এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

ফেসবুকের নতুন ১০ পরিবর্তন

৩০ অক্টোবর ২০১৫ ০৮:১০:২১ পিএম 52412932 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
ফেসবুকের নতুন ১০ পরিবর্তন

সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম ফেসবুক দিন দিন যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। তবে এসব ফিচার সম্পর্কে হয়তো আমরা অনেকেই জানি না। নিচে তেমনই কয়েকটি ফিচার নিয়ে আলোচনা করা হলো :

লাইভ ভিডিও স্ট্রিমিং : ফেসবুব সম্প্রতি লাইভ ভিডিও স্ট্রিমিং সেবা এনেছে। এর মাধ্যমে তারকারা সরাসরি তাদের ভক্তদের কাছে লাইভ ভিডিও প্রদর্শনের সুযোগ সৃষ্টি হয়েছে। এ সেবাটির জন্য ফেসবুকের মেনশনস অ্যাপ ব্যবহার করতে হবে।

ভ্যারিফাইড ব্যবহারকারীদের জন্য অ্যাপ : ফেসবুকের ভ্যারিফাইড ব্যবহারকারীদের জন্য প্রতিষ্ঠানটি একটি অ্যাপ উন্মুক্ত করেছে। মেনশনস অ্যাপ নামে এ অ্যাপটি বেশ কিছু বাড়তি সুবিধা দেবে।

নোটস-এ বাড়তি সুবিধা : ফেসবুকে নোটস ব্যবহার করেছেন অনেকেই। এটি আর আগের মতো সাদামাটা নেই। ফেসবুকে একে ব্লগের মতো করেই সাজাতে চায়। সে লক্ষ্যে ইতোমধ্যেই বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে।

৩৬০ ডিগ্রি ভিডিও : যারা ৩৬০ ডিগ্রি ভিডিও ধারণ করতে বা দেখতে পছন্দ করেন তাদের জন্য সুখবর। ফেসবুক সম্প্রতি নিউজ ফিডে ৩৬০ ডিগ্রি ভিডিও দেখার ব্যবস্থা করছে। এ সেবা দেওয়ার জন্য তারা ওকুলাস নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও করেছে।

প্রোফাইল পিকচার  ভিডিও : সম্প্রতি ফেসবুকের প্রোফাইল পিকচার হিসেবে ভিডিও দেওয়ার ব্যবস্থা করেছে প্রতিষ্ঠানটি। এতে ব্যবহারকারীর লাইভ মুখচ্ছবি দেখা যাবে, যা ফেসবুক প্রোফাইলের আকর্ষণ আরো বাড়াবে।

একটু ঘুরিয়ে ডিসলাইক বাটন : ফেসবুকের ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরেই লাইক বাটনের পাশাপাশি ডিসলাইক বাটন চাইছেন। সম্প্রতি ফেসবুক সরাসরি না হলেও একটু ঘুরিয়ে এ বাটনটি এনেছে। এক্ষেত্রে তারা নতুন যে ইমোশনগুলো সংযোজন করেছে সেগুলো হলো  "Love," "Haha," "Yay," "Wow," "Sad" ও "Angry."

সাজেস্টেড ভিডিওস : গুগলের ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের ব্যবসায় ভাগ বসানোর জন্য ফেসবুকের ভিডিও নিয়ে নানা কর্মতৎপরতা চোখে পড়ার মতো। এ ধারায় সম্প্রতি ফেসবুক যোগ করেছে ‘সাজেস্টেড ভিডিওস’ অপশন।

ইনস্ট্যান্ট আর্টিকেলস : এ ফিচারের মূল উদ্দেশ্য হলো মোবাইল ফোনে দ্রুত আর্টিকেলগুলো পড়ার সুযোগ সৃষ্টি। এক্ষেত্রে নেটওয়ার্কসহ নানা কারণে যে সময় নষ্ট হয়, তা দূর করার চেষ্টা করা হয়েছে। এতে লোড টাইম কমে আসবে এবং ১০ গুণ পর্যন্ত দ্রুত লেখা লোড হবে।

রিয়াল টাইম সার্চ : নিউজ ও শেয়ারের ক্ষেত্রে ফেসবুকের সার্চ ফিচার কার্যকর করা হয়েছে। এ কারণে ইন্টারনেটে বর্তমানে যেসব বিষয় নিয়ে আলোচনা হচ্ছে, সেসব বিষয় রিয়াল টাইমেই দেখা সম্ভব সার্চের মাধ্যমে।

পার্সোনালাইজড নোটিফিকেশন : ফেসবুকের নোটিফিকেশন ট্যাবের যন্ত্রণায় আগে অনেকেই অতিষ্ট ছিলেন। এ ট্যাবটিতে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। এখন এ ট্যাবের ফিচারগুলো অনেকাংশে পার্সোনালাইজড। কেউ নিজের পছন্দমতো তা সাজিয়ে নিতে পারবেন। 

আপডেট ৩০ অক্টোবর ২০১৫ ০৮:১০:০২ পিএম
Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ