এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

অতিরিক্ত হাটার কারণে পায়ে ব্যাথা, দেখুন সমাধান

14 July 2017 10:40:27 27021108 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
অতিরিক্ত হাটার কারণে পায়ে ব্যাথা, দেখুন সমাধান

যারা সাধারণত হাঁটতে অভ্যস্ত নন, তাদের পা ফেলতেই খুব কষ্ট হয় লম্বা সময় হাঁটার পর পায়ের ব্যথা হলে খুব কষ্ট হয়, তাৎক্ষণিক ভাবে এই ব্যথা সারাতে আপনি ঘরে বসেই সমাধান পেতে পারেন। আর হিল পরে যারা হেঁটছেন তাদের তো কথাই নেই! এই পায়ের ব্যথা দূর করার সহজ কিছু উপায় দেখে নিন আজ।

পায়ে ব্যথা হওয়ার কারণ

বৃদ্ধ বয়স, আরামদায়ক জুতো না পরা। অনেক বেশি হাঁটা দু’পায়ের ওপর ভর করে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকা বিভিন্ন ধরণের ফ্রাকচার, দেহে খনিজের অভাব, ডায়াবেটিস ইত্যাদি

বিশ্রাম

অতিরিক্ত হাঁটার পর পা-কে কিছুটা বিশ্রাম দেওয়াই উচিৎ। শরীরের পুরো ভারটা পা থেকে সরিয়ে নেওয়া হলে পা সেরে উঠবে দ্রুত। দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকা, লম্বা সময় হাঁটা এবং সিঁড়ি ভাঙ্গার কাজগুলো আপাতত বন্ধ রাখুন। সম্ভব হলে বিশ্রাম নেবার সময়ে জুতো খুলে রাখুন। এতে পা আরাম পাবে।

ঠাণ্ডা এবং গরম

লম্বা সময় ধরে হাঁটলে পা ব্যথার পাশাপাশি পা ফুলেও যেতে পারে। এক্ষেত্রে ঠাণ্ডা বা গরম সেঁক খুব আরাম দেয়। আইস প্যাক পায়ের ওপর দিয়ে রাখতে পারেন ১৫-২০ মিনিটের জন্য, দিনে ৩ বার। কারও কারও ক্ষেত্রে গরম সেঁক ভালো কাজ করে।

সেক্ষেত্রে হট ওয়াটার ব্যাগ ব্যবহার করতে পারেন। হাঁটার পর ২০ মিনিট সহনীয় গরম পানিতে পা ডুবিয়ে রাখতে পারেন। রক্ত চলাচল বৃদ্ধি করে এমন কিছু এসেনশিয়াল এই পানিতে মিশিয়ে নিতে পারেন। করতে পারেন পায়ে মাসাজ। তবে মাসাজ করতে গিয়ে ব্যথা লাগলে তা না করাই ভালো।

পা উঁচু করে রাখুন

হাঁটার সময়ে পায়ে যে চাপ পড়ে মূলত তার জন্যই ব্যথাটা হয়। বিশেষ করে হিল পরলে এই চাপ আরও বেশি হয়। এই ব্যথা কমাতে দিনে কয়েকবার ১৫ মিনিট ধরে আপনার পা উঁচু করে রাখুন। আপনার পেলভিস থেকে কিছুটা উঁচু জায়গায় পা উঠিয়ে বিশ্রাম করলে পা আরাম পাবে।

ম্যাসেজ

উষ্ণ অলিভ ওয়েল, নারকেল তেল অথবা মাস্টার্ড তেল একত্রে নিয়ে আক্রান্ত জায়গায় মাখুন। ১০ মিনিট এভাবে ম্যাসাজ করুন।  প্রয়োজন অনুসারে দিনে দুই বা তিনবার এভাবে ম্যাসাজ করুন। এ ছাড়া গরম পানির মধ্যে লবণ নিয়ে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখলেও পায়ে ব্যথা অনেকটা কমে।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ