আপনি আছেন » প্রচ্ছদ » খবর

কিভাবে তৈরি করবেন ফুচকা? দেখুন রেসিপি

উপকরনঃ

ফুচকার জন্যঃ সুজি- ১ কাপ, ময়দা- ১/২ কাপ, বেকিং সোডা - ১/২ চা চামচ , তালমাখনা - ১ ও ১/২ চা চামচ,  লবন - ১/৪ চা চামচ, কুসুম গরম পানি - ১/২ কাপ, তেল - ডুবো তেলে ভাজার জন্য।

পুরের জন্যঃ তেঁতুল - ৫০ গ্রাম , ভাজা জিরার গুঁড়া - ৩/৪ চা চামচ , ভাজা লাল মরিচ গুঁড়া -১/৪ চা চামচ, লবন- ১ চা চামচ্‌, বীট লবন- ১/৪ চা চামচ , চিনি - ২ চা চামচ।

আরো দেখুন -

- তালমাখনা কি?

- পারফেক্ট চটপটি মশলার গোপন রেসিপি

প্রনালীঃ
একটি বাটিতে সুজি, ময়দা, লবন, বেকিং সোডা ও তালমাখনা নিয়ে ভাল করে মিশিয়ে নিন। তারপর কুসুম গরম পানি দিয়ে মাখিয়ে শক্ত ডো তৈরি করুন। মাখানো হলে আধা ঘন্টা ঢেকে রেখে দিন। আলু ভাল করে সিদ্ধ করে ছিলে ভর্তা করে নিন। তাতে কাঁচামরিচ, লবন, পেঁয়াজ, ধনেপাতাকুচি দিয়ে মিশিয়ে একপাশে রাখুন। তেঁতুল ১ কাপ পানিতে আধা ঘন্টা মত ভিজিয়ে রেখে তা থেকে তেঁতুলের ক্বাথ বের করে নিন। তারপর তাতে সসের সব উপকরণ দিয়ে ভালভাবে বিট করে নিন। এবার মেখে রাখা ডো থেকে ৬ টা বল করে নিন। এক একটি বল থেকে রুটি বেলে দেড় ইঞ্ছি ব্যাসের কুকি কাটার বা গোল কিছু নিয়ে ছোট ছোট আকারে কেটে নিন। এভাবে সব গুলি রুটি থেকে ছোট রুটি কেটে নিন।
কড়াই এ তেল গরম করুন। তেল ভালভাবে গরম হলে ফুচকাগুলো একটা একটা দিয়ে বাদামি করে ভেজে তুলুন। সব ভাজা হয়ে গেলে ফুচকা নিয়ে মাঝখানে ছিদ্র করুন। তাতে আলুর মেখে রাখা পুর দিয়ে তেঁতুলের সস দিয়ে পরিবেশন করুন।

আরও দেখুন -

- মাত্র ১০ মিনিটে তৈরি করুন টক দই, দেখুন রেসিপি