আপনি আছেন » প্রচ্ছদ » খবর

চুলাতেই তৈরি করুন বাটার বন, চিকেন বন, পিজ্জা ও বারগার!

উপকরন

 

 

প্রস্তুত প্রণালী :

ডো:

একটু কুসুম কুসুম গরম পানিতে ইষ্ট গুলিয়ে নিতে হবে । ময়দা, দুধ, তেল, চিনি এবং একটা ডিম মিশিয়ে ডো তৈরী করতে হবে। ডো টি অনেকক্ষন মলতে হবে এবং কোন শক্ত স্থানে (টাইল্স বা ফ্লোর পরিষ্কার করে) ডো টি বাড়ি দিয়ে মলতে হবে। এখন ডো টি গরম জায়গায় ঢেঁকে রেখে দিতে হবে 1 ঘন্টার বেশি সময়, রান্না ঘরে চুলার আশে পাশে রেখে দিতে পারেন/ লেপ বা কাঁথা মুড়িয়ে রেখে দিতে পারেন/ অভেন এর ভিতরেও রেখে দিতে পারেন।

 

চিকেন রোল:

একটা ডিম এর সাথে এক চা চামচ চিনি দিয়ে মিশিয়ে নিতে হবে।

এখন তৈরী ডো দিয়ে রুটি বানাতে হবে। রুটির উপর চিনি মিশানো ডিম ব্রাশ করতে হবে এর পর কিমা দিয়ে নিচের ছবির মত চিকেন বন তৈরি করতে হবে। এরপর একটা ডিশ(প্যান এর বা স্টিল এর ডিস) এর উপর 2 চা চামচ তেল ব্রাশ করে চিকেন বন গুলো ডিসে সাজাতে হবে নিচের ছবির মত। এখন আবার চিকেন বন এর উপর ডিম ব্রাশ করতে হবে। এখন একটি বড় পাতিলে পাতিল রাখার স্টেন এর উপর চিকেন বন এর ডিস দিন। এখন পাতিলে ঢাঁকনা দিয়ে একদম অল্প আঁচে 1 ঘন্টা রাখুন। খেয়াল লাখবেন ঢাঁকনা যেন ভালো ভাবে পতিলে বসে ফাঁকা না থাকে।

বারগার বন:

একই ভাবে গোল করে ও চিকেন বন বা বারগার এর বন বানাতে পারেন। এক্ষেত্রে চিকেন বন এর জন্য ডো গোল করে কিমা ভিতরে দিয়ে ডিসে সাজিয়ে একই পদ্ধতিতে চুলায় দিতে হবে।

 

 

বাটার বন:

বাটার বন তৈরী করতে ডো টিকে লম্বা করে রোল করে পেচিয়ে নিন এবং ডিসে সাজিয়ে একই পদ্ধতিতে চুলায় দিতে হবে।

পিজ্জা:

পিজ্জা তৈরীর জন্য একটু মোটা করে রুটি বানান এখন রুটির উপর ডিম ব্রাশ করে এর উপরে কিমা(মুরগী বা গরু), চিজ, শশা, টমেটু, লেটুস পাতা, সিদ্ধ ডিম এর টুকরা, মেয়নিজ ইত্যাদি দিন এখন রুটির চারপাশ পেচিয়ে পেচিয়ে নিন পিজ্জা এর মত এবং ডিসে সাজিয়ে একই পদ্ধতিতে চুলায় দিতে হবে।