এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

ওভেন ছাড়াই মজার ভ্যানিলা বাটার কেক রেসিপি

16 March 2017 06:03:46 AM 22528833 ভোট:5/5 3 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
ওভেন ছাড়াই মজার ভ্যানিলা বাটার কেক রেসিপি

উপকরণঃ ১/২ কাপ আনসল্টেড বা লবণ বিহীন মাখন, ১/২ কাপ সাদা গুঁড়ো করা চিনি বা আইসিং সুগার, ২ টি ডিম, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ১ কাপ ময়দা, ১/৪ চা চামচ লবন, ১ চা চামচ বেকিং পাউডার, ২ টেবিল চামচ গুঁড়ো দুধ, গরম পানি ৩ টেবিল চামচ, ২ টেবিল চামচ চিনি মেশানো পানি। 

প্রণালী :
ব্যাটার তৈরির প্রক্রিয়া-ঃএক সাথে ময়দা এবং বেকিং পাউডার মিশিয়ে চালুনি দিয়ে ছেঁকে নিন। কোন ময়লা যদি থেকে থাকে তবে তা পরিষ্কার হয়ে যাবে।একটা এগ হুইস্কার অথবা কাঁটা চামচ দিয়ে দুই মিনিট ধরে মাখন ফেটিয়ে ক্রিম করে ফেলুন। আস্তে আস্তে চিনি ঢেলে আরও দুই মিনিট ফেটাতে থাকুন। চিনিটা গুঁড়োর করে নিলে কাজে সুবিধা হবে। এবার ডিম এবং ভ্যানিলা এসেন্স দিয়ে ততোক্ষণ ধরে ফেটাতে থাকুন যতক্ষণ পর্যন্ত না তা ফোমের মতো হয়ে আসে। এবার গুঁড়ো দুধটাকে গরম পানিতে গুলে ফেটানো ডিম, চিনি ও মাখনের ফোমের মধ্যে ঢেলে দিয়ে আরও কয়েক বার ফেটান।এই মিশ্রণটিতে মিশানো ময়দা ও বেকিং পাউডার ঢেলে দিন এবং হালকা হাতে মিশিয়ে ব্যাটার তৈরি করুন। খেয়াল রাখবেন এতে যেন কোন ময়দার ডেলা না থাকে।কেক বানানোর জন্য সমতল গোল একটি বাটি নিন। নিতে পারেন চৌকো কেক টিনও। পরিষ্কার একটা কাগজ নিয়ে, এর গায়ে মাখনের হাল্কা প্রলেপ দিয়ে দিন। একে বাটির মাপে গোল করে কেটে নিয়ে বাটিটাতে সমানভাবে বিছিয়ে নিন। এতে করে কেকটি হয়ে গেলে বাটি থেকে কেক বের করতে আর কষ্ট হবে না। টিনের গায়েও ভালো করে মাখন মাখিয়ে দিন।এখন ব্যাটারটি গ্রিস দেওয়া বাটিটিতে ঢেলে দিন। খেয়াল রাখবেন বাটিতে ব্যাটারটি সমানভাবে ছড়ানো থাকে, কোন সাইডে উচু নিচু না হয়।

প্রক্রিয়াঃ

ওভেন ছাড়া কেক বেক করা আহামরি কঠিন কোনো কাজ নয়। আসুন জেনে নেই উপায়টা-প্রথমে একটি খালি বড় গভীর গর্তের সসপ্যান নিন। তলা ভারী সস প্যান হতে হবে। খেয়াল রাখবেন সসপ্যানটি যেন একদম শুকনা থাকে। যদি এতে হালকা পরিমাণেরও তেল বা পানি রয়ে যায় তবে তা থেকে ধোঁয়ার সৃষ্টি হবে।এখন এই সসপ্যানের মাঝে একটা স্তর পরিষ্কার শুকনো বালি ছড়িয়ে দিন। এটা আপনার সস প্যানকে পুড়ে যাওয়ার হাত থেকে বাঁচাবে। আর বালি অল্পতেই তৈরি হয় বলে অনেকটা তাপমাত্রা তৈরি হবে। বালি ছাড়াও করা সম্ভব। সেক্ষেত্রে চুলায় একটা তাওয়া বসিয়ে তারপরে সসপ্যান রাখুন। যেভাবে পোলাও- বিরিয়ানী দমে দেয়া হয় অনেকটা সেভাবেই। সস প্যানের মাঝখানে ছোট্ট একট র‍্যাক অথবা স্ট্যান্ড বসান। সসপ্যানটিতে এমন একটি ঢাকনা দিয়ে আটকে দিতে হবে যেন এটা থেকে কোন বাতাস চলাচল করতে না পারে। এবার সসপ্যানটিকে চুলায় সর্বোচ্চ আঁচে ৫ মিনিটের জন্য রাখুন। কেকটাকে প্রিহিটে দেওয়ার জন্য এ কাজটি করলাম আমরা।সসপ্যানটির ঢাকনা সরিয়ে ফেলুন। খুব সাবধানে কাজটি করতে হবে কারণ এ সময় সসপ্যানটি খুব গরম থাকবে। এখন কেকের ব্যাটার রাখা বাটিটাকে সাবধানে স্ট্যান্ডের উপর বসিয়ে দিন। ঢাকনা দিয়ে সসপ্যানটিকে ঢেকে দিয়ে কেকটিকে বেক করতে দিন। প্রথম ৫ মিনিট চুলার জ্বাল পুরো দমে বাড়ানো থাকবে, আর পরের ২০ মিনিটের জন্য চুলার জ্বাল মাঝারী আঁচে থাকবে। এ পদ্ধতি ৮ ইঞ্চি ব্যাসের কেকের জন্য প্রযোজ্য। কেক যদি এর চেয়ে বড় হয় তবে কেকটি ৫/৬ ঘণ্টা পর ভালোমত ঠাণ্ডা হয়ে এলে এর উপরে চিনি গোলানো পানি ছিটিয়ে দিন। চাইলে হুইপড ক্রিম, চকোলেট শেভিং, বাদাম কুচি ও চেরি দিয়ে সাজাতে পারেন ।ছুড়ি দিয়ে কেটে পরিবেশন করুন ওভেন ছাড়া বেক করা মজাদার পারফেক্ট ভ্যানিলা বাটার কেক

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ