আপনি আছেন » প্রচ্ছদ » খবর

পোড়া বাড়ির চমচম তৈরির সবচেয়ে সহজ রেসিপি

উপকরণ

দুধ – ২ লিটার

ময়দা – ২ চা চামচ (সমান করে)

সিরার জন্যঃ

চিনি – ৩ কাপ,

পানি – ৫ কাপ

ক্যারামেল তৈরির জন্যঃ

sugar ২/৩ টেঃ চামচ,

পানি –সামান্য

প্রণালী

২ লিটার দুধ থেকে ছানা তৈরি করে ছানা থেকে সব পানি বের করে নিন। তারপর ময়দা দিয়ে ভালোভাবে মথে নিন।ছানার খামির টি ১৮ ভাগে ভাগ করে, চমচম এর আকার তৈরি করে নিন।

ক্যারামেল তৈরি

একটি ভারী সসপ্যান চিনি ছিটিয়ে মৃদু আঁচে চুলায় দিন। চিনি গলে রং ধরতে আরম্ভ করলে সসপ্যান ঘুরিয়ে ঘুরিয়ে সুন্দর বাদামী লাল রং করুন। এবার সামান্য পানি দিয়ে নাড়ুন। ক্যারামেল পানিতে গুলে গেলে নামিয়ে রাখুন।

এবার সিরা তৈরি করে নিন

একটা ছড়ানো সসপ্যানে ৩ কাপ পানি ও ৫ কাপ পানি দিয়ে জ্বাল দিন। সিরা ফুটে উঠলে আরও কিছুক্ষণ রেখে একটু ঘন সিরা তৈরি করে নিন।

এবার ফুটন্ত সিরার মধ্যে সবগুলো চমচম একসাথে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন এবং চুলার আঁচ বাড়িয়ে দিয়ে ১৫ মিনিট এভাবে রাখুন। ১৫ মিনিট পর ঢাকনা তুলে তৈরি করে রাখা ক্যারামেল মিষ্টির উপর ছড়িয়ে দিন। ঢাকনা ছাড়া আরও ১৫ মিনিট এভাবে মিষ্টি গুলো চুলার মধ্যে রাখুন।

এভাবে যদি সিরার পানি বেশি শুকিয়ে যায়, তাহলে অল্প পানি মিষ্টির উপর ছড়িয়ে দিতে পারেন। – এখন চুলা বন্ধ করে কয়েক ঘণ্টার জন্য মিষ্টি গুলো সিরার মধ্যে রেখে দিন। ইচ্ছে হলে সিরা থেকে চমচম গুলো তুলে মাওয়ায় গড়িয়েও নিতে পারেন।ব্যাস চমচম তৈরি…

টিপস

লেবুর রস দিয়ে ছানা তৈরি করলে মিষ্টি নরম হয়। ** ছানা তৈরিঃ একটি পরিষ্কার হাঁড়িতে ২ লিটার দুধ নিয়ে ফুটাবেন। ফুটে উঠলে চুলা বন্ধ করে, ৩-৪ টেঃ চামচ লেবুর রসের সাথে সম পরিমান পানি মিশিয়ে অল্প অল্প করে ছড়িয়ে দুধে দিবেন। ১-২ মিনিট পর আস্তে আস্তে দুধ নেড়ে নেড়ে ছানা তৈরি করবেন।

দুধ ফেটে ছানা হয়ে গেলে পাতলা সুতি/ মসলিন কাপড় দিয়ে ছানার পানি ছেঁকে নিবেন, এবং সাথে সাথে ঠাণ্ডা পানি ছানার উপর ঢেলে দিবেন, যেন ছানা দ্রুত ঠাণ্ডা হয়ে যায়। এরপর কাপড়টা পেচিয়ে ছানা নিঙড়ে নিন, কিছুক্ষণ ছানা বাঁধা কাপড়টি ঝুলিয়ে রাখুন।