আপনি আছেন » প্রচ্ছদ » খবর

নিজ হাতেই তৈরি করুন খাটি ঘি

যা করবেন-

আনসল্টেড বাটার নিন, আপনার যেটুকু প্রয়োজন সেটুকুই। আনসল্টেড বাটারে কোন লবণ থাকে না। আমরা সাধারণত রুটির সাথে যেটা খাই, সেগুলোর বেশীরভাগ ব্রান্ডেই মাখন প্রসেসিং এর সময় একটু লবণ যোগ করা থাকেই। তাই মাখন কেনার সময় লেবেল পড়ে দেখবেন যে লবণ আছে কি নেই। আনসল্টেড মাখন ছাড়া ঘি হবে না।

মাখন কক্ষ তাপমাত্রায় নরম করে নিন। একটি ভারী তলার হাঁড়ি বা প্যান নিন। এই প্যানে মাখন দিয়ে খুব আছে জ্বাল দিতে থাকুন। আঁচ খুব খুব কম থাকবে। মাখন আস্তে আস্তে নিজের মতন গলে যাবে এবং জ্বাল হতে শুরু করবে। হতে দিন, নাড়াচাড়া করার দরকার নেই।

দেখবেন যে গলিত মাখনের ওপরে ফেনা জমতে শুরু করেছে। এই ফেনা খুব সাবধানে মাখন থেকে তুলে নিন। যত জমতে থাকবে ফেনা, ততই তুলে নিতে থাকবেন। এক পর্যায়ে গলিত মাখন একদমই তেলের মত পরিষ্কার হয়ে যাবে ও খুব সুন্দর গন্ধ ছড়াবে।

এবার চুলা নিভিয়ে একটু খানি ঠাণ্ডা হতে দিন। উষ্ণ গরম থাকা অবস্থায় পাতলা মসলিন কাপড় দিয়ে ঘি ছেঁকে সরাসরি কোন কাঁচের বয়ামে রাখুন। সাথে সাথেই ব্যবহার শুরু করবেন না। তৈরির পর অন্তত এক সপ্তাহ ঘি ম্যাচিউর হতে দিন। এক সপ্তাহ পর থেকে ব্যবহার শুরু করুন।

গরম থেকে দূরে রাখবেন। স্বাভাবিক ভাবে এক মাস কক্ষ তাপমাত্রায় ভালো থাকবে। ফ্রিজে রাখলে ৬ মাস,  ডিপ ফ্রিজে রাখলে  বছর ভালো থাকবে।