আপনি আছেন » প্রচ্ছদ » খবর

আসছে শবে বরাত, দেখে নিন একসাথে ৪টি হালুয়া রেসিপি

বুটের হালুয়া

উপকরণঃ বুটের ডাল ২ কাপ (হালকা কুসুম গরম পানিতে ভিজায় রাখতে হবে ১ ঘণ্টা), দারুচিনি ১ টুকরা, তেজপাতা ১ টি, এলাচি গুঁড়া হালফ চা চামচ, গুঁড়া দুধ ২/৩ টেবিল চামচ, ঘি আধা কাপ, চিনি আধা কাপ (মিস্টি প্রয়োজনে কম বেশি করা নিজের মত), হলুদ ফুড কালার সামান্য, বাদামের ক্রিম বাটার ২/৩ টেবিল চামচ

তৈরি করার নিয়মঃ প্রথমে ডাল ধুয়ে ডালের সমান লিকুইড দুধ ও তেজপাতা দিয়ে সিদ্ধ দিতে হবে। খেয়াল রাখতে হবে যেনও শুকায় পুডে না যায়। ডাল সিদ্ধ হয়ে পানি শুকায় গেলে নামিয়ে নিতে হবে। ডালের সাথে বাদামের বাটার, ফুড কালার ও এলাচি গুঁড়া দিয়ে ব্লেণ্ড করে নিতে হবে। এখন প্যানে ঘি গরম করে দারুচিনি ফুডন দিয়ে ডাল, চিনি এক সাথে দিয়ে অনবরত নাড়তে হবে যেন লেগে পুডে না যায়। ৫ মিনিট এভাবে নেড়ে গুঁড়া দুধ দিয়ে ঘন ঘন নাড়তে হবে। চুলার আঁচ মিডিয়াম রাখতে হবে। ২/৩ মিনিট পর হালুয়া আঠালু হয়ে প্যান এর গা ছেডে আসলে নামিয়ে নিবেন। ঘি মাখানো ডিশে গরম গরম ঢেলে সমান করে নিবেন। ঠাণ্ডা হলে ফ্রিজে ২০/২৫ মিনিট রেখে বের করে চার কোনা বা তিন কোণা করে কেটে নিন। তারপর পরিবেশন করুন মজাদার বুটের হালুয়া।

বাদামের হালুয়া

উপকরণ: কাজু বাদাম বাটা (১ কাপ)
ছানা (১ কাপ)
চিনি (১ কাপ)
এলাচ গুঁড়া সিকি চা চামচ
ঘি ৫-৬ টেবিল চামচ
ফুড কালার (আপনার পছন্দ মত যে কোন কালার দিতে পারেন)
সাজানোর জন্য লাগবে নকশি করা ছাঁচ

তৈরি করার নিয়মঃ প্রথমে কাজু বাদাম হালকা ভেজে ১ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর পানি থেকে তুলে কাজু বাদাম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার চুলায় পাত্রে ঘি দিয়ে কাজু বাদাম ও ছানা দিয়ে ভাজতে থাকুন এবং চিনি দিন। দ্রুত নাড়তে থাকুন। এলাচ গুঁড়া দিন। হালুয়া হয়ে এলে প্লেটে সাজিয়ে ওপরে কিসমিস, কাজু ও পেস্তা বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন অথবা নকশি করা ছাঁচ দিয়ে ডিজাইন করে পরিবেশন করুন।

চাল কুমড়ার হালুয়া

উপকরণঃ চাল কুমড়া ২ কাপ (গ্রেট করা)
তরল দুধ ১/২ কাপ
কনডেন্স মিল্ক ৪-৫ টেবিল চামচ
আলমন্ড বাদাম কুচি ২ টেবিল চামচ
কিসমিস ১ টেবিল চামচ
ঘি ২-৩ টেবিল চামচ
এলাচ গুঁড়া ১/৪ চা চামচ
সবুজ ফুড কালার সামান্য(ইচ্ছা)

রান্না করার নিয়মঃ একটি ননস্টিকি প্যানে ঘি হালকা গরম করে বাদাম ও কিসমিস সামান্য ভেজে লাউ দিয়ে অল্প আচে কিছুক্ষণ ভেজে তরল দুধ দিয়ে ৪/৫ মিনিট রান্না করতে হবে। এরপর কনডেন্স মিল্ক, এলাচ গুঁড়া আর সামান্য ফুড কালার দিয়ে রান্না করে পছন্দ মত ঘনত্বে নামিয়ে নিতে হবে।(কনডেন্স মিল্কে মিষ্টি থাকে বলে আলাদা করে চিনি দেয়া লাগবে না। মিষ্টি কম বা বেশি তা কনডেন্স মিল্কের ওপর নির্ভর করবে)

সুজির হালুয়া রেসিপি

উপকরণঃ সুজি ১/২ কাপ
তরল দুধ দেড় কাপ
ঘন দুধ ১/২ কাপ
চিনি ১/২ কাপ
ডিম ১ টি
জাফরান রঙ সামান্য (ইচ্ছা)
ঘি ১/৪ কাপ
এলাচ ২ টি
দারচিনি ১ টি
কেওড়া জল ১/২ চা চামচ (ইচ্ছা)

তৈরি করার নিয়মঃ একটি বাটিতে সুজি, তরল দুধ, ঘন দুধ, চিনি, জাফরান রঙ আর ডিম নিয়ে ভাল করে মিশিয়ে ২০ মিনিট রেখে দিতে হবে। এবার পানে ঘি গরম করে এলাচ দারচিনি দিয়ে সুজির মিশ্রণটা ঢেলে দিয়ে অনবরত নাড়তে হবে এবং রান্না হয়ে গেলে পছন্দমত ঘনত্বে নামিয়ে নিতে হবে।