আপনি আছেন » প্রচ্ছদ » খবর

টুথপেস্টের অন্যরকম ব্যবহার

দাঁত মাজার জন্য টুথপেস্টের তেমন কোনো বিকল্প নেই। দাঁত ও মুখ পরিষ্কার রাখার অন্যতম স্বাস্থ্যকর উপায় টুথপেস্ট দিতে দাঁত মাজা। তবে দাঁত পরিষ্কার ছাড়াও নিত্যদিনের অনেক কাজেই টুথপেস্ট ব্যবহার করা যায়। সম্প্রতি এক প্রতিবেদনে টুথপেস্টের কয়েকটি ব্যতিক্রমী ব্যবহারের কথা জানিয়েছে জনপ্রিয় সাময়িকী রিডার্স ডাইজেস্ট।

চামড়ার জুতা পরিষ্কার : চামড়ার জুতার কোনো দাগ দূর করতে টুথপেস্ট বেশ কার্যকর। দাগ হয়ে যাওয়া স্থানে একটু টুথপেস্ট লাগিয়ে পরিষ্কার ও নরম এক টুকরো কাপড় দিয়ে হালকা ডলতে হবে। পরে ভেজা কাপড় দিয়ে তা পরিষ্কার করতে হবে। দাগ উঠে যাওয়ার পর চামড়ার জুতা নতুনের মতো মনে হবে। 

কেডস বা স্নিকার : কেডস বা স্নিকারের রাবারের অংশ থেকে যে কোনো ময়লা দূর করতে টুথপেস্ট ও টুথব্রাশ ব্যবহার করা যায়। পুরোনো টুথব্রাসে পেস্ট নিয়ে কেডস বা স্নিকারের রাবারের অংশ ঘষতে হবে। পরে ভেজা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। 

ইস্ত্রি : কাপড় ভাঁজ করার ইস্ত্রির নিচের অংশে লেগে থাকা চটচটে ও তৈলাক্ত পদার্থ টুথপেস্ট দিয়ে পরিষ্কার করা যায়। উত্তপ্ত ইস্ত্রির ময়লা লেগে থাকা স্থানে পেস্ট লাগাতে হবে। পরে ইস্ত্রি ঠান্ডা করে ডলা দিয়ে পেস্ট লাগানো অংশ তুলে ফেলতে হবে। এতে ময়লাও উঠে আসবে। 

হীরার আঙটি : টুথপেস্ট ব্যবহার করে দাঁতকে মুক্তোর মতো ঝকঝকে করা যায়। তেমনি পেস্ট ব্যবহার করে হীরার আঙটিকেও করা যায় ঝকঝকে পরিষ্কার। পুরোনো ব্রাশে টুথপেস্ট নিয়ে হীরার আঙটি ডলতে হবে। পরে ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে। 

শিশুদের দুধের বোতল : কয়েক দিন টানা ব্যবহারে শিশুদের দুধের বোতলে টক টক গন্ধ হয়। টুথপেস্ট দিয়ে বোতল পরিষ্কার করা হলে এই গন্ধ দূর হয়। বোতল পরিষ্কারের সময় সামান্য একটু টুথপেস্ট ব্যবহারই যথেষ্ট। তবে পরে বোতালটি ভালোভাবে পরিষ্কার করতে হবে।   

চশমার অস্পষ্টতা : কঠোর পরিশ্রম বা পানি নিয়ে কোনো কাজের সময় অনেক ক্ষেত্রেই চশমার কাঁচ কুয়াশা লাগার মতো অস্পষ্ট হয়ে ওঠে। এটি দূর করতে চশমার কাঁচ পরিষ্কারের সময় টুথপেস্ট ব্যবহার করতে হবে।  

বাথরুমের আয়নার অস্পষ্টতা : শেভ করার সময় পানি লেগে আয়নার অস্পষ্টতা বিড়ম্বনা সৃষ্টি করে। এই বিড়ম্বনা দূর করতে বাথরুমের আয়নায় টুথপেস্ট লাগান। পরে শেভ বা অন্য কাজে বাথরুম ব্যবহারের আগে আয়নার পেস্ট মুছে ফেলুন। আয়না অস্পষ্ট থাকবে না। 

বাথরুম ও রান্নঘর চকচকে করতে : রান্নাঘর বা বাথরুমের ময়লা দূর করতে অনেক ধরনের পরিষ্কারক বস্তু পাওয়া যায়। তবে এসব না থাকলে টুথপেস্ট ব্যবহার করা যায়। আগে বাথরুম বা রান্নাঘরের ময়লা লেগে থাকা স্থানে টুথপেস্ট ব্যবহার করুন। পরে শুকনো ও নরম কাপড় দিয়ে ডলে পরিষ্কার করুন। 

বাথরুমের সিংক : বাথরুমের সিংকে অনেক ময়লা জমে। সিংক ভালোভাবে পরিষ্কারে টুথপেস্ট ব্যবহার করা যায়। প্রথমে টুথপেস্ট ছিটিয়ে দিয়ে পরে স্পঞ্জ বা নরম কিছু দিয়ে সিংক পরিষ্কার করুন।  

দেয়ালের দাগ : শিশুরা বিভিন্ন রং ব্যবহার করে দেয়ালে আঁকাআঁকি করে বারোটা বাজিয়েছে! দেয়াল আরেকবার রং করার কথা ভাবছেন! এমন ক্ষেত্রে টুথপেস্ট সমাধান হতে পারে। দেয়ালের রাঙানো অংশে টুথপেস্ট লাগিয়ে ব্রাশ দিয়ে ডলে পরিষ্কার করুন। পরে পানি দিয়ে তা পরিষ্কার করুন। দেয়াল হবে নতুনের মতোই ঝকঝকে। 

লিপস্টিক বা কালির দাগ পরিষ্কার : কাপড়ে লিপস্টিক বা কালির দাগ পরিষ্কারে টুথপেস্ট বেশ কার্যকর। এমন দাগ লাগা স্থানে টুথপেস্ট লাগান। পরে তা ভালোভাবে ডলে ধুয়ে ফেলুন। দু-তিনবার এমন প্রক্রিয়ায় লিপস্টিক বা কালির দাগ পুরো দূর হয়ে যাবে।    

স্টিকার ওঠানো : আসবাব, কোনো পাত্র বা বোতল থেকে পণ্যটির উৎপাদন প্রতিষ্ঠান বা পরিবেশকের স্টিকার তুলে ফেলতে টুথপেস্ট ব্যবহার করা যায়। একটি কাপড়ে টুথপেস্ট লাগিয়ে স্টিকারের ওপর হালকা ডলতে থাকুন। পেস্ট শুকানোর পরে সহজেই স্টিকার উঠে যাবে। 

পায়ের দাগ দূর : পায়ে অনেক সময় ময়লা জমে কালো দাগ পড়ে যায়। কিছু টুথপেস্ট ওই কালো অংশে লাগান। পরে ওই অংশ ডলে ধুয়ে ফেলুন। দাগ সাফ হয়ে যাবে।
 
মুখের ব্রণ : মুখের ব্রণ দূর করতে টুথপেষ্ট বেশ কার্যকর। রাতে মুখে টুথপেস্ট লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালের মধ্যেই এটি শুকিয়ে মুখের তেল দূর করবে। তবে স্পশকাতর ত্বকের ব্যক্তিরা এই পদ্ধতি ব্যবহারে সতর্ক থাকুন। 

হাতের দুগন্ধ দূর করতে : টুথপেস্ট যেমন মুখের দুগন্ধ দূর করে, তেমন হাত পায়ের দুর্গন্ধ দূর করতেও এটি বেশ কার্যকর। হাত-পায়ে কোনো দুর্গন্ধকর কিছু লেগে থাকলে টুথপেস্ট মেখে তা ধুয়ে ফেলুন। দুগন্ধ দূর হয়ে যাবে। 

পিয়ানোর কী : পিয়ানোর কী বা চাবিতে লেগে থাকা ময়লা দূর করতে টুথপেস্ট ও টুথব্রাশ ব্যবহার করা যায়। ময়লা লাগানো স্থানে টুথপেস্ট লাগিয়ে ব্রাশ দিয়ে ডলতে হবে। পরে ভেজা কাপড় দিয়ে তা মুছে ফেলতে হবে। হাতির দাঁতে তৈরি পুরনো পিয়ানোর চাবির ময়লা দূর করতেও টুথপেস্ট কার্যকর। 
সূত্রঃ এনটিভি অনলাইন