আপনি আছেন » প্রচ্ছদ » খবর

শরীরের যেসব জায়গায় হাত দেবেন না

শরীরের কোনও অংশে সবচেয়ে বেশি জীবাণু যদি থাকে তাহলে সেটি হল আমাদের হাত । কাজ করতে গিয়ে প্রতিদিন নানারকম জিনিস আমরা হাত দিয়ে ধরে থাকি । এর ফলে জীবাণু সর্বদাই থাকে হাতে । তাই তো খাওয়ার আগে সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয় । কিন্তু অসাবধানতা বা কুঁড়েমির জন্য অনেকসময়েই আমরা সেটা করি না । অন্তত রাস্তাঘাটে খাওয়ার আগে হাত ধোয়ার কথা তো আমরা ভুলেই যাই বেশি সময় । এই জীবাণুতে ভরা হাতই আবার শরীরের নানা অংশে দিয়ে থাকি । একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে, কাজ করার সময় বিরক্ত লাগলে প্রতি ঘণ্টায় গড়ে ২৩.৬ বার আমরা মুখে হাত দিয়ে থাকি। এবং ব্যস্ত থাকলে প্রতি ঘণ্টায় গড়ে ৬.৩ বার হাত চলে যায় মুখে ! তাতে কী কী সমস্যা হতে পারে দেখে নিন.....

১. কানের মধ্যে আঙুল ঢুকিয়ে চুলকানোটা প্রত্যেক মানুষেরই অভ্যাস । কিন্তু জানেন কি ? কানের মধ্যে আঙুল দিলে, কানের পর্দা ক্ষতিগ্রস্থ হতে পারে ! শরীরের কোন কোন অংশে হাত দেওয়া উচিৎ নয় ?

২. চোখ হল শরীরের সবচেয়ে সেন্সিটিভ অঙ্গ । সেখানে আমরা কোনও কিছু তোয়াক্কা না করেই আঙুল দিয়ে চোখ ডলি । হাতের জীবাণু থেকে কিন্তু চোখে নানা সমস্যা দেখা যেতে পারে । তাই চোখে জলের ঝাপটা দিন । কিন্তু অকারণে চোখে হাত দেবেন না ।

৩. চোখের মতো নাকও খুব সেনসিটিভ অঙ্গ। সামান্য আঘাতেই নাক থেকে রক্ত ঝরতে পারে। তাই নাকের মধ্যে হাত দেওয়া একেবারেই উচিৎ নয় ।