আপনি আছেন » প্রচ্ছদ » খবর

দেখে নিন নাটোরের কাঁচাগোল্লার গোপন রেসিপি

নাটোরের বিখ্যাত কাঁচাগোল্লা ১টি অত্যন্ত জনপ্রিয় মিষ্টি যা শুধু মাত্র নাটোরেই তৈরী হয়। নাটোর যেতে পারছেন না বলে কাঁচাগোল্লা খাবেন না তা তো আর হয় না। তাই জেনে নিন কিভাবে ঘরে বসে খুব সহজেই তৈরী করা যায় বিখ্যাত নাটোরের কাঁচাগোল্লা। আর পরিবারের সাথে ঘরে বসেই বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে উপভোগ করুন সুমিষ্ট নাটোরের কাঁচাগোল্লা।

নাটোরের কাঁচাগোল্লা তৈরীর সহজ রেসিপি

উপকরনঃ
১. ঘন দুধ : ১ লিটার
২. চিনি : ১০০গ্রাম (অথবা আপনার পছন্দমত)
৩. এলাচ গুরা : ১/৪ চা চামচ
৪. লেবুর রস : ২-৩ টেবিল চামচ
৫. কিশমিশ : সাজানোর জন্য
৬. পেস্তা বাদাম : সাজানোর জন্য

প্রণালীঃ
– প্রথমে দুধ কে ভালও করে ফুটিয়ে ঘন করে নিয়ে চুলা বন্ধ করে দিন। এবার দুধের মধ্যে লেবুর রস দিয়ে ভালও করে নেড়ে ছানা তৈরী করে নিন। এরপর ছানা গুলোকে পাতলা কাপড়ে বেঁধে সব পানি ঝরিয়ে নিন তবে বেশি ঝরঝরে করবেন না। এবার ছানা গুলোকে একটি প্লেটে ঢেলে নিয়ে হাত দিয়ে ভালও করে ডলে বা ময়ান দিয়ে ভিতরের সব গুটিগুলো ভেঙ্গে নিন। 

– একটি ফ্রাই প্যান অল্প আঁচে গরম করে তাতে ছানা গুলো ঢেলে নাড়তে থাকবেন, কিছুক্ষন পর দেখবেন সব ছানা গলে গিয়েছে তখন চিনি মিশিয়ে আবারও নাড়তে থাকবেন। ছানার পানি শুকিয়ে চিনির রস দেখা দিলে তাতে এলাচের গুঁড়া যোগ করে আর একটু মিশিয়ে কিছুটা ঝোল থাকতেই চুলা বন্ধ করে দিতে হবে। ১৫-২০ মিনিট পর দেখবেন সব রস শুকিয়ে তৈরী হয়ে গেল বিখ্যাত নাটোরের কাঁচাগোল্লা। 

– বেশিক্ষণ চুলায় রেখে দিলে বা জ্বাল বেশি হলে ছানা গুলো পুনরায় আবার শক্ত হয়ে যাবে তাই অল্প আঁচে এবং কিছুটা ঝোল থাকতে অবশই চুলা থেকে প্যান টি নামিয়ে নিবেন। কিশমিশ ও পেস্তা বাদাম কুচি দিয়ে সাজিয়ে দিন।

– মনে রাখবেন, কাঁচাগোল্লা কিন্তু গোল হয় না তবে আপনি চাইলে এতে কিছু মাওয়া এবং অল্প ময়দা মিশিয়ে গোলাকার করে নিতে পারেন। আর পরিবেশন করুন আপনার মনের মত করে।