আপনি আছেন » প্রচ্ছদ » খবর

আচারি চিকেন রান্না করার একদম সহজ রেসিপি

 

উপকরণ
জিরে গুঁড়ো ১ চা চামচ, মেথি ১ চামচ, স্প্রিং অনিয়নের মূল ১টি, মৌরি গুঁড়ো ১ চা চামচ, সরষে গুঁড়ো ১ চা চামচ, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, চেরা কাঁচালঙ্কা ২ টি, তেজ পাতা ১টি, শুকনো লঙ্কা ৫টি, পেঁয়াজ ২টো বড়, চিকেন ৫০০ গ্রাম, রসুন ১০ কুয়ো, আদা বাটা ২ চা-চামচ, আমচুর পাউডার ১ চামচ, টকদই ১ কাপ, শুকনো লঙ্কার গুঁড়ো ২ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১/২ চামচ, গরম মশলা গুঁড়ো ১/২ চা-চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, পাঁচ ফোড়োন ১/২ চা-চামচ

প্রণালী
প্রথমে কড়াইতে তেল দিন। তেল গরম হয়ে গেলে তাতে চেরা কাঁচালঙ্কা গুলো দিয়ে সামান্য নাড়াচাড়া করে তুলে নিন। এবার হাল্কা আঁচে জিরে এবং মেথি দিয়ে ফোড়ন দিয়ে তাতে একে একে স্প্রিং অনিয়নের মূল, মৌরি আমচুর পাউডার এবং সরষে দিয়ে দিন। মনে রাখবেন এই মশলা কিন্তু সতে হিসেবে ব্যবহার করার জন্য। তাই খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়। সতে করা মশলা তুলে নিন। এ বার কড়াইতে সামাণ্য তেল দিয়ে তাতে শুকনো লঙ্কা, তেজ পাতা দিন। এর পর তার মধ্যে পেঁয়াজ কুঁচি, এবং রসুন কুঁচি, আদা বাটা দিয়ে কড়াতে ভালো করে কষাতে থাকুন। এর সঙ্গে সতের মশলা দিয়ে দিন।

এ বার একটি পাত্রে টক দই, শুকনো লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে পাতা কুঁচি ও গরম মশলা দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মশলার এই মিশ্রণটি আগের মশলার সঙ্গে কড়াইতে দিয়ে দিন। এ বার ভালো করে কষাতে থাকুন। মশলা থেকে তেল ছেড়ে দিলে তাতে চিকেন দিয়ে দিন। আভেনের আঁচ বাড়িয়ে প্রথম দশ মিনিট এই ভাবে রান্না করতে হবে। দশ মিনিট পর কড়াইয়ের মুখ ঢাকনা দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর দেখবেন চিকনের টুকরো গুলো গাঢ় বাদামি রঙের হয়ে গেছে, আর চিকেন থেকে তেল ছেড়ে দিয়েছে। নুন চিনি দিয়ে আরও কিছু সময় ধরে কষে নিয়ে ঢাকা দিন। হাল্কা আঁচে রান্না হতে দিন। চিকেন সেদ্ধ হয়ে গেলে এ বার পাঁচ ফোড়ন, লেবুর রস, ধনেপাতা কুঁচি দিয়ে দিন। এই রান্নায় জল ব্যবহার হবে না। উপর থেকে চেরা কাঁচালঙ্কা ছড়িয়ে পরিবেশন করুন।