এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

সোনালী ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিতে অভিজ্ঞদের পরামর্শ

১৪ মার্চ ২০১৬ ০৮:০৩:২৪ এএম 159122661 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
সোনালী ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিতে অভিজ্ঞদের পরামর্শ

সোনালী ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিতে আজ থাকছে অভিজ্ঞদের পরামর্শ । আপনাদের জন্য লিখেছেন মোঃ হামিদ উল্লাহ (পারভেজ) , অফিসার সোনালী ব্যাংক ।
মোঃ হামিদ উল্লাহ (পারভেজ)
অফিসার, সোনালী ব্যাংক লিমিটেড।
শুরুতেই সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি কারন আপনাদের পরামর্শ দেয়ার মত যোগ্যতা আমার নেই। তবে কিছুদিন আগেই আমি এই পথ দিয়ে এসেছি, পথটি আমার চেনা তাই চেনা পথটি আপনাদের সাথে শেয়ার করছি মাত্র।
সোনালী ব্যাংকে অনেক বড় সার্কুলার হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে অন্যান্য সরকারি ব্যাংক গুলোতেও নিয়োগের সার্কুলার হবে বলে ধারনা করা হচ্ছে। অর্থাৎ আপনি এ বছরে অনেক পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন। তাই এখনই সময়, নিজেকে প্রস্তুত করুন। নিজের তথা পরিবারের স্বপ্ন পূরন করুন।
এবার মূল কথায় আসি- ব্যাংকের নিয়োগ পরীক্ষা সাধারণত তিন ধাপে হয়। যথা প্রিলিমিনারি অর্থাৎ MCQ, লিখিত ও ভাইবা। চাকুরী পাওয়াটা লিখিত আর ভাইবার নাম্বারের উপর নির্ভর করে তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল MCQ। কারন MCQ পাস না করলে আপনি লিখিত পরীক্ষার অংশগ্রহণ করতে পারবেননা। তাই কিভাবে MCQ পাস করা যায় সেই ব্যাপারে বিস্তারিত আলোচনা করছি।
ব্যাংকের প্রশ্ন সাধারণত নিচের বিষয়গুলোর উপর হয়ঃ
বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক), কম্পিউটার, IT & IQ.
শুরু যেভাবে করবেন: প্রস্তুতির শুরুতেই সরকারি ব্যাংক জবের একটি বই কিনুন। এক্ষেত্রে Professor’s A Key To Govt. Bank Job বইটা ভালো। এই বই থেকে ২০১৩-২০১৫ সাল পর্যন্ত সরকারি ব্যাংকের সকল প্রশ্নগুলো সমাধান করুন। আবার বলছি, ২০১৩-২০১৫ সালের সব প্রশ্ন গুলোর সমাধান করুন। এতে প্রশ্ন সম্পর্কে আপনি পরিষ্কার ধারনা পাবেন আর পরীক্ষায় কিছু কমনও পাবেন। এর সাথে ছোট একটি বই অবশ্যই পড়বেন আর তা হল ৩৬ তম বিসিএস এর বিশেষ সংখ্যা। এজন্য কারেন্ট এফেয়ার্স টা ভালো। এই বিশেষ সংখ্যাটা দিয়ে এক ঢিলে দুই পাখি মারতে পারবেন অর্থাৎ অন্যান্য সরকারি চাকুরিতে কাজে লাগবে।
সোনালী ব্যাংকের পরীক্ষার জন্য আপনি সর্বোচ্চ ৩ মাস সময় পাবেন। তাই আগামী ২০ দিন থেকে ১ মাসের মধ্যে উপরের ২ টা বই যেভাবে পারেন পড়ে শেষ করুন। দেখবেন আপনার আত্মবিশ্বাস অনেক বেড়ে গেছে। এর সাথে সাথে যা যা পড়বেন : –
বাংলা সাহিত্য: বিসিএস প্রিলি ডাইজেস্ট এর বাংলা সাহিত্য অংশ
বাংলা ব্যাকরণ : ৯ম – ১০ ম শ্রেণির বোর্ড ব্যাকরণ বইটা একবার হলেও রিডিং পড়ুন।
গণিত : প্রথমে গনিতের সকল সূত্রগুলো বার বার পড়ুন। বিসিএস প্রিলি ডাইজেস্ট এর গণিত অংশ শেষ করুন। আর আরিফুর রহমানের Short cut math অথবা MP3 Math Review যেকোনো একটা বই অবশ্যই পড়বেন।
ইংরেজি: ক্লাস এইটের Advance Learners by Chowdhury and Hossain এর বইয়ের Grammarঅংশটুকু পড়ুন। আপনার বেসিক অনেক স্ট্রং হবে। English For Competitive Exams এই বইটা অসাধারণ, অবশ্যই বইটি পড়বেন। এছাড়া S@ifur’s vocabulary Book. পারলে MBA এর Admission test এর কিছু প্রশ্ন Solve করুন।
সাধারণ জ্ঞান: মাসিক Current Affairs পড়ুন আর উপরের বিশেষ সংখ্যা বইটির অথবা বিসিএস প্রিলি ডাইজেস্টের বাংলাদেশ ও আন্তর্জাতিক অংশ।
কম্পিউটার ও IT: Easy Computer বই আর ২০১৩-২০১৫ সালে আসা প্রশ্ন গুলো থেকে Computer and ICT অংশটুুকু পড়ুন।আমার বিশ্বাস উপরের বইগুলো পড়তে পারলে সরকারি প্রায় সকল চাকুরীর পরীক্ষার প্রিলিতে আপনার চান্স পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। তবে প্রস্তুতি নিন আপনার নিজের মত করে। আপনি চাইলে এর সাথে আরো কিছু বই পড়তে পারেন। আমিও জানি আরও কিছু বই পড়া দরকার। সেই বইগুলোর কথা বলে আপনাকে লোড দিতে চাচ্ছি না। তবে যেটুকু পড়বেন ভাল করে পড়বেন, কিছু বাদ দিবেন না।
এবার আপনার মনের কিছু কনফিউশন দূর করি। অনেকেই ভাবছেন আপনার চাকুরী হবে না। কেন হবে না সেটা কি একবারও ভেবে দেখেছেন? যে চাকুরী পায় আর যে পায় না এই দুইয়ের মধ্যে পার্থক্য হল পড়ালেখা। সে অনেক পড়ালেখা করেছে তাই চাকুরী পেয়েছে আপনি পড়ুন আপনারও চাকুরী হবে। আবার অনেকেই বলছেন টাকা বা ঘুষ ছাড়া চাকুরী হবে না। যারা এমন ভাবছেন তাদের চাকুরী কখনই হবেনা। কারন এই চিন্তা আপনার মেধাকে ধ্বংস করে দিবে। বিশ্বাস করুন আর নাই করুন নিয়োগ স্বচ্ছ হয় এবং হবে। তবে সামান্য ব্যতিক্রমও আছে এবং তা আসলেই সামান্য। আমার খুব কাছের অনেক অনেক বন্ধুর চাকুরী হয়েছে কোনো টাকা ছাড়া। এর মধ্যে একবন্ধুর ৬ টা ব্যাংকে চাকুরী হয়েছে। আপনার পরিচিত অনেকেই এরকম আছেন যাদের চাকুরী পেতে একটা টাকাও লাগেনি। অর্থাৎ শুধু মেধা থাকলেই আপনার চাকুরী হবে। পড়ুন – ভাল পরীক্ষা দিন- আপনার চাকুরী হবে। এর বাইরে কিছুই ভাবার দরকার নেই। যারা নেগেটিভ কথা বলবে এদের এড়িয়ে চলুন। আর এবার নিয়োগ দিবে ব্যাংকার সিলেকশন কমিটি যেখানে সকল ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্যরা থাকবেন যার প্রধান হলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর। আবার বলছি নিয়োগ স্বচ্ছ হয় এবং হবে। তাই No চিন্তা Do পড়ালেখা।
এপ্লাই: সোনালী ব্যাংকের তিনটা পোষ্টেই আপনি এপ্লাই করতে পারবেন। কোনো টাকা লাগবেনা। কোনো থার্ডক্লাস ছাড়া অনার্স পাস করলেই আপনি এপ্লাই করতে পারবেন। এপ্লাই করবেন বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে। অনেক তথ্য লাগবে সাথে SSC, HSC, HONOURS, MASTER’S এর রেজাল্ট কবে দিয়েছে সেই তারিখও লাগবে। প্রশ্ন বাংলা ও ইংরেজি অর্থাৎ মিক্সড ভাষায় হতে পারে।
পরিশেষে বলছি, এত গুলো পোষ্ট তার মধ্যে আপনার একটা চাকুরী হবেনা তা কি হয়? নিজের স্বপ্ন পূরন করুন। মা বাবার স্বপ্ন পূরন করুন। একটা চাকুরী আপনার ও আপনার পরিবারকে পাল্টে দিবে। আগামী ৩ মাস কঠোর পরিশ্রম করুন। আড্ডা আর ফেসবুক থেকে একটু দূরে থাকুন। রুটিন করুন। মূল্যবান সময়টুকু চলে গেলে তা আর ফিরে পাবেন না। তাই পড়ুন-পড়ুন আর পড়ুন। আজ থেকেই শুরু করুন। ভালভাবে পড়ালেখা = ভাল পরীক্ষা= ভাল চাকুরী। সবাই ভাল থাকবেন।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ