আপনি আছেন » প্রচ্ছদ » খবর

চটপটি না ফুচকা? কোনটি প্রিয়

উপকরণ: ডাবরি মটর ২৫০ গ্রাম, আলু সেদ্ধ ৪/৫টি (মাঝারি), লবণ স্বাদ মতো, মরিচ গুড়া হাফ চা চামচ, আদা বাটা হাফ চা চামচ, রসুন বাটা হাফ চা চামচ, কাঁচা মরিচ ৫/৬টি (কুচি করে), তেঁতুল ৫০০ গ্রাম, শসা ২টা (কুচি কাটা), টমেটো ১টা (কুচি কাটা), চিনি ৫ টেবিল চামচ, লেবু ১টি, ধনে পাতা কুচি ১ কাপ, ডিম সেদ্ধ ২টা (কুচি কাটা), পেঁয়াজ ১টা (কুচি কাটা), ভাজা জিরা গুড়া ১ চা চামচ, চাট মসলা ১ চা চামচ, বিট লবণ হাফ চা চামচ, এলাচ ২টা, গোল মরিচ গুড়া হাফ চা চামচ, ফুসকা ১ প্যাক (বড়)

রন্ধন প্রণালী:
ডাবরি বা মটর, ৪/৫টা ছেলা আলু, পরিমাণ মতো লবণ, মরিচ গুড়া, আদা বাটা, রসুন বাটা ও এলাচ দিয়ে তাতে ৪ কাপ পানি দিয়ে সেদ্ধ নিতে হবে। খেয়াল রাখতে হবে যেনো বেশি সেদ্ধ না হয়।  সেদ্ধ মটরের সাথে আলু আধা ভাঙ্গা করে মাখিয়ে তাতে চাট মসলা, ভাজা জিরার গুড়া, বিট লবণ ও গোল মরিচের গুড়া দিয়ে ভালো করে নাড়তে হবে। প্রয়োজনে ১ চা চামচ চিনি যোগ করলে ভালো।

তেঁতুলের টক বানানো:
প্রথমে ১০০ গ্রাম তেঁতুল আড়াই কাপ পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখার পর তেঁতুলের বিচি ছাড়িয়ে তেঁতুল গোলাতে ৪/৫ টেবিল চামচ চিনি, লবণ ১ চা চামচ এবং মরিচ গুড়া হাফ চা চামচ দিয়ে ফুটিয়ে নিতে হবে। ফোটানোর পর তাতে ১ টেবিল চামচ লেবুর রস দিন। টক ঠাণ্ডা হলে এরমধ্যে কিছু ধনে পাতার কুচি দিন।

পরিবেশন: একটি প্লেটে ডাবরি মাখা, তাতে ধনে পাতা, কাঁচা মরিচ, ডিম কুচি কাটা, শসা, টমেটো, পেঁয়াজ কুচি ও তেঁতুল টক পরিমাণ মতো নিয়ে দারুণ স্বাদের চটপটি তৈরি হলো।

ফুচকা পরিবেশনের জন্য এক একটি ফুসকা হালকাভাবে ভেঙ্গে এরমধ্যে চটপটি মটর দিয়ে, তারপর একে একে শসা, টমেটো, ডিম, কাঁচা মরিচ, ধনে পাতা ও তেঁতুল টক দিয়ে তৈরি করা হবে লোভনীয় স্বাদের ফুচকা।

সংরক্ষণ:
বাড়িতে তৈরি চটপটি ও ফুচকা স্বাস্থ্যসম্মত। তাই ফ্রিজে চটপটি ও টক রেখে সপ্তাহ ধরে ঘরে বসে খেতে পারেন চটপটি ও ফুচকা।

দেখে নিন - ফুচকা রেসিপি

আরও দেখে নিন - চটপটি মশলা