এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

বিশ্বের সবচেয়ে দামি ভবন ‘মসজিদ আল-হারাম’!

৩১ জুলাই ২০১৬ ০২:০৭:৪২ পিএম 21696571 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
বিশ্বের সবচেয়ে দামি ভবন ‘মসজিদ আল-হারাম’!

অতীত থেকে বর্তমান সময় পযন্ত পৃথিবীতে বহু দামি দামি ভবন তৈরী করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে দামি শীর্ষ দশের তালিকার প্রস্তুত করেছে হোমস অ্যান্ড প্রোপার্টি। শীর্ষস্থান দখল করেছে মক্কার ‘মসজিদ আল-হারাম’।

 

১. সবচেয়ে দামি ভবনের টপ টেন তালিকার দশম স্থানে রয়েছে চীনের ম্যাকাউয়ের ‘দ্য ভেনেটিয়ান ম্যাকাউ’। ভেনিস থিমে নির্মিত ভবনটি একটি রিসোর্ট এবং ক্যাসিনো। ১ কোটি ৫ লাখ বর্গফুট এলাকা নিয়ে গড়ে উঠেছে বিশ্বের সপ্তম বৃহৎ এ ভবন। এর মূল্য ১.৮ বিলিয়ন ডলার।



২. ম্যাকাউয়ের আরেটি ভবন ‘সিটি অব ড্রিমস কমপ্লেক্স’ নবম স্থান দখল করেছে। এই বিশাল রিসোর্টটির মূল্য ১.৮ বিলিয়ন ডলার।

৩. অষ্টম দামি ভবনটি আমেরিকার লাস ভেগাসে অবস্থিত। ২ বিলিয়ন ডলারমূল্যের দৃষ্টিনন্দন ভবটি ‘উইন রিসোর্ট’। বিলাসী ক্যাসিনো আর হোটেল রুমে সবচেয়ে বড় সাইজের এইচডি টিভির জন্য বিখ্যাত।


৪. আবুধাবীর ‘এমিরাটস প্যালেস’ রয়েছে সপ্তম স্থানে। এর মূল্য ২.২৫ বিলিয়ন ডলার। ৮৫ হেক্টর জমির ওপর গড়ে উঠেছে এই বিলাসবহুল রিসোর্ট।

৫. আমেরিকার ‘ওয়ার্ল্ড ট্রেড সেন্টার’ রয়েছে ষষ্ঠ স্থানে। এর মূল্য ২.৮ বিলিয়ন ডলার। ২০০১ সালে সন্ত্রাসী হামলায় ক্ষতিগ্রস্ত হওয়ার আবারো গড়ে তোলা হয় একে। বর্তমানে এর উচ্চতা ১৭৭৬ ফুট।

৬. লাস ভেগাসের ‘দ্য কসমোপলিটান’ রয়েছে পঞ্চম স্থানে। ক্যাসিনো হোটেল ভবনটির মূল্য ২.৯ বিলিয়ন ডলার। এর দুটো টাওয়ার ১৮৪ মিটার উঁচু। আরো আছে ২৯৯৫টি রুম।

 

 

 

 

৭. সিঙ্গাপুরের ‘ম্যারিনা স্যান্ডস’ ৪ বিলিয়ন ডলারের হোটেল এবং রিসোর্ট। ৫৫ তলা উঁচু ভবনগুলোর ছাদ সংযুক্ত হয়েছে ১ হেক্টরের ট্যারেস দিয়ে।
৮. সিঙ্গাপুরের ‘রিসোর্ট ওয়ার্ল্ড সেন্টোসা’র মূল্য ৪.৯ বিলিয়ন ডলার। চারটি হোটেল, ২টি ক্যাসিনো, থিম পার্ক এবং ওয়াটার ওয়ার্ল্ড নিয়ে তৈরি হয়েছে এটি। ৪৯ হেক্টর জায়গা নিয়ে একটি দ্বীপে গড়ে ওঠা এই হোটেল ও রিসোর্ট রয়েছে তৃতীয় স্থানে।

 


৯. সৌদি আরবের মক্কায় অবস্থিত ‘আবরাজ আল বায়িত টাওয়ার্স’ রয়েছে দ্বিতীয় স্থানে। এতে রয়েছে পৃথিবীর সবচেয়ে বড় ঘড়ি। এটি বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ভবন। মূল্য ১১ বিলিয়ন ডলার।

১০. গ্রহের সর্বোচ্চ মূল্যের ভবন হিসাবে তালিকার শীর্ষে রয়েছে মক্কার ‘মসজিদ আল-হারাম’। মুসলিম জাহানের অন্যতম পূণ্যস্থান। এটি পৃথিবীর সবচেয়ে বড় মসজিদগুলো মধ্যে অন্যতম্ এর মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৫ বিলিয়ন ডলার। ৩ লাখ ৫৬ হাজার ৮০০ বর্গমিটার স্থানজুড়ে অবস্থান করছে বিশাল এই মসজিদ।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ