এইমাত্র পাওয়া

  • কাপ জিতেই ছাড়ব, জন্মদিনে শপথ মেসির
  • প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি জুলাইয়ে, থাকছে ৬০% নারী কোটা
  • ঝালকাঠিতে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ধ্রুবতারা’র দোয়া ও ইফতার অনুষ্ঠান
  • ঝিনাইদহে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার
  • দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি অথবা বজ্রবৃষ্টি হতে পারে
  • ফাঁটা পায়ের যত্নে কিছু পরামর্শ !!
  • ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখতে পারবে?
  • ওজন কমাবে কালো জিরা
  • হলুদ দাঁতের সমস্যা সমাধান করুন নিমিষেই
  • কিশিমিশের পানি খেলে যে উপকার পাবেন
Updated

খবর লাইভ

ওজন কমানোর জন্য সবচেয়ে কার্যকরী খাবার তালিকা

08 November 2016 03:11:14 AM 16001021 ভোট:5/5 1 Comments
Star ActiveStar ActiveStar ActiveStar ActiveStar Active
ওজন কমানোর জন্য সবচেয়ে কার্যকরী খাবার তালিকা

ওজন কমানোর খাবারগুলো আমাদের পেট ভরে রাখে, ফলে স্বাস্থ্যকর খাবার বেশি খেয়ে ফেলার প্রবণতা কমে যায়। এই খাবারগুলো পরিপাকতন্ত্রের ক্রিয়ার গতিবেগ বাড়িয়ে দেয়, ফলে শরীরে জমা ক্যালোরিও চটপট পুড়িয়ে ফেলা যায় এবং আমাদের শরীরে ফ্যাট বা চর্বি জমার সুযোগ থাকে না। ওজন কমানো ছাড়াও, এই খাবারগুলো খুবই পুষ্টিকর এবং আপনার শরীরের ভিটামিন এবং মিনারেলসের ঘাটতি পূরণ করে। আপনার শরীর ও মনকে সুস্থ এবং চনমনে রাখে। তাছাড়াও, আপনার ত্বকে আরো জ্যোতি আনে, চুলের গোড়া শক্ত করে। তবে ওজন কমানোর জন্য সবচেয়ে ভালো অথচ অবহেলিত খাবার কোনগুলো! জেনে নেওয়ার জন্য পড়তে থাকুন।

নাশপাতি

আপনি কি জানেন যে নাশপাতিও আপনার ওজন কমিয়ে দিতে পারে? নাশপাতিতে আছে ৬ গ্রাম সলিউবল ফাইবার, যা আপনার কোলেস্টেরল কমায়এবং আপনার ওজন কমাতে সাহায্য করে। একটি নাশপাতিতে থাকে মোটে ১০০ ক্যালোরি, যা কিনা অধিকাংশ ফলেরই ক্যালোরির মাত্রার থেকে কম।

মাঠাতোলা দই

মাঠাতোলা দই এবং দুধ খেয়েও আপনি আপনার ওজন কমাতে পারেন। এই খাবারগুলোও ওজন কমানোর দাওয়াই হিসেবে তেমন গুরুত্ব পায় না। দইয়ে উপস্থিত উপকারী ব্যাক্টেরিয়া সহজে ওজন কমাতে সাহায্য করে। তাছাড়াও দইয়ে থাকে হজমে সহায়ক প্রো্টিন যা তাড়াতাড়ি আপনার শরীরের ক্যালোরি পুড়িয়ে ফেলতে সাহায্য করে।

ব্রাউন রাইস এবং হোল-গ্রেনস

গবেষণায় দেখা গেছে যে ব্রাউন রাইস বা লাল চাল ওজন কমাতে সাহায্য করে, কারণ এতে কার্বোহাইড্রেটের মাত্রা কম থাকে, অথচ ফাইবার বেশি পরিমাণে থাকে। ব্রাউন রাইস এবং হোল-গ্রেনস আ পনার পেট ভরিয়ে রাখে আর সেই কারণে বেশি পরিমাণে খাওয়া হয়ে যায় না, ফলে ওজন কমতে থাকে।

কুমড়ো

কুমড়োতে ক্যালোরির মাত্রা থাকে খুবই কম অথচ কুমড়োর পুষ্টিগুণ খুবই বেশি। কুমড়োয় ফাইবারের মাত্রাও বেশ বেশি যা কিনা ওজন কমানোর জন্য সহায়ক।কুমড়ো খেলে অনেকক্ষণ পেটভরা থাকে এবং কুমড়োয় বিটাক্যারোটিনও(এক ধরণের ভিটামিন এ) বেশি মাত্রায় থাকে। ওজন কমানোর জন্য দরকারী এই খাবারটিকেও আমরা অবহেলা করে থাকি।

আপেল

ওজন কমানোর জন্য খাবারগুলোর মধ্যে সেরা হল আপেল। একটি আপেল খাওয়ার পর অনেকক্ষণ আপনার পেট ভরা থাকে এবং আরো বেশি খাওয়ার লোভ এড়ানো সহজ হয়। আপেল আপনার পরিপাকতন্ত্রের ক্রিয়া বাড়িয়ে দিয়ে হজমশক্তি বাড়িয়ে দেয়। আপেল ভিটামিনসমৃদ্ধ এবং ফাইবারের মাত্রাও বেশি। তাই, খোশাসুদ্ধু আপেল খান ওজন কমানোর জন্য।

দারুচিনি

এটি এমন একটি মসলা যা ওজন কমানোর জন্য খুবই উপকারী। আপনি এটি চা হিসেবেও খেতে পারেন অথবা এটি মধুর সঙ্গেও খেতে পারেন। যদি দ্রুত ওজন কমাতে চান, তাহলে অবশ্যই রোজ দারুচিনি খেতে হবে।

Loading...
advertisement
সর্বশেষ সংবাদ
এ বিভাগের সর্বশেষ