এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

চিকেন ফ্রাইড রাইস উইথ ক্রাঞ্চি কাজু নাট

03 January 2017 12:01:02 AM 114843598 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
চিকেন ফ্রাইড রাইস উইথ ক্রাঞ্চি কাজু নাট

আজকাল তো বেশির ভাগ মানুষেরই চাইনিজ রান্না খুবই প্রিয়। আর যখনই আপনি কোন রেস্টুরেন্টে যান, আপনি ফ্রাইড রাইস বা নুডলসের মাঞ্চুরিয়ান বা সেজওয়ানের মতন ডিশগুলি খোঁজে লেগে পরেন। এই রেসিপিগুলি একে অন্যের থেকে সম্পূর্ণ রকম আলাদা আর এগুলিকে তৈরি করতে নির্দিষ্ট কিছু উপকরণ লাগে। কাজু চিকেন ফ্রাইড রাইস- হুম! নামটা শুনতে নিশ্চয়ই কত না জটিল লাগে কিন্তু রেসিপিটি সত্যিই খুব সোজা। এটা বেশ স্পষ্ট যে এটির প্রস্তুতিটির জন্য আপনার কাজু, চিকেন ও রাইসের প্রয়োজন হবে। যদিও, এই রেসিপিটির জন্য আরও কিছু উপকরণও লাগবে। দেখে নিন এই রেসিপিটির জন্য কি কি উপকরণ লাগবে ও এই সুস্বাদু খাবারটির প্রস্তুত করার পদ্ধতি। লাঞ্চ বা ডিনারকে একটু স্পেশাল ছোঁয়া দিতে আপনি কিন্তু এই ডিশটি ট্রাই করতে পারেন। বা এই পরের বারের স্পেশাল সানডে ব্রাঞ্চ-এর দিনে যখন আপনি, কি রান্না করবেন ঠিক করে উঠতে পারবেন না, তখন এই ডিশটিকে বেঁছে নিতে পারেন।

পরিবেশন- ৪ জন প্রস্তুতির সময়- ২০ মিনিট রান্নার সময়- ২৫ মিনিট

উপকরণ: ১. চিকেন ব্রেস্ট- ২ (কিউব করে কাটা) ২. ভেজিটেবল তেল- ৫ টেবিল চামচ ৩. রোস্টেড কাজু- ১/২ কাপ ৪. লাল বেল পেপার- ১ কাপ (টুকরো করা) ৫. তাজা আনারস- দেড় কাপ (টুকরো করা) ৬. পেঁয়াজ পাতা- ৬ টি (মিহি করে কুচনো) ৭. রাইস- আড়াই কাপ (সাদা বা ব্রাউন রাইস ব্যবহার করতে পারেন) ৮. ডিম- ২ টো ৯. সোয়া সস- ২ টেবিল চামচ ১০. সাদা মরিচ- ১ চা চামচ ১১. মটরশুঁটি- ১/২ কাপ ১২. আদা- ১ টেবিল চামচ (মিহি করে কুচনো) ১৩. রসুন- ১ টেবিল চামচ (মিহি করে কুচনো) ১৪. লেবুর রস- ১ টেবিল চামচ ১৫. ধনেপাতা- ১/৪ কাপ (মিহি করে কুচনো) ১৬. নুন- স্বাদ অনুযায়ী ১৭. চিনি- ১ চিমটি

প্রণালি:

১. ১টি পাত্রের মধ্যে চিকেন কিউবগুলি নিন। সোয়া সস ও সাদা মরিচ গুঁড়ো দিয়ে চিকেনগুলিকে ম্যারিনেট করুন। ৩০ মিনিটের জন্য রেফ্রিজেরেটারে রাখুন।

২. একটি ননস্টিক প্যান নিন, তাতে ১ টেবিল চামচ তেল দিয়ে মাঝারি আঁচে গরম করুন। এবার এতে চিকেনের টুকরো গুলি দিয়ে ভাজুন, যতক্ষণ না টুকরোগুলির সোনালী-গোলাপি রং চলে যায়। তৈরি হয়ে গেলে, আলাদা রেখে দিন।

৩. এবার, ঐ প্যানেই ১ টেবিল চামচ তেল গরম করে ডিমটিকে নাড়া করে ভেজে নিন। আঁচ থেকে সরিয়ে এটাকেও একটি আলাদা পাত্রে নামিয়ে রাখুন। ৪. প্যানে ১ টেবিল চামচ তেল নিন ও তাতে আনারস ও বেল পেপারের টুকরোগুলি দিন। আনারস ক্যারামেলাইজড হওয়া পর্যন্ত ভাজুন। এখন, পেঁয়াজ পাতা, মটরশুঁটি, আদা ও রসুন দিন। সব উপকরণগুলিকে ভাল ভাবে রান্না করুন।

৫. এবার স্ক্র্যামবেল্ড ডিমের পাত্রে প্যানটিকে খালি করে রাখুন।

৬. এবার পালা, কাজু চিকেন ফ্রাইড রাইসের সবথেকে গুরুত্বপূর্ণ উপকরণটির। ঐ প্যানেই আবার ১ টেবিল চামচ তেল নিন ও কাজুগুলিকে সোনালি-বাদামী হওয়া পর্যন্ত ভাল করে টোস্ট করে নিন।

৭. যখন টোস্টেড কাজুর সুগন্ধ পাবেন তখন এর মধ্যে রান্না করা রাইস দিয়ে ভাল করে নাড়ুন।

৮. এবার এরমধ্যে, স্ক্র্যামবেল্ড ডিম ও সমস্ত সবজি দিয়ে, স্বাদ মতো নুন, চিনি ছড়িয়ে দিন।

৯. ভাল করে নাড়িয়ে, চিকেনের টুকরোগুলি দিয়ে দিন।

১০. সব উপকরণ ভাল করে মিশিয়ে স্বাদের জন্য অল্প সোয়াসস ও লেবুর রস দিন।

১১. আঁচ থেকে সরিয়ে একটি প্লেটে নামিয়ে রাখুন ও ওপর থেকে ধনেপাতা ছড়িয়ে সাজিয়ে দিন। আপনার কাজু চিকেন ফ্রাইড রাইস তৈরি। এই রেসিপিটি ট্রাই করুন এবং আমাদের আপনার মতামত জানান।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ