এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

হেয়ার কালার না হেনা, কোনটি আপনার চুলের জন্য ক্ষতিকর?

04 January 2017 07:01:57 AM 266111067 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
হেয়ার কালার না হেনা, কোনটি আপনার চুলের জন্য ক্ষতিকর?

হেনার ভালো দিক

ভারতীয়রা বহু যুগ ধরেই হেনা ব্যবহার করে আসছে । এটা একদম প্রাকৃতিক হয় তাই এর ব্যবহার খুবই নিরাপদ । সঙ্গে এর কোনরকম সাইড এফেক্টও নেই । একই সঙ্গে চুলকে আরো মজবুত এবং উজ্জ্বল করতে সাহায্য করে হেনা । হেনার রং hair cortex -এ প্রবেশ করে না ফলে ন্যুনতম ক্ষতি হয় । শুধু তাই নয় যারা হেয়ার কালার করতে চান কিন্তু হেয়ার ডাই লাগাতে ভয় পান তারা নিয়মিত হেনা ব্যবহার করলে সাদা চুল ঢাকা পড়বে । এবং একই সঙ্গে চুল নরম হবে । এখানেই শেষ নয়‚ নিয়মিত হেনা লাগালে খুসকি চলে যায় এবং স্প্লিট এন্ডস হওয়ার সমস্যাও দেখা দেয় না ।

হেনার খারাপ দিক

অনেকেই আছেন যারা মাঝে মাঝেই হেয়ার কালার বদলাতে ভালোবাসেন । কিন্তু হেনা ব্যবহার করলে এটা সম্ভব নয় । একই সঙ্গে আপনি যদি কালি মেহেন্দি ব্যবহার করেন এতে কিন্তু কেমিক্যাল থাকে ফলে চুলের ক্ষতি হতে পারে । মনে রাখতে হবে হেনা লাগিয়ে তারপর যদি আপনি হেয়ার ডাই করেন তাহলে ফলাফল কিন্তু মারত্মক হতে পারে । হেনা লাগানোর পর অন্তত আপনাকে ২ মাস গ্যাপ দিতে হবে তারপর আপনি কেমিক্যাল হেয়ার ডাই ব্যবহার করতে পারেন । তবে হেনার সব থেকে বড় সমস্যা হলো এর অ্যাপ্লিকেশন । এটা তৈরি করতেও অনেক্ষণ সময় লাগে তারপর লাগানোর পর মাথা থেকে ড্রিপ করে জামাকাপড় নষ্ট হওয়ার চান্স একশো পার্সেন্ট থাকে । একই সঙ্গে অনেক্ষণ লাগিয়ে রাখতেও হয় ।

হেয়ার কালারের / ডাই ভালো দিক

সব থেকে বড় সুবিধা হলো অপনি যখন খুশি আপনার হেয়ার কালার বদলাতে পারেন । একই সঙ্গে আপনি বহু রকমের ভ্যারাইটি পান । হেনার তুলনায় এটা বেশিক্ষণ লাগিয়ে রাখতে হয় না এবং লাগানো সহজ । একই সঙ্গে এটা ক্রিম বেস হওয়ায় ফলে মাথা থেকে গড়িয়ে পরার চান্স প্রায় থাকে না বললেই চলে ।

হেয়ার কালারের / ডাই খারাপ দিক

যেহেতু এটা কেমিক্যাল দিয়ে তৈরি হয় তাই চুলের জন্য এটা খুবই ক্ষতিকারক । রিসার্চ করে দেখা গেছে কেমিক্যাল হেয়ার ডাই ব্যাবহারের ফলে বিভিন্ন অ্যালার্জিক রিঅ্যাকশন দেখা দেয়‚ চুল পড়ে যায়‚ হাঁপানি বেড়ে যায় ‚ non-Hodgkin lymphoma‚ মাথার চর্ম রোগ এমনকী ডিমনেশিয়া অবধি হতে পারে । এছাড়াও বিভিন্ন রকমের সাইড এফেক্ট দেখা দেয় যেমন চুল প্রচন্ড রুক্ষ হয়ে যায় । চুলের কিউটিকল নষ্ট হয়ে যায় । একই সঙ্গে হেনার তুলনায় কেমিক্যাল ডাই অনেকটাই বেশি ব্যায় স্বাপেক্ষ । একই সঙ্গে হেয়ার ডাই খুব তাড়াতাড়ি হাল্কা হয়ে যায় । কিন্তু হেনার রং সহজে হাল্কা হতে চায় না ।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ