আপনি আছেন » প্রচ্ছদ » খবর

বাড়িতে বানান রাজভোগ

রাজভোগের নাম শুনেছেন। অনেকে খেয়েছেনও। কিন্তু বাড়িতে তৈরি করেছেন কি? আজ আমি আপনাদের দেখাবো কি করে বাড়িতে বানাবেন মজার মিষ্টি রাজভোগ

রাজভোগ মিষ্টি বানাতে যা যা লাগছেঃ
১) ছানা ১ কাপ
২) ময়দা ১ চা চামচ
৩) সুজি ১ চা চামচ

ছানা তৈরি করবেন যেভাবেঃ 
১ কেজি দুধ, আধা কাপ সাদা ভিনেগার ও আধা কাপ পানি একসঙ্গে মিলিয়ে নিন। দুধ জ্বাল দিয়ে একটা বলক তুলে নিন। এবার চুলা বন্ধ করে ভিনেগার মেলানো পানিটা ঢেলে নিন। দুধের ছানা ঠান্ডা হলে কাপড়ে ছেঁকে নিয়ে ঝুলিয়ে রাখুন।

মাওয়া তৈরি করবেন যেভাবেঃ

 আধা কাপ গুঁড়া দুধ, ২ টেবিল চামচ আইসিং সুগার, ১ টেবিল চামচ ঘি ও ১ চা চামচ গোলাপ জল একসঙ্গে মিলিয়ে চালনি দিয়ে চেলে নিতে হবে।

পুর তৈরিঃ
৩ টেবিল চামচ মাওয়া, আধা চা চামচ এলাচ গুঁড়া ও গোলাপ জল পরিমাণমতো মিশিয়ে নিন। মাওয়া ও এলাচগুঁড়া একসঙ্গে ভালো করে গোলাপজল দিয়ে মেখে নিন।

রন্ধনপ্রণালীঃ
খুব ভালো করে ছানা মোথে নিয়ে ময়দা ও সুজি দিয়ে হালকা হাতে আবার মোথে নিতে হবে। ছানার মিশ্রণ ১২-১৪ ভাগ করে মাওয়ার মিশ্রণের পুর দিয়ে ছোট ছোট বল বানাতে হবে। পরে চিনির সিরায় দিতে হবে।

সিরা তৈরিঃ
৪ কাপ চিনি , ৪ কাপ পানি ও সামান্য জাফরান। চিনি ও পানি জ্বাল দিয়ে সিরা করে নিন (পাতলা সিরা হবে)। প্রয়োজনে দুধ দিয়ে ময়লা কেটে নিতে হবে। এখন সিরা পাতলা কাপড় দিয়ে ছেঁকে নিয়ে চুলায় বসাতে হবে। সঙ্গে জাফরান দিতে হবে। এবার ছানার বল দিয়ে বেশি আঁচে ৪-৫ মিনিট জ্বাল করে নিতে হবে। ওপর থেকে এক কাপ গরম পানি ছড়িয়ে দিয়ে আবারও ৫ মিনিট জ্বাল দিতে হবে। বলগুলো ফুলে দ্বিগুণ আয়তন হলে চুলা বন্ধ করে দিতে হবে।