এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

যুদ্ধের জন্য প্রস্তুত ভারতীয় নৌসেনা

০২ আগস্ট ২০১৬ ১২:০৮:৪২ পিএম 49613151 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
যুদ্ধের জন্য প্রস্তুত ভারতীয় নৌসেনা

যুদ্ধের জন্য প্রস্তুত থাকুক ভারতীয় নৌসেনা। বললেন নৌসেনা প্রধান অ্যাডমিরাল সুনীল লানবা। কয়েক দিন আগেই চিনা প্রেসিডেন্ট শি জিনপিং সে দেশের সশস্ত্র বাহিনী পিপল’স লিবারেশন আর্মিকে যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছেন। তা নিয়ে আন্তর্জাতিক মহলে চাঞ্চল্য ছ়ড়িয়েছে। সেই পরিস্থিতিতেই সোমবার ভারতীয় নৌসেনা প্রধানও নিজের বাহিনীর উদ্দেশে একই বার্তা দিলেন। অ্যাডমিরাল লানবার এই বার্তায় বিশেষ তাৎপর্য খুঁজে পাচ্ছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

নৌসেনার ওয়েস্টার্ন কম্যান্ডের কাজকর্ম পর্যবেক্ষণে সোমবার মুম্বই গিয়েছেন অ্যাডমিরাল সুনীল লানবা। সেখানেই বাহিনীর উদ্দেশে এই বার্তা দিয়েছেন তিনি। নৌসেনা প্রধান বলেন, ভারতের জলসীমার সুরক্ষা নিশ্চিত করতে ভারতীয় নৌসেনাকে সব সময় যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। যুদ্ধজাহাজ, সাবমেরিন এবং নৌসেনার যুদ্ধবিমানগুলি যাতে সর্বক্ষণ যুদ্ধের জন্য তৈরি থাকে, ওয়েস্টার্ন কম্যান্ডকে সে রকম নির্দেশই দিয়েছেন অ্যাডমিরাল লানবা। ৩১ মে তিনি নৌসেনা প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন। এই প্রথম বার তিনি ওয়েস্টার্ন কম্যান্ড সফর করছেন। সেখানে গিয়ে ভারতের জলসীমান্তের প্রহরীদের জন্য নৌসেনা প্রধান যে বার্তা রেখেছেন, তা নিয়ে কূটনীতিকদের মধ্যেও আলোচনা শুরু হয়েছে।

চিনা প্রেসিডেন্ট কয়েক দিন আগেই নিজের দেশের সেনাকে যুদ্ধের জন্য প্রস্তুত হতে বলেছিলেন। তার পর ভারতীয় নৌসেনা প্রধানের তরফ থেকেও নিজের বাহিনীর জন্য একই বার্তাকে কাকতালীয় হিসেবে দেখতে রাজি নন কূটনীতিক এবং প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। অ্যাডমিরাল লানবা অবশ্য চিনের নাম উচ্চারণ করেননি। তিনি বলেছেন দেশের জলসীমান্তকে সম্পূর্ণ সুরক্ষিত রাখতে এবং ভারত মহাসাগরে দেশের স্বার্থ সুরক্ষিত রাখতে যুদ্ধের জন্য প্রস্তুত থাকা প্রয়োজন। চোরাকারবার, মাদক পাচার, সন্ত্রাসবাদী হামলা এবং জলদস্যুদের রুখতেও নৌসেনাকে সতর্ক থাকতে হবে বলে তিনি মন্তব্য করেছেন। কিন্তু ওয়াকিবহাল মহল বলছে, আসলে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ অন্য কারণে। কোনও দেশের নাম করে তার বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেওয়াটা দস্তুর নয়। চিনা প্রেসিডেন্ট নিজের বাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নিতে বলেছেন ঠিকই, কিন্তু তিনিও কোনও দেশের নাম করে তাদের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিতে বলেননি। ভারতের নৌসেনা প্রধানও তেমন কিছু বললেন না। কিন্তু যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে হতে পারে ধরে নিয়েই যে ভারত প্রস্তুত হচ্ছে, নৌসেনা প্রধানের বার্তায় তা স্পষ্ট।

আপডেট ০২ আগস্ট ২০১৬ ১২:০৮:১৩ পিএম
Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ