আপনি আছেন » প্রচ্ছদ » খবর

চুলাতেই তৈরি করুন তুলতুলে ভেনিলা কেক

অনেকেরই ধারণা ওভেন ছাড়া কেক বানানো সম্ভব না । আসলে ওভেন ছাড়া খুব সহজে চুলাতেই কেক বানানো সম্ভব । আজ খুব অল্প সময়ে চুলায় কেক বানানোর রেসিপে দেখাবো ।

চুলাতে ভেনিলা কেক তৈরিতে যা লাগবে
১. ডিম ২ টি ।
২. ময়দা ৪ টেবিল চামচ বা ১ কাপ ।
৩. তেল ২ টেবিল চামচ ।
৪. বেকিং পাওডার ১/২ চা চামচ ।
৫. ভেনিলা ১/২ চা চামচ এবং লেবুর রস ১ চা চামচ ।
৬. পাওডার দুধ ২ টেবিল চামচ ।
৭. চিনি ৪ টেবিল চামচ বা ১ কাপ ।
৮. মোরব্বা বা কিসমিস ।

প্রনালী
প্রথমে শুকনো আইটেম গুলো ময়দা, বেকিং পাওডার ও দুধ একসাথে চালনি দিয়ে ছেকে নিতে হবে। তারপর তেল এর মধ্যে চিনি দিযে ভালো ভাবে মিশাতে হবে মনে রাখতে হবে চিনি অবশ্যই আগে তেলে মিশিযে নিতে হবে ময়দার মিস্ক বা ডিম এর সাথে মেসালে কেক হবে না । তেল এবং চিনি মেশানো হয়ে গেলে এখন ২ টা ডিম ফেটে এর মধ্যে মেশাতে হবে । এখন অল্প অল্প করে ময়দার মিস্ক ভালোভাবে মেশাতে হবে । মেশানো হয়ে গেলে ভেনিলা এবং এক চামচ লেবুর রস দিয়ে ভালভাবে মিশান । লেবুর রস এবং ভেনিলা ডিমের গন্ধ দুর করে সুন্দর একটা smell ‍নিয়ে আসে । কেক এর পাত্রে তেল ব্রাশ করে নিন । এখন মিশ্রন টির ৩/২ ভাগ কেক এর পাত্রে ঢালুন এখন কিস মিস বা মোরব্বা শুকনো ময়দার সাথে মিশিয়ে কেক এর মিশ্রন এর উপর ছিটিয়ে দিন এবং বাকি মিশ্রনটুকু উপরে ঢেলে দিন ।
এখন একটি বড় পাতিলে উপরের ছবির মত পাতিল রাখার স্টেন রেখে মৃদু আঁচে পাতিল গরম করে নিতে হবে । এখন কেক এর পাত্রটি পাতিল এর ভিতর স্টেন এর উপর রাখতে হবে। কেক এর মিশ্রন টি যত দ্রুত সম্ভব চুলায় বসালে কেক তত ভালো হবে সুতরাং মিশ্রনটি করে রেখে দেয়া যাবে না যতদ্রুত সম্ভব চুলায় বসাতে হবে । পাতিল এ ঢাকনা দিয়ে মৃদু আচেঁ ৩৫ মিনিট এর মত চুলায় রাখতে হবে । কেক হয়েছে কিনা তা তুত পিক দিয়ে পরিক্ষা করে দেখতে পারেন। কেক হয়ে গেলে গরম গরম পাত্র থেকে ঢেলে ফেলুন এবং পছন্দ মত সাইজে কেটে পরিবেশন করুন আপনার ইচ্ছা মত।