আপনি আছেন » প্রচ্ছদ » খবর

কৃষ্ণ সাগরে মার্কিন বিমান রুখে দিল রাশিয়া

কৃষ্ণ সাগরে রাশিয়ার আকাশসীমার কাছে একাধিক মার্কিন গোয়েন্দা বিমান রুখে দিয়েছে রুশ বিমান বাহিনী। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর জানিয়ে বলেছে, বুধবার মার্কিন গোয়েন্দা বিমান প্রতিহত করার জন্য এসইউ-২৭ জঙ্গিবিমান পাঠানো হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আন্তর্জাতিক বিমান চলাচল আইন অনুযায়ী কঠোর পদক্ষেপ নিয়েছে মস্কো। বিবৃতিতে বলা হয়েছে, ৭ সেপ্টেম্বর মার্কিন পি-৮ পোসেইডন গোয়েন্দা বিমানগুলো দুইবার রাশিয়ার আকাশসীমায় অনুপ্রবেশের চেষ্টা করে। এ সময় মার্কিন বিমানগুলোর ট্রান্সপন্ডার বন্ধ ছিল।

এর আগে বুধবারই নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা দাবি করেন, রুশ জঙ্গিবিমান ‘অনিরাপদ ও অপেশাদার’ ভঙ্গিতে মার্কিন নজরদারি বিমান প্রতিহত করেছে।

রুশ বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার জঙ্গিবিমান মার্কিন গোয়েন্দা বিমানগুলোর কাছাকাছি যাওয়ার পর এগুলো হঠাৎ করে গতি পরিবর্তন করে রুশ সীমান্ত  থেকে সরে যায়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সোমবার থেকে কৃষ্ণ সাগর এলাকায় যখন রাশিয়া বিশাল সামরিক মহড়া শুরু  করেছে তখন মার্কিন গোয়েন্দা বিমান সেখানকার আকাশসীমায় প্রবেশের চেষ্টা করল। মস্কো আরো বলেছে, ওই মহড়ায় অংশগ্রহণের জন্য যখন ন্যাটোভুক্ত দেশগুলোসহ প্রায় ৬০টি দেশের সামরিক প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে তখন এ ধরনের গোপন তৎপরতার কোনো প্রয়োজন ছিল না।