাকতে থাকতেই সুজি ভালোভাবে মাখতে হবে। সুজিতে দিতে হবে ঘি আর ডিম টা ফাটিয়ে দিয়ে দিতে হবে। এবার সব উপকরণ খুব ভালোভাবে মাখতে হবে। দরকার পরলে এক বার হাত ধুয়ে নেবেন। আর হাতে সামান্য ঘি লাগিয়ে নিয়ে এটা মাখতে পারেন। তাহলে সুজি মাখতে সুবিধা হবে।  চমচম বানানোর জন্য সুজি মাখা থেকে অল্প নিতে হবে। হালকা হাতে খুব ভালোভাবে গোল করে লম্বাটে করতে হবে। এসময় হাতে সামান্য ঘি লাগিয়ে নিতে পারেন। এই ভাবে সব চমচম বানিয়ে নিতে হবে। চমচম ভাজবার জন্য তেল গরম হতে দিতে হবে। তেল খুব ভালো ভাবে গরম হলে আঁচ কমিয়ে দিতে হবে। এক এক করে দিয়ে দিতে হবে চমচম।

গরম তেল তাই সাবধানে দিতে হবে। আস্তে আস্তে উল্টে পাল্টে লাল করে ভাজতে হবে। এটা কিন্তু আঁচ কমিয়ে ভাজবেন, তা হলে ভেতরটা ভালোভাবে ভাজা হবে। এটা ভাজতে একটু বেশি সময় লাগে। চমচম ভাজা হলে তুলে নিতে হবে তেল ঝড়িয়ে আর দিয়ে দিতে হবে চিনির সিরাতে। বাকী চমচম একি ভাবে ভেজে চিনির সিরাতে দিয়ে দিতে হবে। চিনির সিরাতে কিন্তু ৩ -৪ ঘণ্টা রাখতে হবে, তাহলে চমচম এর ভেতর চিনির সিরা ঢোকে চমচম নরম হয়ে যাবে। ৪ ঘণ্টা পর আপনারা চাইলে চিনির সিরা থেকে তুলেই পরিবেশন করতে পারেন। কিন্তু এটা আরও খেতে ভালোলাগে, যদি চমচম চিনির সিরা থেকে তুলে নিয়ে, সামান্য খোয়াক্ষীর লাগিয়ে নেওয়া যায়। একি ভাবে সব চমচম চিনির সিরা থেকে তুলে খোয়াক্ষীর লাগিয়ে নিতে হবে। এতে চমচম যেমন দেখতে ভালো হয়, তেমনি খেতেও ভালো লাগে।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ