আপনি আছেন » প্রচ্ছদ » খবর

শিখে নিন সৌদি আরবের হালিম তৈরির পদ্ধতি

 

উপকরণ: হাড়ছাড়া খাসির মাংস-৩ কেজি, এলাচ-৪টি, রসুন বাটা-২ চা-চামচ, নুন-১ টেবিল-চামচ, হলুদ গুঁড়ো-১ চা-চামচ, টক দই আধ কাপ, দারচিনি-৪ টুকরা, আদা বাটা-২ টেবিল-চামচ, গোলমরিচ গুঁড়ো-১ চা-চামচ, জিরে বাটা-২ চা-চামচ, সয়াবিন তেল-১ কাপ, তেজপাতা-২টি, পেঁয়াজ কুচি-১ কাপ, লবঙ্গ-৪টি, ধনে বাটা-২ টেবিল-চামচ, চিনি-আধ চা-চামচ, লঙ্কা গুঁড়ো-১ টেবিল-চামচ।

ডালের জন্য উপকরণ: মুগডাল ভাজা-আধ কাপ, পোলাওয়ের চাল-১ কাপ, মসুর ডাল-আধ কাপ, পেঁয়াজ কুচি-২ টেবিল-চামচ, গম আধা ভাঙা-১ কাপ, তেজপাতা-২টি, রসুন কুচি-১ টেবিল-চামচ, মটর ডাল-আধা কাপ, কাঁচা লঙ্কা ৭-৮টি, আদা কুচি-১ টেবিল চামচ, মাসকলাইয়ের ডাল ভাজা আধ কাপ, নুন পরিমাণমতো, ছোলার ডাল পৌনে কাপ, পুদিনাপাতা কুচি-আধ কাপ, ধনেপাতা কুচি-আধ কাপ।

হালিমের মশলার উপকরণ: ধনে গুঁড়ো ৪ টেবিল-চামচ, গোলমরিচগুঁড়ো ১ টেবিল-চামচ, দারচিনি ১ চা-চামচ, কালোজিরে গুঁড়ো হাফ চা-চামচ, মেথি ১ চা-চামচ, লবঙ্গ গুঁড়ো-১ টেবিল-চামচ, মৌরি-১ টেবিল-চামচ, শুকনো লঙ্কা- ১২ থেকে ১৪টি, সরষে-১ টেবিল-চামচ, জিরে-২ টেবিল-চামচ, এলাচ-৬টি, রাঁধুনি-১ চা-চামচ।

প্রণালি: মাংস ছোট ছোট টুকরো করে সব উপকরণ দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। পরিমাণমতো জল দিয়ে সিদ্ধ করে মাংস কষিয়ে নিন। সব মশলা আলাদা গুঁড়ো করে একসঙ্গে মেশালেই তৈরি হয় হালিম মশলা। ডালের জন্য: গম ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রেখে চাল-ডাল ধুয়ে সব উপকরণ একসঙ্গে পরিমাণমতো জল দিয়ে সেদ্ধ করে নিন। ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে ভালো করে নেড়ে নিন। এরপর মাংস ঢেলে দিয়ে "মৃদু আঁচে" রান্না করুন। পরিবেশনের সময় আদা কুঁচি, ভাজা পেঁয়াজ বেরেস্তা, হালিমের মশলা, লেবুর রস, কাঁচা লঙ্কা কুচি, পুদিনাপাতা কুঁচি ও ধনেপাতা কুঁচি দিয়ে পরিবেশন করুন।