আপনি আছেন » প্রচ্ছদ » খবর

শরীর সুস্থ রাখতে সজনে ডাটার কয়েক পদের রেসিপি

সজনে ডাটায় চিংড়ি মাছের ঝোল
উপকরণ

সাজনে ডাটা- হাফ কেজি, আলু- মাঝারি তিনটে (লম্বা করে কাটা), টমেটো- মাঝারি দুইটা, কয়েকটা চিংড়ি মাছ ছোট করে কাটা, পেঁয়াজ কুঁচি- মাঝারি দুটো, রসুন বাটা- এক টেবিল চামচ, কাঁচা মরিচ- দুইটা

লাল মরিচ গুড়া- হাফ চা চামচ (ঝাল বুঝে), হলুদ গুড়া- হাফ চা চামচ, লবন- পরিমান মত, তেল- পরিমান মত, পানি

প্রনালী

(১) আমরা সাধারণত আগে তেল গরম করে তাতে পেঁয়াজ কুঁচি দেই।

(২) পেঁয়াজ কুঁচি গুলো হলদে হয়ে এলে তাতে টমেটো দিই।

(৩) তারপর রসুন বাটা, লবন, গুড়া লাল মরিচ এবং হলুদ গুড়া ভাল ভাবে কষিয়ে তাতে চিংড়ি মাছ দেই। সামান্য কষিয়ে নিয়ে এক কাপ পানি দেই। (এই ঝোল কষিয়ে নিলে তেল উপরে উঠে গেল।)

(৪) এবার সজনে ডাটা এবং আলু গুলো দিয়ে ভাল করে নেড়ে; কিছু সময়ের জন্য ঢাকনাও দিয়ে রাখি।

(৫) আরো দুই কাপ পানি দিয়ে ঢাকনা দিয়ে রাখে দেই।

(৬) দ্বিতীয় দফায় পানি দেওয়াতে লবনের স্বাদে ভিন্নতা আসতে পারে তাই প্রয়োজনে আবার লবণ দিতে হবে।

(৭) এর পর ধনেপাতা থাকলে তা কেটে রান্নার উপরে দিয়ে মিনিট পাঁচেক রেখে পরে চুলা বন্ধ করে দেই।

হয়ে গেল সজনে চিংড়ি ঝোল রান্না। এবার গরম গরম ভাতে সাথে খেয়ে ফেলুন।

লাউ সজনে নিরামিষ

উপকরনঃ কচি লাউ, সজনে ডাটা পরিমান মত, সরিষা বাটা, আদা বাটা, জিরা বাটা, রসুন বাটা, রসুন কুচি, পেয়াজ বাটা, পেয়াজ কুচি, কাঁচা মরিচ বাটা, হলুদের গুড়া, ধনিয়া পাতা কুচি, লবণ ও সরিষার তেল।

প্রনালীঃ প্রথমে লাউ, সজনে ডাটা ও আলু কেটে ভাল করে ধুয়ে রাখুন। তারপর কড়াইয়ে পরিমান মত তেলে পেয়াজ ও রসুন কুচি দিয়ে লালচে রঙ এ ভাজতে থাকুন। এবার উপরের মসলা গুলো পরিমান মত দিয়ে কষাতে থাকুন প্রায় ২ মিনিট। ২ মিনিট পর লাউ, সজনে ও আলু মসলার মধ্যে দিয়ে নেড়ে ঢেকে দিন। কয়েক মিনিট পর ঢাকনা উঠিয়ে নেড়ে পরিমান মত পানি দিন। সবজি সিদ্ধ হয়ে গেলে মাখানো মাখানো ঝোল রেখে ধনিয়া পাতা কুচি দিয়ে ১ মিনিট পর চুলা থেকে নামিয়ে ফেলুন। এবার গরম গরম পরিবেশন করুন।

সজনে ডাটার চড়চড়ি

উপকরণ : সজনে ডাঁটা আধা কেজি, সরিষা বাটা ১ টেবিল চামচ, আদাবাটা  ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ  গুঁড়ো ১ চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, কাঁচা মরিচ ফালি ৭/৮টি,  সরিষার তেল আধা কাপ, লবণ ও পানি পরিমাণমতো।

প্রণালী : পাত্রে তেল দিয়ে সব মসলা একটু পানি দিয়ে কষিয়ে নিন। এবার  সজনে ডাঁটা, কাঁচামরিচ, লবণ ও পানি দিয়ে ঢেকে দিন। সজনে  ডাঁটা সেদ্ধ হলে পানি শুকিয়ে তেল ওপরে উঠলে নামিয়ে নিন।