আপনি আছেন » প্রচ্ছদ » খবর

রেসিপি - সাতকড়া দিয়ে চিকেন রেজালা

উপকরণ

মুরগির মাংস ১ কেজি পরিমাণ এর ১ টি ( মাঝারি সাইজ করে কাটা )
সাতকড়া ২ চাক একদম মিহি করে কাটা ( সাতকড়ার বর্ননা দেওয়া আছে নিচে)
পেয়াজ কুচি ২ কাপ
পেয়াজ বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
আদা বাটা ২ টেবিল চামচ
হলুদ মরিচ ধনিয়া গুড়া মিলে ১ চা চামচ
টক দই ২ টেবিল চামচ
কাজু বাদাম বাটা ২ টেবিল চামচ
পোস্ত বাটা ১ চা চামচ
গরম মশলা গুড়া ২ চা চামচ
জিরা বাটা ১ চা চামচ
টমেটো কেচাপ ১ টেবিল চামচ
তেজপাতা লবঙ্গ দারচিনি কয়েক টুকরা
নারিকেল দুধ ১ কাপ
লবন স্বাদমত
তেল হাফ কাপ
কাঁচা মরিচ কয়েকটা
বেরেস্তা পরিবেশন এর জন্য
প্রস্তুত প্রনালী

প্রথমে হাড়িতে তেল দিয়ে তেল গরম হলে এতে তেজপাতা লবঙ্গ দারচিনি দিন। 

এবার পেয়াজ কুচি, পেয়াজ টা বেশ লাল করে ভাজা হলে একে একে, পেয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, হলুদ মরিচ ধনিয়া গুড়া, টক দই, কাজু বাদাম বাটা, পোস্ত বাটা, গরম মশলা গুড়া, জিরা বাটা দিয়ে অল্প পানি দিয়ে মশলা কষিয়ে নিন। তাড়াহুড়া করবেন না। মশলা সময় নিয়ে কষাতে হবে। এবার মুরগির মাংশ দিয়ে নারাচারা করে কষিয়ে নিন আরো ২০ মিনিট। এখন সাতকড়া একদম মিহি করা কষানো মাংশ তে দিন। এবার মাংশ তে টমেটো কেচাপ, নারকেল দুধ আর উপরে আস্ত কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে কম আঁচে রান্না করুন আরো ১৫ মিনিট। 

১৫ মিনিট রান্না করার পর মাংশ টা নরম হয়ে সুন্দর কষানো হবে তেল উপরে উঠে আসলেই বুঝবেন হয়ে গেছে । পরিবেশন এর সময় উপরে বেরেস্তা ছিটিয়ে দিন। আমি এই রান্না তে আলু দিয়েছি আপনারা চাইলে আলু ছাড়া রান্না করতে পারেন। সুন্দর একটা লেবুর গন্ধ পাবেন মাংস থেকে । পোলাও, নান, পরোটা অথবা ভাতের সাথে খেয়ে দেখুন অনেক মজা।

সাতকড়া

সাতকরা একটি লেবু জাতিয় ফল। এটা সিলেটে খুবই জনপ্রিয়। ইদানিং এর জনপ্রিয়তা সিলেট ছাড়িয়ে সব অঞ্চলের মানুষের মাঝেই ছড়িয়ে পড়েছে। সিলেটে সাতকরা বিভিন্ন বড় মাছ, ছোট মাছ ও মাংস দিয়ে রান্না করা হয়। সাতকরার বুকের টক অংশ-সহ ছোট মাছ বা বড় মাছ দিয়ে রান্না করা হয় টেংগা বা খাট্টা। এই টেংগা বা খাট্টা সিলেটে খুবই জনপ্রিয়।