আপনি আছেন » প্রচ্ছদ » খবর

কিভাবে বানাবেন দক্ষিণের খাবার দোসা?

দেশের জনপ্রিয় রেস্তরাঁ থেকে শুরু করে বিভিন্ন খাবার হোটেলে ভারতীয় ধাঁচের খাবার পরিবেশন হয়। ভারতীয় হাজার খাবারের ভিড়ে দোসা অত্যান্ত পছন্দের হয়ে উঠেছে ভোজনরসিকদের কাছে। অনেকে শুধু দোসা খাওয়ার জন্য আয়োজন করে রেস্তরাঁয় যান। সেসব রেস্তরাঁর দোসা বেশি ভালো বানায় তাদের কদরও থাকে আলাদা। অথচ খুব সহজে বাসাতেই বানিয়ে নেয়া যায় এই সুস্বাদু দোসা। ডাল ভুনা, সবজি, তেতুল বা জলপাইয়ের চাটনি, নারকেল মিষ্টি চাটনি, আমের আচার বা দই দিয়ে গরম গরম দোসা অসাধারণ স্বাদের যোগান দিতে সক্ষম। চটপট শিখে নেয়া যাক সুস্বাদু দোসা বানানোর সহজ উপায়।

যা যা লাগবে

আধা সেদ্ধ পোলাও চাল ৩ কাপ, কলাইয়ের ডাল ১ কাপ, খাবার সোডা আধা চা চামচ, লবণ ১ চা চামচ, চিনি আধা চা চামচ।

যেভাবে করবেন

চাল ও ডাল ৬ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। এবার ভেজানো চাল ও ডাল মিহি করে বেটে নিতে পারেন অথবা ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিতে পারেন। মিশ্রণে লবণ, চিনি ও পানি মিশিয়ে পাতলা করে স্বাভাবিক তাপমাত্রায় আরও ৬ থেকে ৭ ঘণ্টা রাখতে হবে।

এবার একটি নন-স্টিক পাত্রে তেল ব্রাশ করে হাল্কা আঁচে গরম করুন। তেল গরম হয়ে গেলে পাত্রে এক টেবিল চামচ দোসা তৈরির মিশ্রণ ঢেলে এবং পাত্রের চারদিকে গড়িয়ে পাতলা ও গোল করে ছড়িয়ে দিন। দোসার নিচের অংশ হালকা বাদামী হয়ে কিনার গুলো উঠে আসলে বুঝতে হবে দোসা হয়ে গেছে। দোসা উঠানোর সময় সাবধানে উঠাতে হবে। চাইলে গোল করে মুড়িয়ে দিতে পারেন অথবা সোজাও রাখতে পারেন।

প্রতিবার পাত্রে দোসার মিশ্রণ দেয়ার আগে পাত্রটি কাপড় দিয়ে মুছে তেল ব্রাশ করে নিতে হবে। তাহলে দোসা আটকে যাবে না এবং উঠানোর সময় ছিঁড়ে যাবে।