আপনি আছেন » প্রচ্ছদ » খবর

পাকিস্তানি স্টাইলে মাটন ভুনা রেসিপি

উপকরণ: ১. খাসির মাংস- ৭৫০ গ্রাম (মাঝারি মাপে কাটা) ২. পেঁয়াজ- ৬ টা (ছোট ছোট করে কাটা) ৩. রসুন- হাফ কাপ ৪. আদা- ৪ ইঞ্চি (কাটা) ৫. দই- ১ কাপ ৬. ধনে পাউডার- ২ চামচ ৭. লঙ্কা গুঁড়ো- ২ চামচ ৮. হলুদ গুঁড়ো- হাফ চামচ ৯. নুন- স্বাদ অনুসারে ১০. তেল- হাফ কাপ ১১. ঘি- ৪ চামচ ১২. ধনে পাতা- ২ চামচ (ভাল করে কাটা) ১৩. শুকনো লঙ্কা- ৬ টা ১৪. তেজ পাতা- ২ টো ১৫. দারচিনি- ২ ইঞ্চি ১৬. জৈত্রী- ১ চামচ ১৭. আজোয়ান- ১ চামচ ১৮. লবঙ্গ- ৫ টা ১৯. এলাচ- ৫ টা ২০. জায়ফল- হাফ চামচ

রান্নার পদ্ধতি:

১. প্রথমে মাংসটা ভাল করে ধুয়ে নিন।

২. একটা প্য়ান নিয়ে তাতে পরিমাণ মতো তেল নিয়ে গরম করুন। যখন দেখবেন তেলটা গরম হয়ে গেছে, তখন তাতে একে একে মশলাগুলি দিয়ে রান্না শুরু করুন।

৩. এবার তাতে আদা-রসুনের পেস্টটা দিয়ে নারাতে থাকুন।

৪. অল্প সময় পরে পেঁয়াজ মেশান। যখন দেখবেন পেঁয়াজটা ভাল করে ভাজা হয়ে গেছে, তখন তাতে আগে থেকে ধুয়ে রাখা মাংসের টুকরোগুলি দিয়ে দিন। ভাল করে নারাতে থাকুন, যাতে মাংসের সঙ্গে মশলাগুলি ঠিক মতো মিশে যাওয়ার সুযোগ পায়।

৫. পরের ধাপ হল দই মেশানো। দইটা দেওয়ার পর স্বাদ অনুসারে নুনও দিয়ে দিন। এবার গমগমে আঁচে মাংসটা রান্না করা শুরু করুন। প্রসঙ্গত, আঁচটা ততক্ষণ এমন রাখুন, যতক্ষণ না দই থেকে জলটা বেরিয়ে যায়।

৬. জলটা বেরতে শুরু করলেই প্য়ানটা চাপা দিয়ে দিন। এবার আঁচটা কমিয়ে মাংসটা রান্না হতে দিন।

৭. মাটন রান্না হয়ে গেলে তাতে ধনে পাউডার, হলুদ গুঁড়ো এবং লঙ্কা গুঁড়ো মিশিয়ে ভাল করে নারাতে থাকুন। যাতে মাংসের সঙ্গে পাউডারগুলি ভাল করে মিশে যেতে পারে।

৮. এবার পুনরায় আঁচটা বাড়িয়ে দিন। অল্প সময় পরে ঘি মেশান।

৯. মাংসের দুদিক থেকে যখন ঘিটা বেরিয়ে আসবে, তখন একবার চেখে দেতে নিন নুন আর ঝালটা ঠিক আছে কিনা।

১০. যখন দেখবেন মাংস এবং গ্রেভিটা খয়েরি রঙের হয়ে গেছে, তখন আঁচটা বন্ধ করে দিন।

১১. পকিস্তানি ভুনা মাটন তৈরি। এবার রুটি বা নানের সঙ্গে পরিবেশনের পালা।