আপনি আছেন » প্রচ্ছদ » খবর

চুলের আগা ফাটা রোধে করনীয়

কিছুদিন পরপরই চুলের আগা ছেটে ফেলতে হয়। কাঁধের নিচে আর চুলের নামা হয় না। কিন্তু এই সমস্যা সমাধানের উপায় জানা থাকলে চুলের স্টাইল হবে আপনার ইচ্ছামতো। এখন চুল লম্বা করতে জেনে নেয়া যাক আগা ফাটার সমস্যা সমাধান সম্পর্কে-

- রাতে ঘুমানর আগে শুধু অলিভ ওয়েল অথবা সমপরিমান অলিভ ওয়েল, সরিষা তেল ও নারিকেল তেলের মিশ্রণ ভালো করে চুলে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। চুলের গোড়া থেকে অগ্রভাগ পর্যন্ত যেন সঠিক ভাবে তেল লাগানো হয় তা নিশ্চিত করতে হবে। সকালে ঘুম থেকে উঠে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

- এক চা-চামচ আমন্ড তেলের সঙ্গে একটি ডিমের কুসুম ভালো ভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। আপনার চুল অনেক লম্বা হলে ডিম এর কুসুমের সংখ্যা বৃদ্ধি করুন এবং তেলের পরিমাণও একই অনুপাতে বৃদ্ধি করুন। এবার পেস্টটি চুলে লাগিয়ে একটি প্লাস্টিক ক্যাপ দিয়ে চুল আবৃত করে রাখুন ২০ মিনিট। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

- ৬ থেকে ৮ সপ্তাহ পরপর সামান্য চুলের আগা কেটে ফেলুন। রোদে যাওয়ার সময় মাথায় স্কার্ফ, ওড়না অথবা ছাতা ব্যবহার করা ভালো। খোলা চুলে বাইরে বের হওয়া ঠিক নয়।

- চুলে নিয়মিত তেল লাগাতে হবে। চুলে আয়রন কার্লার, জেল, কৃত্রিম রঙ ইত্যাদির ব্যবহার কমিয়ে দিন বাদ দিলে বেশি উপকৃত হবেন।