এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

ওজন কমাতে জেনে নিন পুষ্টিবিদের পরামর্শ অনুযায়ী ৭ দিনের ডায়েট চার্ট

28 October 2017 21:18:56 16398342 ভোট:5/5 2 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
ওজন কমাতে জেনে নিন পুষ্টিবিদের পরামর্শ অনুযায়ী ৭ দিনের ডায়েট চার্ট

সবাই শরীরের বাড়তি ওজন কমাতে চান। ধীরে ধীরে ওজন কমানো সবচেয়ে স্বাস্থ্যকর। কিন্তু হঠাৎ করে বোনের বিয়ে কিংবা প্রিয় বান্ধবীর বিয়ে চলে আসলে, সবাই চান বিয়ের আগে ওজনটাকে কমিয়ে আনতে। আর এই অল্প সময়ে ওজন কমানোর জন্য রয়েছে GM ডায়েট প্লান। GM ডায়েট প্লানে ৭ দিনের মধ্যে আপনি ৩-৪ কেজি ওজন কমিয়ে আনতে পারবেন। ৭ দিনে ওজন কমানোর জন্য একটি ডায়েট প্লান প্রিয়.কমকে দিয়েছেন পুষ্টিবিদ আনিকা শাহ্‌জাবিন। খুব বেশি প্রয়োজন না পরলে এই ডায়েট চার্ট অনুসরণ না করার পরামর্শ দিয়েছেন।

প্রথম দিন

আপনার ডায়েট প্ল্যানের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনটি হল প্রথম দিন। এই দিনটিকে ফলের দিনও বলতে পারেন। সারাদিন যত খুশি তত ফল খান। তবে একটি ফল বাদে, আর সেটি হল কলা। কলা বাদে যে কোনো ফল যেকোনো পরিমাণে খেতে পারেন। ফল ছাড়া আর অন্য কোনো কিছু খাওয়া যাবে না। অব্যশ সারাদিনে ৮ থেকে ১২ গ্লাস পানি পান করতে হবে। মনে রাখবেন পেট কখনও খালি রাখবেন না। যখনই ক্ষুধা লাগবে তখনই ফল খাবেন। যতই ক্ষুধা লাগুক ফল ছাড়া অন্য কিছু খাওয়া যাবে না।

দ্বিতীয় দিন

প্রথম ফলের দিনের পর দ্বিতীয় দিন হবে সবজির দিন। দ্বিতীয় দিন শুধু শাক সবজি খেতে হবে। সবজিগুলো সিদ্ধ করে খাওয়া ভাল। তবে আপনি চাইলে অলিভ অয়েলে হালকা ভেজে নিতে পারেন। সবজিতে তেল ব্যবহার করলে ওজন কমানোর উদ্দেশ্যটাই বিফলে চলে যায়। তাই তেলকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন। যে কোনো সবজি আপনি খেতে পারেন। আপনার পছন্দের আলুও খেতে পারেন। সকাল বেলায় সেদ্ধ আলু খেলে আলুতে যে পরিমাণ কার্বোহাইড্রেট রয়েছে তা সারাদিনের বিভিন্ন কাজে বার্ন হয়ে যাবে এবং ফ্যাটও জমবে না। এ দিন পানি জাতীয় খাবার বেশি খাওয়া হয় বলে ডাইজেস্টিভ সিস্টেম পরিষ্কার হয়ে যায়।

তৃতীয় দিন

তৃতীয় দিন ফল ও সবজি একসাথে খাওয়ার দিন। এই দিন আপনি সারাদিন পেট ভরে ইচ্ছামত ফল ও সবজি খেতে পারবেন। তবে এই দিন ফলের তালিকা থেকে কলা আর সবজি থেকে আলু বাদ দিতে হবে। যেকোনো সময় খিদে লাগলেই ফল বা সবজি খেয়ে নিন, আর সারাদিনে ৮-১২ গ্লাস পানি অবশ্যই পান করবেন।

চতুর্থ দিন

এই দিনটি কিছুটা কষ্ট করতে হবে। এই দিনে শুধু দুধ আর কলা খেয়ে থাকতে হবে। কলা এবং দুধ ছাড়া আর কোন কিছু খাওয়া যাবে না। কলা ও দুধের সাথে ৮ থেকে ১২ গ্লাস পানি পান করতে হবে। অনেকেই মনে করেন যে দুধ ও কলা খেয়ে থাকাটা সম্ভব নয়। কিন্তু এটি ভুল ধারণা। দিনের শেষে আপনি নিজেই লক্ষ্য করবেন যে এই খাবারেই বেশ কেটে গেছে সারাদিন। তবে তার জন্যে এই সীমিত কলা এবং দুধ ঠিকমতো ভাগ করে নিতে হবে যে দিনের কোন সময়ে কতোটুকু করে খাবেন। নিয়ম অনুযায়ী দুধ এবং কলা ভাগ করে খেলে সারাদিনে একদমই ক্ষুধা অনুভব হবে না। আপনি চাইলে সকালের নাস্তায় ১ টি কলা ও ১ কাপ দুধ খেতে পারেন। আবার রাতের খাবারে ২ টি কলা ও ১ কাপ গ্লাস দুধ খেতে পারেন। সারা দিনে মোট ৩ গ্লাস দুধ ও ৪ টা কলা খেতে হবে। এবং অব্যশই কলা, দুধের পাশাপাশি প্রচুর পানি পান করতে হবে।

পঞ্চম দিন

এই দিনটিতে প্রথমবারের মত ভাত খেতে পারবেন। কিন্তু শুধু ভাত। আর তার পরিমাণ এক কাপ। চাইলে এক টুকরো মাছও খেতে পারেন। আর তার সাথে ৫/৭ টি বড় সাইজের টমেটো খেতে হবে। তবে এই দিনে শরীরের ইউরিক এসিডের পরিমাণ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে বলে কমপক্ষে ১২ থেকে ১৫ গ্লাস পানি পান করতে হবে।

ষষ্ঠ দিন

ডায়েটের ষষ্ঠ দিনে আপনি এক কাপ ভাত খেতে পারেন। আর সারাদিনে যত খুশি তত সবজি খেতে পারবেন, তবে তেল দিয়ে রান্না করবেন না। সেদ্ধ সবজি খেতে হবে। সাথে ৪-৫ টুকরো মাংস খেতে পারেন। তবে এর বেশি না। আর সেটা মুরগির মাংস হলে ভাল হয়। এবং দিনে অবশ্যই ৮-১২ গ্লাস পানি পান করতে ভুলবেন না। এই দিনে আপনার হজমশক্তি অনেকটা উন্নত হবে।

সপ্তম দিন

GM ডায়েটের সপ্তম দিনে আপনি এক কাপ ভাত এবং তার সাথে সবজি খেতে পারবেন। তবে এই দিনে আপনি নিজের পছন্দ অনুযায়ী যেকোনো ফলের জুসও খেতে পারবেন। এই নিয়ম অনুযায়ী ডায়েট করলে আপনি ৭ দিনের মধ্যে ৪ থেকে ৫ কেজি ওজন কমাতে সক্ষম হবেন। আর ফলমূল, সবজি খাওয়ার ফলে আপনার চেহারায় উজ্জ্বলতা বেড়ে যাবে বহুগুণ। তবে হ্যাঁ খুব প্রয়োজন না হলে এই ডায়েট করতে যাবেন না। ওজন আস্তে আস্তে কমানো উচিত। এতে শরীরের কোন ক্ষতি হয় না। পরামর্শদাতা আনিকা শাহ্‌জাবিন পুষ্টিবিদ খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়।

সূত্র - প্রিয় ডট কম

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ