আপনি আছেন » প্রচ্ছদ » খবর

শিখে নিতে পারেন ডিমের মিহি দানা তৈরির রেসিপি

উপকরণঃ

প্রস্তুত প্রণালীঃ

প্রথমে ১ লিটার দুধকে জ্বাল দিয়ে ঘন করে ১/২ লিটারে কমিয়ে আনুন, অর্থাৎ জ্বাল দিতে দিতে কমে অর্ধেক হয়ে যাবে। এবার জ্বাল দেয়া ১/২ (আধা) লিটার দুধ ঠান্ডা করুন।
দুধ ঠান্ডা হতে হতে, একটি বাটিতে ভাল করে ৪টা ডিম ফেটাতে হবে। ফেটানো ডিমের মধে উপকরণের সবটুকু চিনি দিয়ে ভাল করে মেশান। এবার জ্বাল দেয়া ঠান্ডা দুধের মধ্যে ফেটানো ডিম আর চিনির মিশ্রণটি ঢেলে ভালকরে মিশিয়ে নিন। খুবই ভালভাবে মেশাতে হবে।

এবার চুলায় অন্য একটি পাত্রে ঘি গরম করুন, খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়। ঘি ঘরম হলে তাতে দুধ, ডিম ও চিনির মিশ্রণটুকু ঢেলে ১০ মিনিট ধরে নাড়তে থাকুন, ক্রমাগত নাড়তে হবে। চুলার আঁচে মিশ্রণটি ঘন হতে থাকবে। ক্রমাগত নাড়তে থাকুন, যাতে দুধে-ডিমে মিশে চাকা হতে না পারে। এবার ১০ মিনিট পরে কিসমিস, বাদাম কুচি ও দারুচিনি দিয়ে হালকা করে নাড়তে থাকুন। দেখবেন পানি আলাদা হতে শুরু করেছে, আর ডিমে-দুধে মিশে দানাদানা হয়ে উঠবে। নাড়তে নাড়তে পানি শুকিয়ে কিছুটা ঝরঝরে হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে ফ্রিজে তুলে রাখুন। ফ্রিজ থেকে বের করে ঠান্ডা ঠান্ডা ডিমের মিহিদানা পরিবেশন করুন। আপনি চাইলে গরম গরমও খেতে পারেন, তবে ঠান্ডাই ভাল লাগবে।